• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘আমরা কি ভুল করেছি?’

প্রকাশ:  ১০ নভেম্বর ২০১৮, ২১:৪২ | আপডেট : ১০ নভেম্বর ২০১৮, ২১:৫৯
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, আমাদের রক্তেভেজা পতাকা এবং মুক্তিযুদ্ধকে যারা স্বীকার করে না তাদের সঙ্গে রাজনীতি করতে চাইনি। আমরা কি ভুল করেছি, অপরাধ করেছি? যারা দাওয়াত দিয়ে দরজা বন্ধ করে রেখেছিল, তাদের বক্ষ হিংসা ও ঘৃণায় আবদ্ধ। সেজন্য তাদের গ্রহণ করিনি।

শনিবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চে কয়েকটি রাজনৈতিক দলের যুক্তফ্রন্টে যোগদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

সম্পর্কিত খবর

    বি চৌধুরী বলেন, ৩০ লাখ মানুষের রক্তের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন হয়েছে। রক্তেভেজা পতাকা এবং মুক্তিযুদ্ধকে যারা স্বীকার করে না তাদের সঙ্গে আমরা রাজনীতি করতে চাইনি।

    তিনি বলেন, আমরা ঘৃণার রাজনীতির পরিবর্তে শ্রদ্ধার রাজনীতি করি। আমরা বাংলাদেশের স্বাপ্নিক পুরুষ বঙ্গবন্ধুকে যেমন শ্রদ্ধা করি, তেমনি শ্রদ্ধা করি মুক্তিযুদ্ধের বীর সেনানী জিয়াউর রহমান, আফ্রো-এশিয়া ল্যাটিন আমেরিকার গরিব মানুষের নেতা মাওলানা ভাসানী ও শেরেবাংলা এ কে ফজলুল হককেও।

    প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে বদরুদ্দোজা চৌধুরী বলেন, মাননীয় প্রেসিডেন্ট এবং নির্বাচন কমিশনকে এখন বুঝতে হবে নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট কেউ এখন সরকারের অধীনে নয়, সুতরাং কমিশনকে তাদের একশভাগ ক্ষমতা প্রয়োগ করতে হবে। না হলে ইতিহাস তাদের ক্ষমা করবে না। নির্বাচন কমিশন এখন আপনার অধীনে, আপনি কমিশনকে সঠিক নির্দেশনা দেবেন। আমি আশা করি, ইতিহাসে আপনি স্মরণীয় হয়ে থাকবেন।

    যুক্তফ্রন্টের চেয়ারম্যান বলেন, আমরা নির্বাচনে যাবো, কিন্তু সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড থাকতে হবে, নির্বাচনের ময়দানকে উঁচুনিচু রাখা চলবে না।

    বি চৌধুরী বলেন, নিমজ্জিত বাংলাদেশকে উদ্ধার করার জন্য যুক্তফ্রন্ট এগিয়ে এসেছে। বাংলাদেশ এখন ঘৃণা, অশ্রদ্ধা ও হিংসায় ভরপুর।

    তিনি বলেন, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য গোলাম রেজাকে সমাবেশস্থলে আসতে মিরপুরে তার প্রতিটি গাড়ি আটকে আক্রমণ করা হয়েছে। আমি এর তীব্র নিন্দা জানায়। যারা বাংলাদেশের পরিবেশ দুষিত করেছে ইতিহাস তাদের কোনোদিন ক্ষমা করবে না।

    যুক্তফ্রন্টের অন্যতম নেতা বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের সভাপতিত্বে যোগদান অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন— বাংলাদেশ সংস্কৃতিক মুক্তিজোটের (মুক্তিজোট) প্রধান আবু লায়েস মুন্না, যুক্তফ্রন্টের প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী, যুক্তফ্রন্টের প্রধান সমন্বয়ক ও বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য গোলাম সারোয়ার মিলন, যুক্তফ্রন্টের মুখপাত্র ও বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরী, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য গোলাম রেজা, মজহারুল হক শাহ চৌধুরী, বিএলডিপি চেয়ারম্যান নাজিম উদ্দিন আল আজাদ, বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি, এনডিপি চেয়ারম্যান আলহাজ্ব খোন্দকার গোলাম মোর্ত্তুজা, জাতীয় জনতা পার্টির সভাপতি মো. আসাদুজ্জামান, জন দলের চেয়ারম্যান মাহবুবুর রহমান জয় চৌধুরী, বাংলাদেশ মাইনরিটি ইউনাইটেড ফ্রন্ট সভাপতি দীলিপ কুমার দাস, লেবার পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, গণসংস্কৃতি দলের সভাপতি সরদার শামস আল মামুন, বিএলডিপির মহাসচিব অ্যাডভোকেট দেলোয়ার হোসেন খান, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভূইয়া, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, জনদল মহাসচিব সেলিম আহাম্মেদ, লেবার পার্টির যুগ্ম মহাসচিব মহসিন ভূইয়া, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য আবদুর রউফ মান্নান, ইঞ্জিনিয়ার মুহম্মদ ইউসুফ, বিকল্পধারার সহসভাপতি মহামুদা চৌধুরী, শিপ্রা রহিম প্রমুখ।

    যুক্তফ্রন্টে যোগ দেওয়া দলগুলো হচ্ছে— আবু লায়েস মুন্নার নেতৃত্বাধীন বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট), অধ্যাপক ডা. এম. এ. মুকিতের নেতৃত্বাধীন বাংলাদেশ জাতীয় পার্টি, সরদার শামস আল মামুনের নেতৃত্বাধীন গণ সংস্কৃতি দল, সালাউদ্দিন সালুর নেতৃত্বাধীন এনপিপি ও এনডিএফ জোট, বাংলাদেশ শরীয়া আন্দোলন। এ ছাড়া বিকল্পধারা বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুকের নেতৃত্বে ঢাকা বার ও মেট্রোবারের ২৫ জন আইনজীবী বিকল্পধারায় যোগ দেন।

    /একে

    এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close