• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রায়ের অপেক্ষায় মানবতাবিরোধী অপরাধের আরও দুই মামলা

প্রকাশ:  ১৯ জুন ২০১৮, ১২:৪২
পূর্বপশ্চিম ডেস্ক

কাত্তরে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের আরও দুই মামলার রায় ঘোষণা অপেক্ষমান রয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে পৃথক দুই মামলায় নয় আসামির বিষয়ে রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রেখে আদেশ দেয়। খবর বাসসের।

এর মধ্যে একটি মামলায় গত ৩০ মে পটুয়াখালীর পাঁচ আসামির বিষয়ে যুক্তিতর্ক শেষে যেকোনো দিন রায় (সিএভি) ঘোষণা করবে বলে আদেশ দেয় ট্রাইব্যুনাল। এটি হবে যুদ্ধাপরাধের মামলায় ৩৪তম রায়। ২০১৭ সালের ৮ মার্চ এ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

আসামিদের সর্বোচ্চ সাজার আর্জি পেশ করে শুনানি করে প্রসিকিউশন। ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল এ পাঁচজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। পরোয়ানা জারির পর পাঁচজনকেই গ্রেফতার করা হয়। আসামিদের বিরুদ্ধে মুক্তিযদ্ধকালীন হত্যা, গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ ছয় ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে।

এছাড়াও যুদ্ধাপরাধের মামলায় ৩৩ তম রায় ঘোষণাও অপেক্ষমাণ রয়েছে।

৩৩তম মামলায় মৌলভীবাজারের রাজানগর উপজেলার সাবেক মাদ্রাসা শিক্ষক আকমল আলী তালুকদারসহ চারজনের বিরুদ্ধে উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে গত ২৭ মার্চ যেকোনো দিন রায় ঘোষণার (সিএভি) জন্য রাখা হয়েছে। এ মামলায় যুক্তিতর্ক শুনানির সময় আসামিদের মধ্যে আকমল আলী তালুকদার হাজির ছিলেন। বাকি তিন আসামি মৌলভীবাজারের রাজনগর উপজেলার আব্দুন নূর তালুকদার ওরফে লাল মিয়া, আনিছ মিয়া ও আব্দুল মোছাব্বির মিয়া পলাতক।

প্রসিকিউটর সায়েদুল হক সুমন এর সঙ্গে আলাপকালে শিগগিরই এ মামলার রায় ঘোষণা হবে বলে আশা প্রকাশ করেন।

এ পর্যন্ত ৬৩ মামলায় ট্রাইব্যুনালের তদন্ত টিম তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করেছে। এর মধ্যে ৩৪ মামলার বিচার শেষ হয়েছে। ৩২টির রায় ঘোষণা করা হয়েছে। দুটি মামলা রায়ের অপেক্ষমাণ রয়েছে।

এদিকে কয়েকটি মামলায় ট্রাইব্যুনালে রায়ের বিরুদ্ধে দায়েরকৃত আপিল সুপ্রিম কোর্টে নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। পর্যায়ক্রমে এসব মামলার শুনানি ও নিষ্পত্তি হবে বলে জানান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

/এসএম

মামলা,মানবতাবিরোধী অপরাধ,রায়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close