• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইমরানের আহ্বানে সাড়া দিলো না ভারত

প্রকাশ:  ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪৩ | আপডেট : ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪৫
আন্তর্জাতিক ডেস্ক

পাক-ভারতের অস্বাভাবিক সম্পর্ককে স্বাভাবিক করতে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছিলেন গত বুধবার। ভারতের প্রধানমন্ত্রীকে দেয়া এক চিঠিতে তিনি দু’দেশের সম্পর্ক ঠিক করতে আলোচনায় বসার আহ্বান জানান।

কিন্তু পাক রেঞ্জার্সের সদস্যদের দ্বারা ভারতীয় জওয়ানদের প্রতি অমানবিক আচরণের পর পাকিস্তানের সাথে আলোচনায় বসার কোন অর্থই হয় না বলে জানিয়েছে ভারত। যদিও প্রথম দিকে ভারতের কাছ থেকে ইতিবাচক সাড়াই পাওয়া যাচ্ছিল।

ভারতের অভিযোগ, ইমরান খান তিক্ত সম্পর্ক মেটাতে আগ্রহী হলেও পাক সেনারা তাতে রাজি নয় তা প্রমাণিত হয়েছে। আন্তর্জাতিক সীমান্তের খুব কাছে ঘাস কাটতে গিয়েছিলেন বিএসএফ জওয়ান নরেন্দ্র কুমার। তখনই তাকে গুলি করে হত্যা করে পাক সেনারা। ছয় ঘণ্টা ধরে নিখোঁজ থাকার পর বিএসএফের হেড কনস্টেবলের গলাকাটা মরদেহ উদ্ধার করা হয়। দেহ মিলেছে তিনটি গুলির চিহ্ন। রামগড় সেক্টরের অমানবিক এই হত্যাকাণ্ডের নেপথ্যে পাক রেঞ্জার্সদের যোগসাজশ রয়েছে বলে দাবি ভারতের। এ কাজের জন্য পাকিস্তানকে যথাযথ জবাব দেওয়ার আবেদন জানিয়েছেন নরেন্দ্র কুমারের পরিজনরা।

এছাড়া, গত শুক্রবার কাশ্মিরের সোপিয়ানে তিন পুলিশকর্মীকে অপহরণ করে হত্যার ঘটনায় পাক মদতপুষ্ট জঙ্গিদের দিকে অভিযোগ এনেছে ভারত। তাদের প্রত্যেকের দেহে মিলেছে একাধিক গুলির চিহ্ন। এই ঘটনার ঠিক দু’দিন আগে হিজবুল মুজাহিদিন জঙ্গিরা একটি হুমকি ভিডিও প্রকাশ করে। ওই ভিডিওর মাধ্যমে পুলিশকর্মীদের পদত্যাগ করার ইঙ্গিত দেয় জঙ্গিরা। তারপরই পাক জঙ্গিগোষ্ঠীর বর্বরতায় আরও জটিল হয়েছে ভারত ও পাক সম্পর্ক।

এদিকে, আলোচনায় বসতে ভারতের অসম্মতির ঘটনায় হতাশা প্রকাশ করেছে পাকিস্তান। দেশটি এক বিবৃতিতে জানায়, আরও একবার আলোচনার সুযোগ নষ্ট করল ভারত। দু’দেশের কূটনৈতিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ার যে সম্ভাবনা দেখা দিয়েছিল এর ফলে তা আবার বিফলে গেছে বলে ঘোষণা করেছে ইমরানের প্রশাসন। পাশাপাশি কাশ্মিরের বিএসএফ জওয়ানকে গলা কেটে খুনের পেছনে পাক রেঞ্জার্সদের হাত নেই বলেও জানিয়েছে পাকিস্তান।

-এসএমএ

ইমরান খান,নরেন্দ্র মোদি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close