• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

‘কৃষ্ণসাগরে যুক্তরাজ্য যুদ্ধজাহাজ পাঠালে পরিণাম খারাপ হবে’

প্রকাশ:  ০৪ জুলাই ২০২২, ১৩:৩৯
আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন সংকটের অজুহাতে কৃষ্ণসাগরে যুদ্ধজাহাজ পাঠানোর ব্যাপারে যুক্তরাজ্যকে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, কোনো অজুহাতেই কৃষ্ণসাগরে নতুন কোনো যুদ্ধজাহাজের অনুপ্রবেশ ঘটানো যাবে না।

আজ সোমবার (৪ জুলাই) রুশ বার্তা সংস্থা স্পুৎনিকের বরাত দিয়ে রেডিও তেহরান এ খবর জানিয়েছে।

আজ সোমবার (৪ জুলাই) রুশ বার্তা সংস্থা স্পুৎনিকের বরাত দিয়ে রেডিও তেহরান এ খবর জানিয়েছে।

লাভরভ গতকাল রবিবার (৩ জুলাই) লন্ডনকে সতর্ক করে দিয়ে বলেন, যুক্তরাজ্য বিশ্ববাজারে খাদ্যপণ্যের ঘাটতি এবং ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি বন্ধ থাকার অজুহাতে কৃষ্ণসাগরে নিজের যুদ্ধজাহাজ প্রবেশ করাতে চাইছে। যুক্তরাজ্য এ কাজ থেকে বিরত না থাকলে পরিণাম ভালো হবে না।

এর আগে, গত বছর জুন মাসে কৃষ্ণসাগরে একটি ব্রিটিশ যুদ্ধজাহাজ লক্ষ্য করে সতর্কতামূলক গুলি ছুড়েছিল রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছিল, ‘এইচএমএস ডিফেন্ডার’ জাহাজটি ক্রিমিয়ার কাছাকাছি রুশ পানিসীমায় প্রবেশ করে। এসময় টহলরত রুশ জাহাজ থেকে সতর্কতামূলক গুলি চালানো হয়। এতে পিছু হটে যায় ব্রিটিশ জাহাজটি।

কিন্তু ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী সে সময় দাবি করেন, ডিফেন্ডারের ওপর কোনো ধরনের সতর্কতামূলক গুলি চালানো হয়নি বরং জাহাজটি ইউক্রেনের জলসীমায় ছিল।

এদিকে রাশিয়া সম্প্রতি ঘোষণা করেছিল, ইউক্রেনের খাদ্যশস্য বহির্বিশ্বে পাঠানোর সমুদ্রপথের নিরাপত্তা দিতে রাজি আছে মস্কো। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গতমাসে বলেছিলেন, ইউক্রেন যদি তার বন্দরগুলোর মাইন অপসারণ করে এবং মারিয়াপোল ও বোরদিয়ানস্কের মতো রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা বন্দরগুলো দিয়ে নিজের খাদ্যশস্য রপ্তানি করতে চায় তাহলে সে ব্যবস্থা করে দেবে মস্কো।

যুদ্ধ শুরু হওয়ার আগে ইউক্রেন মাসে প্রায় ৬০ লাখ টন খাদ্যশস্য রপ্তানি করত। তবে ফেব্রুয়ারির শেষদিকে যুদ্ধ শুরু হওয়ার পর মার্চ মাসে মাত্র তিন লাখ টন শস্য রপ্তানি করে দেশটি যদি পরের মাসে তা বেড়ে ১০ লাখ টনে উন্নীত হয়। জুন মাসে ইউক্রেন তার খাদ্যশস্য রপ্তানিকে তার আগের বছরের অর্ধেক পরিমাণে উন্নীত করতে সক্ষম হয়েছে বলে খবর প্রকাশিত হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এআই

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ,যুক্তরাষ্ট্র,যুদ্ধ জাহাজ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close