• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রধানমন্ত্রীর প্রশ্নের উত্তরে

রোবটের মুখে বঙ্গবন্ধুুর নাম

প্রকাশ:  ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৩ | আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৭
নিজস্ব প্রতিবেদক

ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) তিন দিনব্যাপী জাতীয় সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি আইডিইবি সদস্যদের উদ্ভাবিত একটি রোবটের সঙ্গে কথা বলেছেন। প্রধানমন্ত্রী রোবটকে প্রশ্ন করেন, হোয়াট ইজ দ্যা নেম অব দ্য ফাদার অব দ্য নেশন। এই প্রশ্নের উত্তরে রোবটের উত্তর ছিল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইজ ফাদার অব দ্য নেশন।

শনিবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০টা ৩ মিনিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে জাতীয় পতাকা উত্তোলনের পর বেলুন এবং পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন তিনি।

উদ্বোধনের সময় রোবটটিকে শেখ হাসিনার সামনে হাজির করা হলে প্রথমেই সে প্রধানমন্ত্রীকে স্যালুট জানায়।

শেখ হাসিনা রোবটকে আরও প্রশ্ন করেন হোয়াট ইজ ইয়োর নেম, হাউ আর ইউ। রোবটটি উত্তরে বলে, মাই নেম ইজ মি. টিব্যাট। দ্বিতীয় প্রশ্নের উত্তরে টিব্যাট বলে ফাইন। শেষ প্রশ্নের জবাব রোবটটি দেয়।

এবার এই সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ‘টেকনিক্যাল ভোকেশনাল এডুকেশন ট্রেইনিং’। ১৫ সেপ্টেম্বর শুরু হওয়া সম্মেলন ১৭ সেপ্টেম্বর পর্যন্ত।

এবারের সম্মেলন নিয়ে আইডিইবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রায় ছয় হাজারের বেশি দেশি-বিদেশি আমন্ত্রিত অতিথি ও সদস্য প্রকৌশলীর অংশগ্রহণে শনিবার সকাল ১০টায় গণভবনে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রী আইডিইবি ভবনের সম্মুখে নির্মিত স্বাধীনতা ও বঙ্গবন্ধু ভাস্কর্য এবং আইডিইবি ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ কাজের উদ্বোধন করেন। টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে ২০২১ সালের মধ্যে মধ্যম ও ২০৪১ সালের উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বাস্তবায়ন এবং চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার করণীয় বিষয়সহ সদস্য প্রকৌশলীদের পেশাগত বিষয়ে সম্মেলনে আলোচনা ও সুপারিশ প্রণীত হবে।

/রবিউল

ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ,শেখ হাসিনা,রোবট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close