• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধে টিকা

প্রকাশ:  ২১ জানুয়ারি ২০১৮, ০০:৪৪
পূর্বপশ্চিম ডেস্ক

আমাদের দেশে গড়ে ১৮ জন নারী মারা যায় জরায়ু মুখ ক্যান্সারে। নীরব ঘাতক হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) জরায়ু মুখ ক্যান্সারের প্রধান কারণ (৯৯% ক্ষেত্রে)।

জরায়ু মুখ এই ভাইরাস দ্বারা যৌনমিলনের সময় আক্রান্ত হয়। শরীরের নিজস্ব প্রতিরোধ ক্ষমতার কারণে ৯৮% ক্ষেত্রে এই ভাইরাস আর থাকে না। ১-২% ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ মহিলাদের HPV থেকে যায়। তাদের একটি অংশ পরবর্তীতে ক্যান্সার হওয়ার আগের অবস্থা (CIN) এবং পরবর্তীতে ক্যান্সার হতে পারে। জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধক টিকা এই রোগের দীর্ঘ প্রতিরোধে সক্ষম। এটি-ই একমাত্র ক্যান্সার যা টিকা প্রদানের মাধ্যমে প্রতিরোধ করা সম্ভব। ১০০ ধরনের এইচপিভি ভাইরাস আবিষ্কৃত হয়েছে। তার মধ্যে এইচপিভি ১৬, ১৮, ৬ ও ১১ জরায়ু ক্যান্সারের জন্য ঝুঁকিপূর্ণ।

সম্পর্কিত খবর

    কত বছর বয়সে এইচপিভি টিকা দেয়া হয় : আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) নিয়মানুযায়ী ৯-২৫ বছর বয়সে এ টিকা দিলে সবচেয়ে বেশি ফলপ্রসূ হয়। যে কোনো এক ধরনের টিকা (সারভারিক্স অথবা গার্ডাসিল) মেয়েদের বিয়ের আগে বা যৌন জীবন শুরু হওয়ার আগেই দেয়া উচিত। তাই ১২-১৩ বছরের বালিকাদের এইচপিভি আক্রান্ত হওয়ার আগেই টিকা দেয়া ভালো। সারভারিক্স (Cervarix) হল এইচপিভি ১৬ ও ১৮-এর প্রতিরোধক টিকা, গার্ডাসিল (Gardasil) হল এইচপিভি ৬, ১১, ১৮, ১৬ প্রতিরোধক টিকা। কীভাবে কাজ করে : এ টিকা দিলে শরীরে এইচপিভির বিরুদ্ধে এন্টিবডি (রোগ প্রতিরোধক পদার্থ) তৈরি হয়। ফলে জরায়ুতে ঝুঁকিপূর্ণ ভাইরাস আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গে এন্টিবডি ভাইরাস ধ্বংস করে দেয়। টিকা নেয়ার নিয়ম : তিনটি ডোজ নিতে হয়। সারভারিক্স (Cervarix) টিকা ১ম ডোজের ১ মাস পর ২য় এবং ৬ মাস পর ৩য় ডোজ নিতে হয়। গার্ডাসিল (ধেৎফধংরষ) টিকা ১ম ডোজের ২ মাস পর ২য় এবং ৬ মাস পর ৩য় ডোজ নিতে হয়। HPV টিকা নিয়ে তথ্য

    * ক্যান্সার হয়ে যাওয়ার পর টিকা দিলে কোনো কাজে আসে না বা ক্যান্সারের গতিরোধ করতে পারে না।

    * বিয়ে বা যৌন সম্পর্ক শুরু হওয়ার আগেই এই টিকা নেয়া উচিত কারণ এইচপিভি ইনফেকশনে জরায়ুতে পরিবর্তন হতে শুরু করলে টিকা তা দমন করতে পারে না।

    * গর্ভাবস্থায় এ টিকা নেয়া এখনও অনুমোদন হয়নি।

    * এ টিকা গ্রহণকারীকেও নিয়মিত জরায়ু মুখ পরীক্ষা (পেপস টেস্ট) করাতে হবে।

    লেখক : কনসাল্টেন্ট (গাইনি ও অব্স), সরকারি কর্মচারী হাসপাতাল, ঢাকা ।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close