• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভারতের কেরালায় ভয়াবহ বন্যা; রেড অ্যালার্ট জারি

প্রকাশ:  ১৭ আগস্ট ২০১৮, ১৫:২৪ | আপডেট : ১৭ আগস্ট ২০১৮, ১৫:২৮
আন্তর্জাতিক ডেস্ক
বন্যার পানি প্রবেশ করায় ২৬ আগস্ট পর্যন্ত কোচি বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে

ভারতের কেরালায় ভয়াবহ বন্যায় এ পর্যন্ত ১৬৭ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার (১৭ আগস্ট) কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ওই তথ্য জানিয়েছেন। আগামী কয়েকদিন আরো বর্ষণের সম্ভাবনা থাকায় পরিস্থিতি বিপজ্জনক হওয়ার আশঙ্কা রয়েছে।

সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরিস্থিতি খতিয়ে দেখতে কেরালায় যাবেন। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আগেই আকাশপথে বিমানযোগে বন্যাকবলিত এলাকা পরিদর্শন করে বিপদের দিনে কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারের পাশে আছে বলে আশ্বাস দিয়েছেন। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে একশ’ কোটি টাকা সাহায্যের ঘোষণা দেয়া হলেও মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ৮ হাজার ৩১৬ কোটি টাকার ত্রাণ সাহায্যের দাবি জানিয়েছেন।

রাজ্যের সাতটি জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এরইমধ্যে প্রায় তিন হাজার ত্রাণ শিবিরে কমপক্ষে দুই লাখ মানুষজনকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

সেখানকার পরিস্থিতি এতটাই অবনতি হয়েছে যে, কোচি বিমানবন্দরে বন্যার পানি প্রবেশ করায় বেশ কিছু বিমান পানির মধ্যে ডুবে আছে। আগামী ২৬ আগস্ট পর্যন্ত বিমানবন্দরটি বন্ধ করে দেয়া হয়েছে।

কেরালার বন্যা কবলিত মানুষজনকে উদ্ধার করতে সেখানে সেনাবাহিনী ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী তৎপরতা চালাচ্ছে। বন্যায় আটকে পড়া মানুষজনকে হেলিকপ্টারের সাহায্যে উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে। উদ্ধার ও ত্রাণকাজে গতি আনতে জাতীয় দুর্যোগ মোকাবিলা বিভাগের অতিরিক্ত ৬৩ টি দল, ২০০ লাইফ বোট, ২৫০ লাইফ জ্যাকেট ও ১০টি হেলিকপ্টার পাঠানো হয়েছে।

রাজ্যটির বিভিন্ন জেলার বড় বড় সড়ক বেশ কয়েক ফুট পানির তলায় ডুবে থাকায় মানুষজন ব্যাপক দুর্ভোগে পড়েছেন। অনেক জায়গাতেই বাড়িঘর, বাজার, পেট্রোল পাম্প, মাঠঘাট ডুবে রয়েছে।

/রবিউল

ভারত,কেরালা,পিনারাই বিজয়ন,নরেন্দ্র মোদি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close