• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ন্যাটোর চাইতে বেশি পারমাণবিক অস্ত্র রয়েছে রাশিয়ার কাছে!

প্রকাশ:  ০৩ মার্চ ২০২২, ১১:৩৫
পূর্বপশ্চিম ডেস্ক

ন্যাটোর অর্ন্তভুক্ত দেশের সংখ্যা ৩০টি। শক্তিশালী যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানির মতো দেশ রয়েছে এ জোটে। ন্যাটোর অর্ন্তভুক্ত না হলেও ইউক্রেনের সঙ্গে সুসম্পর্ক রয়েছে এ জোটের দেশগুলোর। যার কারণে ইউক্রেন-রাশিয়া যুদ্ধে মস্কোর বিরুদ্ধে হুমকিসহ নানা নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন।

২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। আটদিন ধরে চলমান এ হামলায় ইতোমধ্যে ইউক্রেনের বিভিন্ন শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। এরই মাঝে পারমাণবিক অস্ত্র সংক্রান্ত নির্দেশনা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তাই বর্তমানে আলোচনার অন্যতম বিষয় হয়ে দাঁড়াচ্ছে রাশিয়ার কছে থাকা পারমাণবিক অস্ত্রের সংখ্যা। ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টের মতে, রাশিয়ার প্রায় ৫ হাজার ৯৭৭টি পারমাণবিক ওয়ারহেড আছে।

তবে ধারণা করা হচ্ছে এর মধ্যে প্রায় ১৫০০ ওয়ারহেডের বয়স অনেক বেশি হওয়ায় সেগুলো নিষ্ক্রিয় হয়ে গেছে। বাকি সাড়ে ৪ হাজারের বেশি অস্ত্রের মধ্যে বেশিরভাগই কৌশলগত পারমাণবিক অস্ত্র হিসেবে বিবেচনা করা হয়। এগুলো মূলত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা রকেট জাতীয়, যা অনেক দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়ার কাছে মোট কতগুলো পারমাণবিক অস্ত্র আছে সে সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য পাওয়া না গেলেও ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টের তথ্যতেই ভরসা রাখছেন সকলে।

এছাড়াও, বিশেষজ্ঞদের ধারণা, রাশিয়ার প্রায় দেড় হাজার পারমাণবিক অস্ত্র বর্তমানে ‘মোতায়েন’রয়েছে। এই ক্ষেপণাস্ত্রগুলো বিমানঘাঁটি বা সাবমেরিনে স্থাপন করা আছে।

রাশিয়া ছাড়া আরো ৮টি দেশের কাছে রয়েছে পারমাণবিক অস্ত্র আছে। এগুলো হলো চীন, ফ্রান্স, ভারত, পাকিস্তান, ইসরায়েল, উত্তর কোরিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টের তথ্যানুযায়ী, ন্যাটোর থাকা ৫ হাজার ৯৪৩টি পারমাণবিক অস্ত্রের মধ্যে যুক্তরাষ্ট্রের ৫ হাজার ৪২৮টি, ফ্রান্সের ২৯০টি এবং যুক্তরাজ্যের ২২৫টি।

এছাড়া চীনের ৩৫০টি, পাকিস্তান ১৬৫টি, ভারতের ১৬০টি, ইসরায়েলের ৯০টি ও উত্তর কোরিয়ার ২০টি পারমাণবিক অস্ত্র রয়েছ।

পারমাণবিক অস্ত্র থাকা ৯টি দেশে মধ্যে চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য পারমাণবিক অস্ত্র বিস্তাররোধ সংক্রান্ত চুক্তিতে (এনপিটি) স্বাক্ষর করেছে।

ইউক্রেনের কাছে কোনো পারমাণবিক অস্ত্র নেই। সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন পারমাণবিক অস্ত্র তৈরির চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন।

পূর্বপশ্চিমবিডি/জেএস

ন্যাটো,পারমাণবিক অস্ত্র,ইউক্রেন-রাশিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close