• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সহিংসতা দমনে গুলি করার নির্দেশের খবর অস্বীকার

প্রকাশ:  ১১ মে ২০২২, ১৫:০৫
আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কায় সরকারি সম্পত্তি লুটপাট বা ব্যক্তিগত ক্ষতি করলে সেনা, নৌ ও বিমানবাহিনীকে গুলি চালানোর নির্দেশের কথা অস্বীকার করেছেন দেশটির প্রতিরক্ষাপ্রধান ও সেনা কমান্ডার জেনারেল শাভেন্দ্র সিলভা। স্থানীয় সময় মঙ্গলবার (১০ মে) তিনি এ কথা জানান।

জেনারেল শাভেন্দ্র সিলভা বলেন যে, সশস্ত্র বাহিনীর সদস্যরা কোনো পরিস্থিতিতেই এই ধরনের অপমানজনক কাজ করবে না।

এর আগে সামরিক বাহিনীকে সরকারি সম্পত্তি লুণ্ঠন বা ব্যক্তির ক্ষতি করলে গুলি করার নির্দেশ দেওয়া হয় বলে জানা গেছে।

এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, যারা দেশের সম্পদ ধ্বংস ও লুট করবে তাদের ওপর ফাঁকা গুলি ছুড়তে তিন বাহিনীকে নির্দেশ দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে এ ঘোষণা আসে যখন বিক্ষুব্ধ জনতা একের পর এক প্রতিষ্ঠান ও ক্ষমতাসীন রাজনীতিকদের বাড়িঘরে হামলা চালাতে থাকেন। দুইদিনে ক্ষমতাসীন দলের এমপির বাড়িসহ অন্তত ৫০টি বাড়িতে অগ্নিসংযোগ করেন বিক্ষোভকারীরা।

সোমবার (৯ মে) বিক্ষোভের মুখে ক্ষমতা ছাড়তে বাধ্য হন মাহিন্দা রাজাপাকসে। তা সত্ত্বেও বিক্ষোভ থামেনি। দুই দিনের সহিংসতায় এখন পর্যন্ত দেশটিতে আটজন নিহত হয়েছেন। সংঘর্ষে আহত হয়েছেন আররো দুইশ জনের মতো।

বিদ্যুৎ বিভ্রাট, গ্যাস ও পানির তীব্র সংকট, খাদ্য সংকট, প্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া দামসহ নানা সমস্যার বেড়াজালে আটকা পড়েছে দেশটির সাধারণ মানুষ। তারা বলছেন, ১৯৪৮ সালে স্বাধীনতার পর এমন বিপর্যয়ের মুখে পড়েনি শ্রীলঙ্কার অর্থনীতি।

গত কয়েক সপ্তাহ ধরে অর্থনৈতিক পরিস্থিতি স্বাভাবিক করা, প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে আন্দোলন চলছিলো। চলতি সপ্তাহে দেশজুড়ে ঘটতে থাকে সহিংস ঘটনা। অগত্যা সরকার কারফিউ জারি করে রাজধানী কলম্বোসহ সর্বত্র। সূত্র: কলম্বো গেজেট।

পূর্বপশ্চিমবিডি/এসএম

অস্বীকার,খবর,নির্দেশ,সহিংসতা,গুলি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close