• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র করছে কারা?

প্রকাশ:  ১৫ আগস্ট ২০১৮, ১৪:১৯ | আপডেট : ১৫ আগস্ট ২০১৮, ১৮:০০
সুলতান মনসুর আহমেদ

পাকিস্থানী শাসক শ্রেনীর- বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামে ঝাঁপিয়ে পড়তে সমগ্র জাতিকে গনতন্ত্র ও বাঙালি জাতীয়তাবাদের প্রেরণায় প্রস্তুত করতে পেরেছিলেন বলেই বঙ্গবন্ধু কেবল একজন ব্যক্তি নন, এক মহান আদর্শের নাম।

যে আদর্শে উজ্জীবিত হয়েছিল সমগ্র দেশ। গণতন্ত্র, সমাজতন্ত্র ধর্মনিরপেক্ষতা আর বাঙালি জাতীয়তাবাদ, দর্শনে দেশের স্বাধীনতার সংবিধানও প্রণয়ন করেছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সম্পর্কিত খবর

    শোষক আর শোষিতে বিভক্ত সেদিনের বিশ্ববাস্তবতায় বঙ্গবন্ধু ছিলেন শোষিতের পক্ষে। যিনি বিশ্বাস করতেন “এই বাংলার মানুষকে কখনো দাবিয়ে রাখা যাবে না ।

    যদি তাই হয়, তাহলে এ মহান নেতার স্বপ্নের দেশে আজ গন মানুষ কেন ভোট ও ভাতের অধিকার এবং আইনের শাষন থেকে বঞ্চিত হচ্ছে বারবার।নিরাপদ জীবনের দাবী নিয়ে কেনই বা রাস্তায় নামতে হয়েছে কোমলমতি শিশুদের। আমৃত্যু দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর সপ্নদ্রষ্টার প্রিয় বাংলায় গনতন্ত্র ও মুক্ত মত প্রকাশের পথ কেন রুদ্ধ ?সন্ত্রাস ,গুপ্ত হত্যা ,ঘূম ,খুন আর নিরাপত্তাহীন জনজীবন কি বঙ্গবন্ধুর সপ্ন ছিল? “রাজনীতির মুকুট” জাতির জনক কে রাজনৈতিক পন্য বানিয়ে ব্যক্তি ও গুষ্টি সার্থে পরিস্তিতি কে কাজে লাগিয়ে বাংলাদেশ কে অকার্যকর রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র করছে কারা? হে বীর বাঙ্গালী, হে দেশপ্রেমিক জনগন , জেগে উঠো, তাদের বিরুদ্ধে ,যারা আমাদের ইতিহাস কে কলঙ্কিত করেচলেছে ,গনতন্ত্র কে হত্যা করছে ।

    জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,জাতীয় চার নেতা সহ এদেশের স্বাধীনতা ও গনতন্ত্র প্রতিষ্টা আন্দোলনের সকল শহীদানের আত্মার শান্তির জন্য আজ আমাদের মুক্তিসংগ্রামের চেতনায় জাতিয় ঐক্য প্রক্রিয়া কে সফল করে সকল দল ও মতের অংশগ্রহনে রাজনৈতিক জঙ্গীবাদ, সন্ত্রাসবাদ আর সেচ্ছাচারিতার কবর রচনা করে জনগনের সরকার প্রতিষ্টার জন্য ঐক্যবদ্য হওয়ার বিকল্প নেই।

    পরিশেষে, ৭৫এর এই নারকীয় হত্যাকান্ড কে মেনে না নিয়ে সেদিন আমরা যারা বঙ্গবীর কাদের সিদ্দিকীর নেত্রিত্বে প্রতিশোধ আন্দোলনে অংশগ্রহন করেছিলাম এবং আমাদের যে সকল সহযুদ্ধা রা সেদিন শহীদ হয়েছিলেন এমন কি পরবর্তীকালে বঙ্গবন্ধু হত্যার বিচার সহ গনতন্ত্র পুনঃপ্রতিষ্টা ও এই দেশের সার্থে এ পর্যন্ত যারা জীবন দিয়ে গেছেন তাদের আত্মার শান্তি কামনা করছি। আর প্রত্যাশা করি বাক্তিগত,, রাজনৈতিক সামাজিক , অর্থনৈতিক, সাংস্কৃতিক,জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে প্রতিটি বাঙ্গালী যেন আত্মমর্যাদার সাথে সাফল্য ও যুগ্যতার স্বাক্ষর রেখে যাওয়ার সুযোগ পায়।

    আর এটাই হোক ১৫ই আগষ্টের জাতীয় শোক দিবসের অঙ্গীকার ।

    জয় বাংলা ... জয় বঙ্গবন্ধু ... জয় হোক বাংলার জনগনের,

    জয় হোক জাতিয় ঐক্য প্রক্রিয়ার।

    (লেখকের ফেসবুক স্ট্যাটাস থেকে সংগৃহীত )

    সুলতান মনসুর আহমেদ
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close