• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘সেনা মোতায়েন হবে, তবে সব কেন্দ্রে নয়’

প্রকাশ:  ১৭ নভেম্বর ২০১৮, ০১:২৫
নিজস্ব প্রতিবেদক

নির্বাচনে সেনা মোতায়েন হবে উল্লেথ করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, এ পর্যন্ত যতগুলো নির্বাচন হয়েছে সবগুলোতেই সেনা মোতায়েন ছিল। অতীতে সেনা মোতায়েনের ফলাফল বিশ্লেষণ করে সেনাবাহিনীকে কীভাবে ব্যবহার করব সেটা আমরা আলাপ আলোচনার মাধ্যমে ঠিক করব। প্রতিটি কেন্দ্রে সেনা মোতায়েন আমাদের পক্ষে সম্ভব হবে না।

শুক্রবার ময়মনসিংহের রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন মাহবুব তালুকদার। পরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মাহবুব তালুকদার আরো বলেন, অনেক সীমাবদ্ধতার মধ্যে আমাদের কাজ করতে হচ্ছে। তাই প্রতিটি কেন্দ্রে সেনা মোতায়েন আমাদের পক্ষে সম্ভব হবে না। কিন্তু সেনাবাহিনীকে আমরা যেভাবে রাখব তাতে কোনো একটা জায়গায় যদি আমরা মনে করি যে সেখানে সেনাবাহিনীর সদস্যদের উপস্থিতি দরকার তাহলে তারা যেন ২০ থেকে ৩০ মিনিটের মধ্যে সেখানে পৌঁছাতে পারেন। এমন একটা অবস্থা আমরা তৈরি করব।’

নির্বাচন কমিশনার বলেন, আমরা মনে করি সেনাবাহিনীর পার্টিসিপেশন আগের চেয়েও অনেক বাস্তবসম্মত হবে।’

মাহবুব তালুকদার বলেন, নির্বাচন তো একধাপ পেছানো হয়েছে। আর পেছানো সম্ভব হবে না। কারণ ১১/১২ জানুয়ারি বিশ্ব ইজতেমা দুইধাপে শুরু হবে এবং কতগুলো বাস্তব অসুবিধা আছে।’

মাহবুব তালুকদার আরো বলেন, ‘আবার কতগুলো প্রশাসনিক অসুবিধা আছে। সাংবিধানিক কিছু অসুবিধাও দেখা দিয়েছে। কাজেই নির্বাচন কমিশন ঘোষিত ৩০ ডিসেম্বরই নির্বাচন অনুষ্ঠিত হবে, এটাই নির্বাচন কমিশনের ফাইনাল ডিসিশন।

বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তার প্রসঙ্গে মাহবুব তালুকদার বলেন, ‘বিএনপির মহাসচিবের সঙ্গে কথা হয়েছে। তাদের কাছে তালিকা চাওয়া হয়েছে। তালিকা দিলে পদক্ষেপ নেওয়া হবে।’

জেলা প্রশাসন আয়োজিত মতবিনিময় সভায় বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান, ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, র‍্যাব ও বিজিবি প্রতিনিধিসহ সকল রিটার্নিং কর্মকর্তা, জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গোলাম মোস্তফা

বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের স্থায়ী বাসিন্দা বলে পরিচিত দলের সিনিয়র যগ্ম-মহাসচিব অ্যাডভোকেট যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী একাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন করেছেন।মিডিয়ায় সরব এককালের মাঠকাঁপানো এই ছাত্রনেতা অংশ নিচ্ছেন না এবারের জাতীয় সংসদ নির্বাচনে । ১২ নভেম্বর থেকে হাজার হাজার সংসদ সদস্যের মনোনয়ন প্রত্যাশীর মাঝে মনোনয়ন ফরম বিক্রি ও জমার ক্ষেত্রে দায়িত্ব পালন করে গেলেও শুক্রবার শেষ দিনেও তিনি নিজে মনোনয়ন ফরম সংগ্রহ করেননি।

কেন নির্বাচন করছেন না এমন প্রশ্নে রুহুল কবির রিজভী বলেন, শেখ হাসিনার অধীনে নির্বাচনে অংশ গ্রহণ করবো না আমি।এটি আমার ব্যক্তিগত সিদ্ধান্ত।দলীয় কোনো বিষয় নয়।তিনি বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে কোনো নিরপেক্ষ নির্বাচন হবে না।তবে যদি নিরপেক্ষ সহায়ক সরকার দেয়া হতো তাহলে নির্বাচন করতাম। কিন্তু তা দিবে না এই সরকার।

রুহুল কবির রিজভী সংসদ নির্বাচনে প্রার্থী হন বিএনপির একজন ত্যাগী নেতা হিসেবে পরিচিত৷১ ৯৮৯ সালে রুহুল কবির রিজভী আহমেদ রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ-রাকসুর ভিপি নির্বাচিত হন। ছাত্রদলের ভারপ্রাপ্ত দ্বায়িত্ব পালনের পরে ১৯৯২ সালের ১৬ই মে প্রথমবারের মতো নির্বাচনের মাধ্যমে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটিতে সভাপতি পদে জয়ী হন রুহুল কবীর রিজভী আহমেদ। কিন্তু আন্তঃকোন্দলের ফলে মাত্র ৪ মাস টিকে ছিল রিজভীর কমিটি। ৪ মাস পরেই তিনি কেন্দ্রীয় সভাপতির পদ থেকে চলে যান। ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত বিএনপি সরকারের সময়ে তিনি রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের চেয়ারম্যান ছিলেন।

বর্তমানে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব ও দপ্তরের বিশেষ দায়িত্বপ্রাপ্ত।১/১১ বিএনপি যখন নেতৃত্বহীন প্রায়, সংস্কারপন্থীদর দ্বারা বিএনপি যখন ভেঙে যাওয়ার পথে এবং বেগম খালেদা জিয়া যখন কারাবন্দি সেসময় নিয়মিত সরব থেকে বিএনপিকে চাঙ্গা রাখেন।বর্তমানে বিএনপির মুখপাত্র হিসেবে দায়িত্ব পালন করা রিজভী আহমেদ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের অত্যন্ত বিশ্বস্ত নেতা হিসেবে পরিচিত।

২০১৩ সালের নভেম্বর মাস থেকে রিজভী কয়েক দফা কারাগারে থেকেছেন। এছাড়া ২০১৫ সালে আবারো তাকে আটক করা হলে তিনি প্রায় দশ মাস কারাগারে ছিলেন।

এবার নির্বাচনে কুড়িগ্রাম থেকে অংশ নেওয়ার কথা ছিল তার । ২০০৬ সালের বাতিল ঘোষিত নির্বাচনে তিনি কুড়িগ্রাম থেকে প্রার্থী ছিলেন। কুড়িগ্রাম শহরের চামড়াগোলা এলাকায় তার বাড়ি। ১৯৮৪ সালে তৎকালীন রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের ভিপি রিজভী স্বৈরাচারবিরোধী আন্দোলনে পুলিশের গুলিতে গুরুতর আহত হন।সে সময় তিনি মেরুদণ্ড ও পাকস্থলিতে আঘাত পান।

এনই

সেনা মোতায়েন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close