• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রোনালদোর গোলে পর্তুগালের জয়, বিদায় নিলো মরক্কো

প্রকাশ:  ২০ জুন ২০১৮, ২০:০১ | আপডেট : ২০ জুন ২০১৮, ২০:৩১
স্পোর্টস ডেস্ক

গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ মরক্কোর মুখোমুখি হয় পর্তুগাল। ম্যাচ শুরু হতে না হতেই মরক্কোর জালে বল জড়াল পর্তুগাল। জয়ের একমাত্র গোলটি করেন পর্তুগীজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। কর্নার কিক পেয়ে সুযোগটি কাজে লাগায় রোনালদো। ডি-বক্সের জটলার মধ্যে দাঁড়িয়ে থাকা রোনালদো লো হেডে বল পাঠিয়ে দেন জালে। রাশিয়া বিশ্বকাপে বুধবার দিনের প্রথম ম্যাচে মরক্কোকে ১-০ গোলে হারিয়েছে পর্তুগাল।

পর্তুগালের দ্বিতীয় খেলোয়াড় হিসাবে এক বিশ্বকাপে কমপক্ষে চারটি গোল করার কৃতিত্ব গড়লেন রোনালদো। এর আগে ১৯৯৬ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে পর্তুগালের ইউসেবিও নয়টি গোল করেছিলেন।

সম্পর্কিত খবর

    এই গোলের মাধ্যমে বড় একটি রেকর্ড গড়েছেন পর্তুগীজ অধিনায়ক। তিনিই এখন ইউরোপের সর্বকালের সেরা গোলদাতা ফুটবলার। এটি তার ৮৫তম আন্তর্জাতিক গোল। এর আগে ৮৪ গোল করে এই রেকর্ডের মালিক ছিলেন হাঙ্গেরি ও স্পেনের ফেরেন্স পুসকাস। ৮৯ ম্যাচে ৮৪টি গোল করেন তিনি। আর ক্রিশ্চিয়ানো রোনালদো তার ১৫২তম ম্যাচে ৮৫তম গোলটি করলেন। এই তালিকায় তৃতীয় অবস্থানে আছেন হাঙ্গেরির সান্দোর ৬৮ ম্যাচে ৭৫টি গোল করেন তিনি।

    এই জয়ে মরক্কোর বিপক্ষে প্রতিধোশও নেওয়া হলো পর্তুগালের। ১৯৮৬ বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল দুই দল। বিশ্বকাপে দুই দলের একমাত্র সেই দেখায় পর্তুগালকে ৩-১ গোলে হারিয়েছিল মরক্কো। যার প্রতিশোধ লিখা হলো রোনালদোর পায়ে। নিজেদের প্রথম ম্যাচে রোনালদোর হ্যাটট্রিকের স্পেনের বিপক্ষে ১-১ গোলে ড্র করে পর্তুগাল। অন্যদিকে আত্মঘাতী গোলে ইরানের বিপক্ষে ০-১ গোলে হারে মরক্কো। বিশ্বকাপের এবার যেন দুর্ভাগ্যই পিছু নিয়েছে দলটির। দুই ম্যাচেই তুলনামূলক ভালো খেলেও হেরে যেতে হলো তাদের।

    স্পেনের বিপক্ষে ম্যাচের মাধ্যমে বিশ্বকাপ মিশন শুরু করেছে পর্তুগাল। ওই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন রোনালদো। রাশিয়া বিশ্বকাপে রোনালদোর আজকের গোলটি চতুর্থ। আর রাশিয়া বিশ্বকাপে পর্তুগালের আজকের গোলটি দ্রুততম। গতকাল কলম্বিয়ার বিপক্ষে ছয় মিনিটে গোল করেছিল জাপান।

    ২০১৬ সালে ইউরো কাপে চ্যাম্পিয়ন হয়েছিল পর্তুগাল। ৩৩ বছর বয়সী ক্রিশ্চিয়ানো রোনালদোর এটিই হতে পারে শেষ বিশ্বকাপ। তাই পর্তুগালও চাইবে বিশ্বকাপে ভালো কিছু করতে। ক্রিশ্চিয়ানো রোনালদো এবার চতুর্থবারের মতো বিশ্বকাপে অংশ নিচ্ছেন। এর আগে ২০০৬, ২০১০ ও ২০১৪ মিলিয়ে রোনালদো তিনটি গোল করেছিলেন। আর এবার প্রথম দুই ম্যাচেই করলেন চারটি গোল।

    আসলে এই ম্যাচে মাঠের পুরোটা দাপিয়ে কিন্তু খেলেছে মরক্কোই। এ প্রান্ত থেকে ও প্রান্ত ছুটে পর্তুগিজদের ব্যতিব্যস্ত রেখেছে। কিন্তু একজন স্ট্রাইকারের অভাবে ভেজাচোখ নিয়েই তাদের মাঠ ছাড়তে হয়েছে। ফিনিশার ছিল না মরক্কোর। ভালো খেলেও তাই গোলের দেখা পেল না।

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close