• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যুবদল নেতাকে বন্য নয়, মেরেছে পোষ্য হাতি

প্রকাশ:  ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৮:০৬
মৌলভীবাজার প্রতিনিধি

কুলাউড়া উপজেলা যুবদলের আহ্বায়ক আজমল আলী শামীমকে বন্য নয় মেরেছে পোষ্য হাতি। উপজেলার পৃথিমপাশা ইউনিয়নের সাবেক এক মেম্বারের হাতি এ ঘটনা ঘটিয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। অনুমতি ছাড়াই সাগরনাল বাশমহালে দুটি হাতি ওই মেম্বার ছেড়েছিলেন বলে জানিয়েছে বনবিভাগ। এ দুর্ঘটনার জন্য বনবিভাগ দায়ী করছে সাবেক মেম্বারকে।

বনবিভাগ আরও জানায়, ব্যক্তিগত এই হাতি যুগলদের কোনো অনুমতি ছাড়াই বনে ছেড়ে দিয়েছেন মালিক। পৃথিমপাশা ইউনিয়নের রাজনগর গ্রামের সাবেক মেম্বার ফরিদ আলী এ দুটি হাতির মালিক। হাতির আক্রমণে যুবদল নেতা শামীম মারা যাওয়ায় পর থেকে তিনি পলাতক রয়েছেন।

পুলিশ সূত্রে জানা যায়, শামীমের মৃত্যুর ঘটনায় জুড়ী থানায় একটি অপমৃত্যু মামলা করা হয়েছে। তবে হত্যা মামলা দায়ের করা হবে কিনা এ জন্য ঊর্ধতন কর্তৃপক্ষের অনুমতির জন্য লিখিতভাবে জানানো হয়েছে। আর বনবিভাগের আইনে পোষ্য হাতির বিষয়ে জানতে চিঠি দেয়া হয়েছে।

এদিকে গত কয়েকদিন থেকে পালিত দুটি হাতি নিয়ে চরম আতঙ্কে আছে সাগরনাল বাশমহালের পাশ দিয়ে চলাচলকারী কুলাউড়া-জুড়ি উপজেলার মানুষ। বুধবার (১৯ সেপ্টেম্বর) সকালে হাতির আক্রমণে একজনের মৃত্যু হওয়ায় আতঙ্ক আরও বেড়েছে।

এ বিষয়ে সাবেক মেম্বার ফরিদ আলীর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি কল রিসিভ করেননি।

কুলাউড়া রেঞ্জের সহযোগি রেঞ্জ অফিসার রিয়াজ উদ্দিন বলেন,‘পৃথিমপাশা ইউনিয়নের রাজনগর গ্রামের সাবেক মেম্বার ফরিদ আলী বনবিভাগের কোনো অনুমতি ছাড়াই দুটি হাতি সাগরনাল বাশমহালে ছেড়ে দিয়েছেন। প্রজনন সময়ে হাতি খুব উগ্র আচরণ করে সেটা মালিকের জানার কথা। হাতির মালিক যদি পায়ে একটা শিকল দিয়েও ছেড়ে দিত তাহলেও প্রাণহানীর ঘটনা ঘটত না।’

জুড়ি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাহাঙ্গীর হোসেন বলেন, ‘ব্যাপক প্রাণহানীর আশঙ্কা জানিয়ে পুলিশ সুপার এবং জেলা প্রশাসককে চিঠি দিয়েছি এবং বন বিভাগকে তাদের আইন বুঝার জন্য চিঠি দিয়েছি। হাতি দুইটির মালিকের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না তাই প্রয়োজনে বঙ্গবন্ধু সাফারি পার্কে নিয়ে ছেড়ে দেয়া হবে।’

প্রসঙ্গত, মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে মোটরসাইকেল যোগে কুলাউড়া থেকে ফুলতলা যাওয়ার পথে সাগরনাল চা এলাকায় রাস্তায় হাতির আক্রমণের শিকার হন কুলাউড়া উপজেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আজমল আলী শামীম। পরদিন বুধবার সকালে তার মরদেহ উদ্ধার করা হয়।

এর আগে গত সোমবার রাত ১০টার দিকে কুলাউড়া সদর ইউনিয়নের গাজীপুর-ফুলতলা রোডের পূর্ব উগলি এলাকার রাস্তা দিয়ে ট্ট্রাক, সিএনজি ও একটি প্রাইভেট কার যোগে ১০-১৫ জন লোক যাচ্ছিলেন। এসময় হঠাৎ করে হাতি দুটি গাড়ি ও লোকজনের ওপর অতর্কিত হামলা চালায়। প্রাণ বাঁচাতে মানুষ গাড়ি ফেলে পার্শ্ববর্তী একটি উঁচ টিলায় আশ্রয় নেন। ওই সময় টিলায় উঠতে গিয়ে পাঁচ যাত্রী আহত হন। পরে হাতিগুলো ৩টি গাড়ি ভাঙচুর করে। খবর পেয়ে কুলাউড়া থানা পুলিশ মাহুত (হাতির চালক) নিয়ে ঘটনাস্থলে গিয়ে হাতিগুলো কৌশলে তাড়িয়ে লোকজন এবং গাড়িগুলো উদ্ধার করে।

ওএফ

হাতি,মৃত্যু,ছাত্রদল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close