• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সোমবার থেকে স্বাভাবিক হতে পারে আবহাওয়া

প্রকাশ:  ১৩ অক্টোবর ২০১৮, ১১:০৪
পূর্বপশ্চিম ডেস্ক

ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে গত কয়েকদিন আকাশ মেঘলা থাকছে। থেমে থেকে ঝরছে বৃষ্টি। তবে সোমবার থেকে আবহাওয়া স্বাভাবিক হতে পারে বলে মনে করা হচ্ছে।

আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা আবুল কালাম মল্লিক বলেন, সোমবার (১৫ অক্টোবর) থেকে রাজধানীতে মেঘ-বৃষ্টি থাকবে না। আজ (শনিবার) বিকেলের পর থেকে আকাশ মেঘমুক্ত হতে শুরু করবে। রোববার রাজধানীর কোথাও কোথাও ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। তবে সোমবার থেকে আবহাওয়া স্বাভাবিক থাকবে।

শনিবার ভোর থেকেই নগরীতে ঝিরঝির বৃষ্টি হচ্ছে। সরেজমিনে আজিমপুর, নীলক্ষেত, নিউমার্কেট, সায়েন্স ল্যাবরেটরি, জিগাতলা ও ধানমন্ডি ঘুরে দেখা গেছে, বৃষ্টির মধ্যেও জীবিকার তাগিদে বিভিন্ন বয়সী নারী-পুরুষ ঘরের বাইরে বেরিয়ে পড়েছেন। তবে শনিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় অন্যান্য দিনের তুলনায় রাস্তায় মানুষের সংখ্যা কম। যারা ঘরের বাইরে বেরিয়েছেন তাদের অধিকাংশই সঙ্গে ছাতা নিয়ে বেরিয়েছেন। যারা ছাতা নিয়ে বের হননি তারা বিপাকে পড়েছেন। অনেককেই বৃষ্টিতে ভিজে বাসে উঠতে দেখা যায়।

এদিকে আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বুলেটিনে সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে। চট্টগ্রাম, বরিশাল, খুলনা, ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

এদিকে দিনের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, দেশের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝানি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সকাল ৯ টা থেকে পরবর্তী চব্বিশ ঘন্টার আবহাওয়া পূর্বাভাসে এ কথা বলা হয়।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের উড়িষ্যা এবং তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘তিতলী’ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর এবং দূর্বল হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

এটি আজ সকাল ৬ টায় ভারতের উড়িষ্যা এবং তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অবস্থান করছিল। এটি আরো উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমশ দূর্বল হতে পারে।

আজ সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯১ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ৩৫ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫ টা ৫৫ মিনিটে।

গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল খেপুপাড়ায় ২৯ দশমিক ৫ এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা সৈয়দপুরে ২০ দশমিক ৮ ডিগ্রী সে.।

/এসএম

আবহাওয়া,ঘূর্ণিঝড় তিতলি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close