• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সেই মধ্যবয়সীরাই এখনও ছাত্রদলের নেতৃত্বে!

প্রকাশ:  ১১ আগস্ট ২০১৮, ১৮:৫৪ | আপডেট : ১১ আগস্ট ২০১৮, ২০:০৬
নিজস্ব প্রতিবেদক

জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির মেয়াদ পূর্ণ হয়েছে প্রায় তিন বছর আগে। জেলা পর্যায়ে কমিটি ঘোষণা হলেও নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণায় কোন দৃশ্যমান তৎপরতা এখনো চোখে পড়ছে না। মেয়াদোত্তীর্ণ কমিটির অনেক নেতারই বয়স চল্লিশ ছুঁইছুঁই। তাদের ছাত্রজীবন শেষ হলেও শুধুমাত্র দলীয় পদ ধরে রাখতেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি রয়েছেন বলে অভিযোগ রয়েছে।

সর্বশেষ ২০১৪ সালের অক্টোবরে ঘোষণা করা হয়েছিল ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি। ওই কমিটির সভাপতি হয়েছিলেন রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসান।

বর্তমানে ছাত্রদল সভাপতি রাজিবের বয়স প্রায় ৩৯ বছর। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৯৯৪-৯৫ শিক্ষাবর্ষে লোক প্রশাসন বিভাগে ভর্তি হয়েছিলেন। বরিশালের ছেলে রাজিব কবি জসীম উদ্দীন হল ছাত্রদলের সভাপতির দায়িত্ব পালনের পর কেন্দ্রীয় প্রচার সম্পাদকের দায়িত্বে এসেছিলেন। পূর্বের কমিটিতে ছিলেন সাংগঠনিক সম্পাদক পদে।

সাধারণ সম্পাদক আকরামুল হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন ১৯৯৬-৯৭ শিক্ষাবর্ষে। সেই হিসেবে তার বয়সও প্রায় চল্লিশের কাছাকাছি।

সংগঠনটির সিনিয়র সহসভাপতি (বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি) মামুনুর রশিদ মামুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি হয়েছিলেন ১৯৯৬-৯৭ শিক্ষাবর্ষে।

সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকার ছাত্রত্ব শেষ করেছেন বহু আগে। বর্তমান কমিটির সবচেয়ে বয়স্ক নেতা তিনি। ঢাকা আলিয়া মাদ্রাসায় পড়াশোনা করা ইসহাক ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রদলের সভাপতি।

সহসভাপতি মহিদুল হাসান হিরু ১৯৯৯-২০০০ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগে ভর্তি হয়েছিলেন।

এছাড়াও, কমিটির সহ-সভাপতি এজমাল হোসেন পাইলট বিবাহিত এবং দুই সন্তানের জনক। ১৯৯৭-৯৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর তার ছাত্রত্ব শেষ হয়েছে প্রায় এক যুগ আগে।

সহ-সভাপতি নিহার হোসেন ফারুক প্রায় ২০ বছর ধরে আইন পেশায় নিয়োজিত। বিবাহিত ফারুক গত কমিটিতে আইন সম্পাদক ছিলেন।

সহ-সভাপতি আবদুল হান্নান মিয়া নারায়ণগঞ্জের কাঁচপুর এলাকায় ঝুট ব্যবসা করেন। বিদায়ী সভাপতির আশির্বাদপুষ্ট হিসেবে পরিচিত বিবাহিত হান্নান নারায়ণগঞ্জে বিএনপিতেও যুক্ত।

এছাড়াও বর্তমান কেন্দ্রীয় কমিটিতে বিবাহিতদের মধ্যে রয়েছেন সহ-সভাপতি ফয়সাল আহমেদ, মাসুদ খান পারভেজ, মামুন বিল্লাহ, আবদুল ওয়াহাব, ইসতিয়াক নাসির, খলিলুর রহমান খলিল, সাফায়াত হোসেন রিপন, আবু আতিক আল হাসান মিন্টু, জাকির হোসেন খান, জাকির হোসেন মিন্টু, জয়দেব জয়, ইয়াসিন ফেরদৌস মুরাদ, আনোয়ারুল করিম মিলন ও মনিরা আক্তার রিক্তা।

যুগ্ম-সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মাদ রাসেল, আবদুল করিম সরকার ও শাহ নাসির উদ্দীন রুম্মন; সহ-সাধারণ সম্পাদক এহতেশামুল হক ও ইসমাইল হোসেন খান এবং সহ-সাংগঠনিক সম্পাদক একেএম শফিকুল ইসলামও বিবাহিত।

দীর্ঘ তিন বছর আগে কেন্দ্রীয় কমিটির মেয়াদ পূর্ণ হলেও নতুন কমিটি না আসায় হতাশায় ভুগছেন ছাত্রদলের তৃণমূল নেতাকর্মীরা। সংগঠনটির কার্যক্রমেও নেমে এসেছে স্হবিরতা। দায়িত্বশীলরা শিগগিরই কমিটি ঘোষণা হবে বলে আশা প্রকাশ করলেও সেটি কবে নাগাদ হতে পারে বিষয়ে কিছু বলতে পারছেন না।

ছাত্রদলের কমিটি প্রসঙ্গে বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী গণমাধ্যমকে বলেন, ‘শিগগিরই ছাত্রদলের নতুন কমিটি গঠন করা প্রয়োজন বলে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে অবহিত করা হয়েছে। তিনি বিষয়টি ইতিবাচকভাবে নিয়েছেন। দ্রুতই নতুন কমিটি ঘোষণা করা হবে।’

-একে

ছাত্রদল,কমিটি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close