• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইবিতে ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত

প্রকাশ:  ১৬ এপ্রিল ২০১৮, ১৫:২৯
ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে। বৈশাখী উৎসব উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত তিন দিনব্যাপী বৈশাখী ও বিজ্ঞান মেলার শেষ দিন সোমবার বেলা ১২টায় কেন্দ্রীয় ফুটবল মাঠে এ খেলা অনুষ্ঠিত হয়। বিলুপ্তপ্রায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ খেলা দেখতে ভিড় জমায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ ক্যাম্পাসের পার্শ্ববর্তী এলাকার বিভিন্ন শ্রেণীর মানুষ।

ঢোলের তালে তালে নেচে নেচে প্রতিপক্ষের আঘাত মোকাবেলা আর টান টান উত্তেজনা ছিল খেলার শুরু থেকে শেষ অবধি। এক সময়ের গ্রাম বাংলার জনপ্রিয় খেলা ছিল এই লাঠি খেলা। তবে বাংলার সেই ঐতিহ্য আজ ভুলতে বসেছে বর্তমান প্রজন্ম। তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নতুন প্রজন্মের কাছে দেশীয় সংস্কৃতি তুলে ধরতে ঐতিহ্যবাহী এ খেলার আয়োজন করে।

সম্পর্কিত খবর

    লাঠি খেলা দেখতে আসা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, তাদের সকলেই জীবনে প্রথম আজকের লাঠি খেলা দেখতে আসছে। তাই তাদের আবেগ ও উচ্ছ্বাসও ছিল লক্ষ্যনীয়।

    এসময় তারা বলেন, প্রতি বছর বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের হারানো ঐতিহ্যগুলো এভাবে উপস্থাপন করলে আমাদের জ্ঞান আরও সমৃদ্ধ হওয়ার পাশাপাশি আমরা জানতে পারবো আমাদের হারানো ইতিহাস ঐতিহ্যকে।

    বাংলাদেশ লাঠিয়াল বাহিনী কুষ্টিয়া দপ্তরের অংশগ্রহণে এ খেলা অনুষ্ঠিত হয় বলে জানা গেছে। খেলার মাঠে উপস্থিত থেকে পুরো খেলা উপভোগ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসাকরী, উপ-উপাচার্য অধ্যাপক ড. এম শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close