• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ইউক্রেনের পক্ষে যুদ্ধে জড়াবে না যুক্তরাষ্ট্র: বাইডেন

প্রকাশ:  ২৫ ফেব্রুয়ারি ২০২২, ১৮:৫৪
পূর্বপশ্চিম ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, রাশিয়া-ইউক্রেনের সংঘাতে কারো পক্ষ হয়ে মার্কিন সেনারা কখনোই জড়াবে না। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে বৃহস্পতিবার পূর্ণশক্তিতে সামরিক অভিযান শুরুর পর বাইডেন এ কথা জানান। খবর সিএনএনের।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানে পরিপ্রেক্ষিতে হোয়াইট হাউসে অবস্থানরত বাইডেন বলেন, আমাদের বাহিনী ইউক্রেনে রাশিয়ার সঙ্গে সংঘাতে জড়িত নয় এবং ভবিষ্যতেও জড়িত থাকবে না। ইউক্রেনের হয়ে যুদ্ধ করতে আমাদের সেনারা ইউরোপ যাবে না। তবে ন্যাটো মিত্রদের রক্ষা করতে বিশেষ করে পূর্বাঞ্চলে ন্যাটো মিত্রদের রক্ষায় করতে ইউরোপে মার্কিন সেনা উপস্থিতি থাকবে।

মার্কিন প্রেসিডেন্ট আরও জানান, তার ‘কোনো সন্দেহ নেই’ যে ন্যাটো সদস্যরা জোটের ৫ নং অনুচ্ছেদ মেনে চলবে। ওই অনুচ্ছেদে বলা হয়েছে জোটের একজনের ওপর হামলার অর্থ হলো জোটের সবার ওপর হামলা।

ইউরোপে ইতোমধ্যেই কয়েক হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে। চলমান পরিস্থিতিতে প্রতিরোধ গড়ে তুলতে অন্য ন্যাটো সদস্য রাষ্ট্র থেকেও সেখানে মার্কিন সেনা মোতায়েন করা হচ্ছে।

এদিকে, চলতি মাসের মাঝামাঝি প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ফ্লোরিডা ন্যাশনাল গার্ডের ১৬০ জন সদস্যকে ইউক্রেন থেকে সরিয়ে নেওয়ার পর দেশটিতে বর্তমানে কোনো মার্কিন সেনা নেই।

ওই মার্কিন সেনারা ইউক্রেনীয় বাহিনীকে পরামর্শ দিয়ে সহযোগিতা করছিলেন বলে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে জানিয়েছিলেন। ওই সৈন্যদের নিরাপত্তার কথা মাথায় রেখে তাদের প্রত্যাহার করে ‘ইউরোপের অন্য কোথাও’মোতয়েন করা হয়।

পূর্বপশ্চিম-এনই

ইউক্রেন,জো বাইডেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close