• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ওজিলের নামে তুরস্কের রাস্তা

প্রকাশ:  ২৫ জুলাই ২০১৮, ১৪:১৭
আর্ন্তজাতিক ডেস্ক

লন্ডনে একটি চ্যারিটি সংস্থার অনুষ্ঠানে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ানের সঙ্গে ছবি তুলে বেশ বিপাকে পড়েন জার্মানির ডিফেন্ডার মেসুত ওজিল। তার জেরে শেষ পর্যন্ত আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানাতে বাধ্য হন তিনি। যাওয়ার বেলায় জার্মানির দিকে বর্ণবাদ ও সাম্প্রদায়িক বৈষম্যের অভিযোগ আনেন ওজিল।

এই ঘটনার পর ওজিলের পাশে দাঁড়িয়েছে তুরস্ক। সেখানে তারা সাবেক জার্মান ডিফেন্ডারের নামে একটি রাস্তার নামকরণ করেন। বিবৃতি দেন স্বয়ং প্রেসিডেন্ট এরদোয়ান।

মেসুত ওজিলের বাবা মোস্তফা ওজিলের জন্মস্থান তুরস্ক। বাবার দেশ হিসেবে তুরস্কের প্রতি সব সময়ই একটা আলাদা টান রয়েছে মেসুত ওজিলের। তুরস্কে ওজিলদের বাড়িটাও রয়েছে এখনও। কৃষ্ণ সাগরের তীরবর্তী উত্তর তুরস্কের জঙ্গুলডাক প্রদেশে দেবেরিক জেলায় অবস্থিত তার বাবার বাড়ি। সেখানেই একটি রাস্তার নামকরণ করা হয়েছে মেসুত ওজিল স্ট্রিট নামে। যে রাস্তাটি ওজিলের বাবার জন্মভিটার দিকে চলে গিয়েছে।

সেই রাস্তায় আগেই বসানো হয়েছিল একটি বিলবোর্ড। যেখানে ছিল জার্মানি জাতীয় দলের জার্সি পরা ওজিলের একটি ছবি। এবার ওজিল যখন জার্মান জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিলেন, সঙ্গে সঙ্গে তুরস্কের স্থানীয় কর্তৃপক্ষ ওজিলের জার্সি পরা আগের ছবিটি নামিয়ে ফেলে। সেখানে ঠাঁই পেয়েছে এখন প্রেসিডেন্ট এরদোয়ানের হাতে ওজিলের জার্সি তুলে দেয়ার ছবিযুক্ত একটি বিলবোর্ড। আগের বিলবোর্ডটি নামিয়ে রাখা হয়েছে নিচে।

ওই শহরের মেয়র মোস্তফা সেমের্সি জানিয়েছেন, আগের ছবিযুক্ত বিলবোর্ডটি রাখার আর কোনো প্রয়োজন নেই। ওজিল এখন আর জার্মান জাতীয় দলের কেউ নন। তিনি তুর্কি। তুরস্ক প্রেসিডেন্টের সঙ্গে তোলা ছবিটাই সেখানেই ঠাঁই পাবে।

/এসএফ

লন্ডন,তুরস্কে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close