• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

২০২টি মাদ্রাসা বন্ধের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়

প্রকাশ:  ০৫ জুলাই ২০১৮, ১৫:৫২
নিজস্ব প্রতিবেদক

২০২টি মাদ্রাসা বন্ধ করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়। দুই বছরে দাখিল পরীক্ষায় কোনো শিক্ষার্থী অংশ না নেয়ায় এই নির্দেশ দিয়েছে সরকার। বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা ও কারিগরি বিভাগের সচিব মো. আলমগীর।

শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা ও কারিগরি বিভাগের সচিব মো. আলমগীর বলেছেন, কোনো শিক্ষার্থী থাকবে না আর বছরের পর বছর প্রতিষ্ঠান চলবে তা হতে পারে না। এভাবে যারা সরকারের টাকা লুটপাট করে খাবে অথচ এর কোনো সুফল জাতি পাবে না তা হতে পারে না।

ইতিমধ্যে এসব শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি ও একাডেমিক স্বীকৃতি বাতিল, মাদ্রাসার কোড বা অনলাইন পাসওয়ার্ড, ইআইআইএন বন্ধ করে দেওয়া হয়েছে।

এসব মাদ্রাসার এমপিও কেন স্থায়ীভাবে বন্ধ করা হবে না- এর কারণ দর্শানোর নোটিশ দিয়ে তা অবহিত হতে মাদ্রাসা শিক্ষা অধিদফতরকে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা ও কারিগরি বিভাগ।

শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা ও কারিগরি বিভাগের সহকারী সচিব মো. আবদুল খালেক স্বাক্ষরিত চিঠিতে এসব মাদ্রাসা বন্ধ করার কথা বলা হয়েছে।

বন্ধ হওয়া মাদ্রাসাগুলোর মধ্যে ঠাকুরগাঁওয়ের ২৭টি, দিনাজপুরের ১৯টি, গাইবান্ধার ১২টি, রাজশাহী ও পাবনার ১১টি করে, সিরাজগঞ্জ ও নাটোরের ১০টি করে, রংপুরের আটটি, পটুয়াখালী ও পঞ্চগড়ের সাতটি করে, ভোলার ছয়টি, সাতক্ষীরা, লালমনিরহাট, বগুড়া, বরগুনা ও যশোরের পাঁচটি করে, খুলনা, ময়মনসিংহ ও বাগেরহাটের চারটি করে, নীলফামারী, টাঙ্গাইল ও কুষ্টিয়ার তিনটি করে প্রতিষ্ঠান রয়েছে।

এছাড়া দাখিল পরীক্ষায় একজন শিক্ষার্থীও পাস না করায় আরও ৯৬টি মাদ্রাসাকে মে মাসে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

আরকে

শিক্ষা মন্ত্রণালয়,বাংলাদেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close