• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ভারতে ঝড়ের গতিতে বাড়ছে করোনায় আক্রান্ত

প্রকাশ:  ০৮ জানুয়ারি ২০২২, ১৭:০১ | আপডেট : ০৮ জানুয়ারি ২০২২, ১৭:৪২
নিজস্ব প্রতিবেদক

ভারতে ঝড়ের গতিতে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় প্রতিবেশী দেশটিতে ১ লাখ ৪০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।

শনিবার (৮ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম নিউজ১৮ এর খবরে এ তথ্য জানা যায়।

এ দিন ভারতে নতুন করে সংক্রামিত হয়েছেন ১,৪১,৫২৫ জন। সংক্রমণের হার বেড়েছে ২১ শতাংশ। এ দিকে, আজ থেকেই বুস্টার ডোজের জন্য শুরু হয়ে যাবে রেজিস্ট্রেশন।

জানুয়ারি মাসের মাঝামাঝি থেকে শুরু হয়ে শেষের মধ্যে সংক্রমণ মারাত্বক আকার নেবে, এমনই আশঙ্কার কথা শুনিয়েছেন আইআইটি কানপুরের (IIT Kanpur) অধ্যাপক মনীন্দ্র আগরওয়াল।

তবে দ্বিতীয় ঢেউয়ের সময়ে যেমনটা হয়েছিল, এ বারে তেমন আকার ধারণ করার সম্ভাবনা নেই। মুম্বই এবং দিল্লিতে দৈনিক সংক্রমণ ছুঁয়ে ফেলবে ৩০,০০০ থেকে ৫০,০০০ গণ্ডি। তাঁর দাবি, মার্চের পরে সংক্রমণের সেই দাপট থাকবে না দ্বিতীয় ঢেউয়ের মতো।

গত ২৪ ঘণ্টায় মুম্বইতে সংক্রামিত হয়েছেন ২০,৯৭১ জন। মৃত্যু হয়েছে ৬ জনের। মুম্বইয়ের ধারাভি বস্তিতে সংক্রমণ শুরু হয়েছিল দিন কয়েক আগেই। আজ সেখানে আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছে ১৫০।

দেশের সব রাজ্য মিলিয়ে জানুয়ারির শেষে সংক্রামিতের সংখ্যা পৌঁছে যাবে দৈনিক ৪ লক্ষ থেকে ৮ লক্ষে। যা শুনের ঘুম উড়েছে চিকিৎসকমহলের। অধ্যাপকের দাবি, এই সংক্রমণের হার শুধুমাত্র কঠোর লকডাউনের মাধ্যমেই রোধ করা সম্ভব। লকডাউনে সংক্রামিতের সংখ্যা কমবে।

তবে অধ্যাপক আগরঅয়াল একাই নন। তাঁর আগে Institute for Health Metrics and Evaluation-র অধিকর্তা ক্রিস্টোফার মুরে ও একই কথা বলেছিলেন। তিনি জানিয়েছিলেন, জানুয়ারির শেষে অথবা ফেব্রুয়ারি মাসের শুরুতেই সংক্রমণ শীর্ষে পৌঁছবে।

ক্রিস্টোফার মুরে বলেন, "যদি লকডাউন না করা হয়, সেক্ষেত্রে সংক্রমণের নানা পর্যায় চলতে থাকবে আগামী মার্চ মাস পর্যন্ত। সেই সময়েও দৈনিক ১০,০০০ থেকে ২০,০০০ নাগরিক করনায় আক্রান্ত হবেন।

করোনার নতুন ধরণ ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বাড়লেও, তাঁদের শরীরে খুব বেশি সমস্যা হচ্ছে না। ফলে হাসপাতালে চিকিৎসায় প্রয়োজন হচ্ছে না অনেকেরই। অধ্যাপকের দাবি, মানুষের অসুস্থতার মাত্রা কম হয়ায় হাসপাতালে রোগীর লম্বা লাইন এ বারে আর নাও দেখা যেতে পারে। তবে করোনাভাইরাসের সংক্রণ যে ভাবে বাড়ছে তাতে তা হালকাভাবে নেওয়ার জায়গা নেই। তাই অবশ্যই সাবধানে থাকতে হবে সকলকেই। ব্যবহার করতে হবে মাস্ক। এড়িয়ে চলতে হবে ভিড়।

পিপিবিডি/এসকে

ভারত করোনাভাইরাস,ওমিক্রন,ভারত,করোনাভাইরাস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close