• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইন্টারনেট ব্যান্ডইউথের মূল্য ৯ বছরে কমেছে ৯৭ ভাগেরও বেশি

প্রকাশ:  ০৩ জুলাই ২০১৮, ২০:৪৬ | আপডেট : ০৩ জুলাই ২০১৮, ২১:০০
নিজস্ব প্রতিবেদক

সরকারের অব্যাহতভাবে কার্যকর পদক্ষে্প নেওয়ার ফলে গত ৯ বছরে ইন্টারনেট ব্যান্ডইউথের মূল্য ৯৭ শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে বলেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার (০৩ জুলাই) জাতীয় সংসদে এমপি দিদারুল আলম ও মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার পৃথক দৃটি প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, বিটিআরসির নীতিনির্ধারণী ব্যবস্থার ব্যাপক উন্নতি সাধিত হবে এবং সরকারের কাছে প্রতিবেদন পেশ ব্যবস্থা দক্ষ ও দ্রুত হবে। একই সঙ্গে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হওয়ার ফলে প্রতিবছর বিপুল পরিমাণ রাজস্ব আয় বৃদ্ধি পাবে। এ বিষয়ে মোবাইল অপারেটরদের ইতোমধ্যে নির্দেশনা জারি করা হয়েছে। সিস্টেমটি সংস্থাপনের লক্ষ্যে প্রয়োজনীয় সফটওয়্যার ও হার্ডওয়্যার ক্রয়ের জন্য দরপত্র আহ্বান প্রক্রিয়াধীন রয়েছে।

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, কেন্দ্রীয়ভাবে একটি টেলিকম মনিটরিং সিস্টেম চালুর উদ্যোগ নিয়েছে বিটিআরসি (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন)। এ ব্যবস্থার অধীন বিটিআরসিতে এমন একটি ডিজিটাল ব্যবস্থা গড়ে তোলা হবে, যা তথ্য সংগ্রহ ও রিপোটিং প্রক্রিয়াকে স্বয়ংক্রিয় করবে। সেইসঙ্গে লাইসেন্সধারীদের প্রয়োজনীয় সব তথ্য বাস্তবসময়ে পর্যবেক্ষণ করা সম্ভব হবে। মনিটরিং সিস্টেমে ভয়েস ও ডাটা ট্রাফিক, নেটওয়ার্ক ব্যবহার এবং মান সম্পর্কিত তথ্য সর্বোপরি বিটিআরসির প্রাপ্য রাজস্ব সম্পর্কে নিয়মিত ও নির্ভরযোগ্য তথ্য প্রাপ্তি সম্ভব হবে।

আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ইন্টারনেট সেবার মানবৃদ্ধির লক্ষ্যে সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছে। ব্রডব্যান্ড ইন্টারনেটকে আরও সহজলভ্য করতে প্রতি মেগাবাইট মাসিক চার্জ ২০০৯ সালের জুলাই থেকে ১৮ হাজার টাকা থেকে কয়েক ধাপে কমিয়ে ৯৬০ টাকা করা হয়েছে।

ইন্টারনেট,মোস্তাফা জব্বার,মন্ত্রী,ডাক টেলিযোগাযোগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close