• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

লিঙ্গ-নিরপেক্ষ বাসস্ট্যান্ড বানালো কেরালা প্রশাসন

প্রকাশ:  ১৭ সেপ্টেম্বর ২০২২, ১২:১৩
আন্তর্জাতিক ডেস্ক

‘ছেলে-মেয়ে একসঙ্গে বসতে পারবে না’- স্থানীয়দের এই দাবি মেনে ভারতের কেরালার তিরুঅনন্তপুরমে ইঞ্জিনিয়ারিং কলেজের সামনে বাসস্ট্যান্ডের বসার জায়গা তিন ভাগে ভাগ করা হয়েছিলো। তার প্রতিবাদে পুরুষ সহপাঠীদের কোলে বসেছিলেন মহিলা সহপাঠীরা। ভারত জুড়ে সেই ছবি ভাইরাল হয়। অবশেষে ওই বাসস্ট্যান্ডে বসার জায়গা নতুন করে তৈরি করলো প্রশাসন।

মেয়র আর্য এস রাজেন্দ্রন জানান, লিঙ্গ-নিরপেক্ষ বসার জায়গা তৈরি হলো। যে ভাবে ওই বসার জায়গা তৈরি হয়েছিলো, তা ঠিক হয়নি বলে জানিয়েছেন মেয়র।

তিরুঅনন্তপুরমের শ্রীকরমের সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের সামনে ওই বাসস্ট্যান্ডে ছাত্রছাত্রীদের ভিড় লেগেই থাকে। কিন্তু বাসস্ট্যান্ডে বসার জায়গা ছিলো ভাগ করা। ছেলে এবং মেয়েরা যাতে আলাদা আলাদা বসে, সেই লক্ষ্যে ছিল এই বন্দোবস্ত। এর প্রতিবাদ করেন কয়েকজন কলেজ পড়ুয়া। ওই আসনে একে অন্যের কোলে বসে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন তারা। তার পরেই পদক্ষেপ করলো প্রশাসন।

পড়ুয়াদের ওই কোলে বসা ছবি নেটমাধ্যমে ভাইরাল হওয়ার পর ওই বাসস্ট্যান্ড পরিদর্শনে যান মেয়র। তিনি সাফ জানান, যে ভাবে বেঞ্চগুলোকে তিন ভাগে ভাগ করা হয়েছে তা উচিত হয়নি।

মেয়রের কথায়, কেরালার মতো একটি প্রগতিশীল রাজ্যে এমন দৃষ্টিভঙ্গি একটি খারাপ নিদর্শন। এরপর তিনি ওই বাসস্ট্যান্ডে বসার জায়গা পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দেন।

অবশেষে একটিই বেঞ্চ তৈরি হয়েছে ওই বাসস্ট্যান্ডে। সেখানে নারী-পুরুষ— সবাই পাশাপাশি বসতে পারবেন। এ নিয়ে মেয়র বলেন, কেরালায় নারী এবং পুরুষে কোনো বিভেদ করে না। সবাই মানুষ। কিন্তু কিছু নীতিপুলিশ আছেন, যারা এখনো প্রাচীন সময়ে বাস করেন।

বাসস্ট্যান্ডে নতুন বসার জায়গা হওয়ায় খুশি ওই কলেজের পড়ুয়ারাও। তারা প্রশাসনের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

পূর্বপশ্চিমবিডি/এসএস

প্রশাসন,কেরালা,বাসস্ট্যান্ড,লিঙ্গ,ভারত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close