• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এবিকে ছাড়া কী হবে এলআরবির ভবিষ্যৎ?

প্রকাশ:  ২২ অক্টোবর ২০১৮, ১৪:৩৩
বিনোদন ডেস্ক

মাত্র ৫৬ বছর বয়সে না ফেরার দেশে চলে গেছেন বাংলা ব্যান্ড সঙ্গীতের কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চু।

আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর থেকেই তার গড়া দুই বাংলার জনপ্রিয় ব্যান্ড এলআরবির ভবিষ্যৎ নিয়ে সবাই বিভ্রান্ত। তিনি ছিলেন ব্যান্ডের লিড গীটারিস্ট এবং ভোকাল। তাকে ছাড়া এখন কি করবে এলআরবি?

সম্পর্কিত খবর

    এ ব্যাপারে ব্যান্ড ম্যনেজার শামীম জানায়, আগামী বৃহস্পতিবার তার পরিবারের সাথে বসে তার সব কিছু বুঝিয়ে দেওয়া হবে। তাছাড়া এলআরবির ভবিষ্যৎ নিয়েও তাদের সাথে কথা বলব আমরা। তার ছেলেকে নিয়ে এগিয়ে যেতে চাই। কিন্তু যেহেতু সে কানাডায় পড়াশুনা করছে, তাই এখনই তাকে আমরা চাপ দিতে চাচ্ছি না। বরং এ সময় তার পাশে থেকে তাকে সহায়তা করব আমরা।

    এলআরবির বর্তমান অবস্থা নিয়ে তিনি বলেন, এখন আমরা চারজন আছি। আমি ম্যানেজার, মাসুদ-গিটার, স্বপন-বেস আর রোমেল-ড্রামস। এটা সত্যি যে আমরা আরেকজন আইয়ুব বাচ্চু পাব না। তবে ব্যান্ডের কার্যক্রম স্বাভাবিক রাখতেই আমরা নতুন সদস্য নিব। আমাদের দেশে অনেকেই তার গান চর্চা করে। আমরা এলআরবির জন্য ভোকাল হান্ট করব। যাকে পাব তাকে আমরা এলআরবির মত করে প্রস্তুত করব। এভাবেই আমরা এলআরবি এবং আইয়ুব বাচ্চুর স্বপ্ন বাঁচিয়ে রাখব।

    শামীম আরও বলেন, আইয়ুব বাচ্চুর দীর্ঘদিনের স্বপ্ন ছিল আমাদের দেশে আন্তর্জাতিক মানের মিউজিক ইনস্টিটিউট হবে। সেখান থেকে দক্ষ ছেলেমেয়ে তৈরি হবে। সে লক্ষ্যেই আমরা বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করব। পাশাপাশি আমরা চাই আইয়ুব বাচ্চুর গানগুলো যেন বেঁচে থাকে। এ ছাড়া আইয়ুব বাচ্চুর ব্যবহার করা গিটার, গান ও বিভিন্ন কিছু নিয়ে তাঁর নামে একটা স্মৃতি জাদুঘর করার ব্যাপারেও ভাবছি। যাতে করে ভবিষ্যৎ প্রজন্ম কিংবদন্তি এই সংগীতশিল্পীকে জানতে পারবে, তাঁকে নিয়ে চর্চা করতে পারবে এবং তাঁর কাজ নিয়ে গবেষণা করতে পারবে।

    প্রসঙ্গত, ১৯৯১ সাল থেকে লিটল রিভার ব্যান্ড (এলআরবি) নামে কার্যক্রম শুরু করা ব্যান্ডটিকে মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত টেনে নিয়ে গেছেন আইয়ুব বাচ্চু। ৯০ দশক থেকেই জনপ্রিয়তার তুমুল শীর্ষে এলআরবি। তবে পরবর্তীতে ব্যান্ডটির নাম বদলে লাভ রানস ব্লাইন্ড (এলআরবি) রাখা হয়।

    ব্যান্ডটি মূলত রক, হার্ডরক, সফট রক, অল্টারনেটিভ রক, মেলোডি ধাঁচের গান দিয়ে শ্রোতাদের মন জয় করেছে।

    প্রতিষ্ঠার শুরু থেকে এখন পর্যন্ত ব্যান্ডটির স্টুডিও অ্যালবাম ১১টি এবং মিক্সড অ্যালবাম ৯টি। ব্যান্ড এবং আইয়ুব বাচ্চুর একক কণ্ঠে গাওয়া দলটির শ্রোতাপ্রিয় উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে রয়েছে এখন অনেক রাত, ফেরারি মন, তারা ভরা রাতে, ঘুম ভাঙা শহরে, ভুলে যাও, আমি প্রেমে পড়িনি, সেই তুমি, কষ্ট পেতে ভালোবাসি, মন চাইলে মন পাবে, হাসতে দেখ ইত্যাদি। এ দলের নেতা হিসেবে এখনও কাজ করছেন আইয়ুব বাচ্চু।

    উল্লেখ্য, বৃহস্পতিবার (১৮ অক্টোবর) হৃদ ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি। এরপর থেকেই চারদিকে নেমেছে শোকের ছায়া। সবশেষ শনিবার (২০ অক্টোবর) চট্টগ্রামে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন শেষে নানার বাড়ির পারিবারিক কবরস্থানে মায়ের কবরের পাশে দাফন করা হয় কিংবদন্তি এই শিল্পীকে।

    -এসএমএ

    এবিকে ছাড়া কী হবে এলআরবির ভবিষ্যৎ?
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close