• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

যে কারণে ফেসবুক বন্ধ করলো রাশিয়া

প্রকাশ:  ০৫ মার্চ ২০২২, ১০:৫০
আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে রুশ হামলার দশম দিনে আজ ৫ মার্চ পরিস্থিতি কোন দিকে গেল, তা দেখে নেওয়া যাক একনজরে। রাশিয়া ফেসবুক, টুইটার ও ইউটিউব নিষিদ্ধ করেছে। মস্কো বলছে, ফেসবুকে রাশিয়ার বেশ কয়েকটি গণমাধ্যম নিষিদ্ধ করার কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির সেনাবাহিনী সম্পর্কে ভুয়া তথ্য ছড়িয়ে দেওয়ার শাস্তি হিসেবে ১৫ বছরের কারাদণ্ডবিষয়ক একটি বিলে সই করেছেন। ওই বিলে বিবিসি, সিএনএন, এবিসি নিউজ, সিবিএস নিউজের সংবাদকর্মীদের রাশিয়ায় দায়িত্ব পালনের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মাইক্রোসফট, স্যামসাং, এলভিএমএইচ রাশিয়ায় তাঁদের পণ্য বিক্রি বন্ধ করেছে। যোগাযোগবিষয়ক অ্যাপ টেলিগ্রাম ইউরোপে রুশ সরকারি গণমাধ্যম আরটি নিষিদ্ধ করেছে।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর ন্যাটোর মহাসচিব জেনস স্টোলেনবার্গ বলেছেন, ইউক্রেনের আকাশে নো ফ্লাই জোনের আহ্বান তাঁদের প্রত্যাখ্যান করতে হয়েছে। তিনি এই সিদ্ধান্তকে বেদনাদায়ক বলেও মন্তব্য করেন।

ন্যাটোর এই সিদ্ধান্তের পর এক বিবৃতিতে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, ন্যাটো জোটের নেতারা ইউক্রেনের শহর ও গ্রামে আরও বোমা হামলার জন্য সবুজ সংকেত দিলেন।

হামলার দশম দিনেও ইউক্রেনের উত্তর, দক্ষিণ ও পূর্বে প্রচণ্ড লড়াই চলছে। কিয়েভে রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। কিয়েভের চারপাশে প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শোনা গেছে। দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্দর নগরী মারিওপুলের চারপাশে শেল হামলা চলেছে। উত্তর পূর্বের শহর খারকিভ ও চেরনিহিভে বোমা হামলা চলছে।

গত বৃহস্পতিবার রাতে ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র জাপোরিঝঝিয়াতে রাশিয়ার হামলার কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্র বলেছে, বিশ্ব পারমাণবিক বিপর্যয় এড়াতে পেরেছে।

চলমান ইউক্রেন সংকট নিয়ে পাঠকের মনে নানা প্রশ্ন আছে। বিবিসি অবলম্বনে সেসব প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা রইল এই প্রতিবেদনে।

পূর্ব পশ্চিম/জেআর

রাশিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close