• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

দুই ঘণ্টা পানির নিচে মৎস্যমানব মিজান

প্রকাশ:  ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৩৪
নওগাঁ প্রতিনিধি

মৎস্যমানব বলে খ্যাত মিজানুর রহমান চৌধুরী। তিনি দীর্ঘ সময় পানির নিচে থাকতে পারেন। তার এই কৃতিত্বপূর্ণ নৈপুণ্য প্রদর্শন করে নওগাঁবাসীকে দেখিয়ে এক প্রকার তাক লাগিয়ে দিয়েছেন। নওগাঁর একটি স্থানীয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘একুশে পরিষদ’ এর ২৫ বছর পূর্তিতে মৎস্যমানবের ডুব প্রদর্শনের আয়োজন করা হয়।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত নওগাঁ শহরের ড্যাফোডিলস স্কুলের পাশে গাঁজা সোসাইটি পুকুরে ডুব প্রদর্শনের আয়োজন করা হয়। পুকুরে সাঁতার প্রতিযোগিতা শেষে তিনি একটানা দুই ঘন্টা পানির নিচে এই নৈপুণ্য প্রদর্শন করেন। তবে পানির নিচে বাঁশের একটি খুঁটিতে বাঁধা চেয়ারে দীর্ঘসময় বসেছিলেন। কিছু সময় পর পর হাত উঁচু করে সবার দৃষ্টি কাড়ছিলেন এবং হাত তালি দিতে বলছিলেন। ডুবে থাকা অবস্থায় আগত অনেকেই টাকাসহ বিভিন্ন কিছু দিয়ে সম্মানিত করছিল। পানি থেকে ডাকা হলে তিনি বুঝতে পেরে হাত বাড়িয়ে দিয়ে টাকা নেন এবং করমর্দন করেন। আর চেয়ারে বসেই তিনি আপেলসহ অন্যান্য খাবার গ্রহণ করেন।

ডুব প্রদর্শন দেখতে পুকুরের চারপাশে কয়েক হাজার নারী-পুরুষ, শিশু ও বৃদ্ধের আগমন ঘটে। এ উপলক্ষে সেখানে এক গ্রামীণ মেলা বসে। দীর্ঘ সময় মিজানুর রহমান চৌধুরীর পানিতে ডুবে থাকায় আগতদের মনে নানান প্রশ্ন দেখা দেয়। এ নিয়ে বিভিন্ন জন বিভিন্ন কথা বলেন। অলৌকিক ক্ষমতা ছাড়া এতো সময় অক্সিজেন না নিয়ে কেউ পানির নিচে থাকতে পারবে না বলেও মন্তব্য করেন। ডুব প্রদর্শন শেষে সাতারুদের মাঝে পুরস্কার বিতরণ ও মিজানুর রহমান চৌধুরীকে নওগাঁর জেলা প্রশাসক মিজানুর রহমান, পুলিশ সুপার ইকবাল হোসেন, পরিষদের উপদেষ্টা সাবেক সংসদ সদস্য ওহিদুর রহমান, সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, জেলা প্রেসক্লাবে সভাপতি কায়েস উদ্দীন, রফিকুদ্দৌলা রাব্বি, মনোয়ার হোসেন লিটন, নাইচ পারভিন, বিষ্ণ কুমার দেবনাথ, সাধারণ সম্পাদক এমএম রাসেল, ড্যাফোডিলস স্কুলের অধ্যক্ষ মাহবুব আলমসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মৎস্যমানব মিজানুর রহমান চৌধুরী বলেন, দীর্ঘক্ষণ পানির নিচে ডুবে থাকলেও আজ পর্যন্ত কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়নি। আমার ডুবে থাকা দেখে মানুষ আনন্দ পায়। জীবনে অনেক কিছুই পেয়েছি। এখন জনগণের সেবা করা এবং শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত থেকে শিক্ষার্থীদের কল্যাণে কাজ করা। সেই সাথে ‘গ্রিনিচ বুকে’ নাম লেখানো এবং এক ডুব দিয়ে ইংলিশ চ্যানেল পার হওয়ার ইচ্ছা পোষণ করেন। তিনি চাঁদপুর জেলার কচুয়া উপজেলার অতিশ্বর গ্রামে চৌধুরী বাড়িতে ১৯৭১ সালের ১২ নভেম্বর জন্মগ্রহণ করেন। পাঁচ ভাই-বোনের মধ্যে তিনি দ্বিতীয়। ১৯৯১ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিয়ে ২০১৪ সালে অবসরগ্রহণ করেন। বর্তমানে কুমিল্লার দেবিদ্বার উপজেলার মোহাম্মদপুর এ আর উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছেন। ২০০০ সালের মে মাসে চাঁদপুরের মতলব উপজেলায় কচুয়া সরকারি হাইস্কুল মাঠ সংলগ্ন পুকুরে সর্বোচ্চ ৭২ ঘণ্টা পানিতে ডুবে থাকায় তাকে মৎস্যমানব আখ্যায়িত করা হয়।

তিনি চৌধুরী ফাউন্ডেশন আতিশ্বর কচুয়া, চাঁদপুরের প্রতিষ্ঠাতা এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের সদ্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন। চাঁদপুরে জন্মগ্রহণ করলেও নানা দায়িত্ব পালন শেষে এখন তিনি কুমিল্লায় বসবাস করছেন।

/পি.এস

নওগাঁ,মৎস্যমানব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close