• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মালয়েশিয়ায় বঙ্গবন্ধুর জন্ম দিন ও জাতীয় শিশু দিবস পালিত

প্রকাশ:  ১৭ মার্চ ২০১৮, ১৩:৪৪
আহমাদুল কবির

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস ২০১৮ উদযাপিত হয়েছে। দিনের কার্যসূচির প্রারম্ভেই ছিল শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা এবং জাতির জনকের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ। প্রথমেই পুস্পস্তবক অর্পণ করেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মহঃ শহীদুল ইসলাম। এরপর পুস্পস্তবক অর্পণ করেন বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবর্গ। অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয় পবিত্র কোরআন থেকে তেলোয়াত ও মোনাজাতের মাধ্যমে।

সম্পর্কিত খবর

    শনিবার সকাল ১০টায় রাজধানী কুয়ালালামপুরে অবস্থিত মালয়েশিয়ান ট্যুরিজম সেন্টারে (ম্যাটিক) এ আয়োজিত এ অনুষ্ঠানে দেশটিতে নিযুক্ত হাইকমিশনার মহ: শহীদুল ইসলামের সভাপতিত্বে ও শ্রম কাউন্সেলর সায়েদুল ইসলামের অনুষ্ঠান পরিচালনায় বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির বাণী পাঠ করেন এয়ার কমডোর মো: হুমায়ূন কবির, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতালয় প্রধান ওয়াহিদা আহমেদ। পররাষ্ট্র মন্ত্রীর বাণী পাঠ করেন মিনিষ্টার (পলিটিক্যাল) রইছ হাসান সারোয়ার।

    দিবসটির উপর আলোচনায় অংশ নিয়ে রাষ্ট্রদূত প্রথমেই শ্রদ্ধাভরে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে। তিনি বলেন বঙ্গবন্ধু তার সমগ্র জীবনকে উৎসর্গ করেছিলেন বাংলাদেশের মানুষকে একটি শোষণহীন, সুখী ও সমৃদ্ধ জীবন উপহার দিতে। শত জুলুম, অত্যাচার ও অবিচার কোন কিছুই তাঁকে তাঁর লক্ষ্য হতে বিচ্যূত করতে পারেনি। শহীদুল ইসলাম বলেন, জীবনের দীর্ঘ একটি সময় বঙ্গবন্ধুর কেটেছে কারাগারে। শ্রেষ্ঠ সময়ের এতগুলো বছর তিনি অকাতরে কারাগারের ভেতরে কাটিয়ে দিয়েছেন একটা আদর্শকে, একটা স্বপ্নকে ধারণ করে মানুষের কাছে সেগুলো পৌঁছে দিতে! বঙ্গবন্ধুর ছেলেবেলা অনুকরণীয় উল্লেখ করে অনুষ্ঠানে আগত শিশুদের রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর জীবনী পাঠ করার আহবান জানান। তিনি শিশুদের বঙ্গবন্ধুর দুইটি গুণ আত্মস্থ করতে বলেন একটি হলো অন্যায়কে না মেনে নেওয়া, অন্যটি হলো দেশটাকে ভালোবাসা।

    অনুষ্ঠানে উপস্থিত রাষ্ট্রদূত প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশ্যে বলেন, আজকের বাংলাদেশ এগিয়ে যাওয়ার বাংলাদেশ। যে স্বাধীন দেশ বঙ্গবন্ধু আমাদের উপহার দিয়েছেন এবং সারা বিশ্বে তার উম্মেষ ঘটিয়েছেন তা আজ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে চলেছে দূর্বার গতিতে। আজ বঙ্গবন্ধুর জন্মদিনে তার প্রতি শ্রদ্ধা জানানোর সহজ উপায় হলো তার আদর্শকে মাথায় নিয়ে যে যার অবস্থানে থেকে দেশ এবং দেশের মানুষের জন্য নিরলসভাবে কাজ করে যাওয়া। অনুষ্টানে হাইকমিশনার শহীদুল ইসলাম বঙ্গবন্ধুর জন্মদিনের কেট কাটেন এবং ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক একটি শিশু চিত্রাংকন প্রতিযোগীতায় অংশ নেয়া ১ম, ২য়, ৩য় সেরা তিনজন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেন তিনি।

    আলোচনা সভায় উপস্থিত ছিলেন, দূতাবাসের ফার্ষ্টসেক্রেটারি মাসুদ হোসাইন, ফার্ষ্ট সেক্রেটারি শ্রম মো: হেদায়েতুল ইসলাম মন্ডল , পাসপোর্ট ও ভিসা শাখার ফার্ষ্টসেক্রেটারি মশিউর রহমান তালুকদার, কমার্শিয়াল উইং রাজিবুল আহসান,ফার্ষ্ট সেক্রেটারি তাহমিনা ইয়াছমিন, ২য় সচিব সচিব শ্রম মো: ফরিদ আহমদ সহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ,ব্যবসায়ী,সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবর্গ ।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close