• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

খাশোগি হত্যাকাণ্ড নিয়ে নতুন তথ্য উন্মোচন

প্রকাশ:  ১৪ নভেম্বর ২০১৮, ১০:৪৮
আন্তর্জাতিক ডেস্ক

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে নতুন তথ্য উন্মোচিত হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক নিউ ইয়র্ক টাইমস এক রিপোর্টে লিখেছে, হত্যকাণ্ডের পর খুনিদের মধ্যে একজন উর্ধ্বতন কাউকে ফোন করেন। ফোনে তিনি বলেন, ‘আপনার বসকে জানান, কাজ শেষ’। খাশোগি হত্যাকাণ্ডের সময় কনস্যুলেটের ভেতরের যে অডিও ক্লিপ তুর্কি গোয়েন্দাদের হাতে এসেছে তার সূত্রে জানা গেছে এতথ্য। বিষয়টির সাথে সম্পৃক্ত তিন জনের বরাতে এ তথ্য জানিয়েছেন নিউ ইয়র্ক টাইমস। রিপোর্টে বলা হয়েছে, ফোনালাপে কারো নাম উচ্চারণ করা হয়নি। মার্কিন কর্মকর্তারা ধারণা করছেন, ‘আপনার বস’ বলতে সেখানে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানকে বোঝানো হয়েছে।

সম্পর্কিত খবর

    রিপোর্টে আরো বলা হয়, মার্কিন গোয়েন্দারা মনে করছেন হত্যাকাণ্ডের সাথে বিন সালমানের জড়িত থাকার একটি শক্তিশালী প্রমাণ ওই অডিও ক্লিপ। ওই ফোনটি যিনি করেছিলেন তার নাম মাহের আবদুল আজিজ। আরবি ভাষায় তিনি তার উর্ধ্বতনের সাথে আলাপ করেছেন ফোনে এবং সেখানেই ‘বস’কে জানানোর বার্তা দিয়েছেন। খাশোগিকে হত্যার জন্য যে ১৫জন সৌদি আরব থেকে তুরস্কের ইস্তাম্বুল গিয়েছিলো মাহের ছিলেন তাদের একজন। এর আগে তাকে অনেক বারই দেখা গেছে ক্রাউন প্রিন্স বিন সালমানের সাথে বিভিন্ন সফরে।

    আর তুর্কি গোয়েন্দারা যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের জানিয়েছেন, তাদের বিশ্বাস যে ওই ফোনটি করা হয়েছিলো বিন সালমানের ঘনিষ্ঠ কোন লোকের কাছে। মুতারিব ফোনে এই কথাটি জোর দিয়ে বলেছেন, ‘কাজ শেষ’

    গত ২ অক্টোবর ইস্তম্বুলের সৌদি কনস্যুলেটে ঢুকে আর বের হননি ভিন্নমতাবলম্বী সৌদি সাংবাদিক জামাল খাশোগি। বিভিন্ন পত্র পত্রিকায় তিনি নিহত হয়েছেন এমন খবর প্রকাশ হলেও সৌদি আরবের পক্ষ থেকে বলা হয় খাশোগি কনস্যুলেট থেকে বের হয়ে গেছেন। কিন্তু তদন্তে বের হয়ে আসে যে খাশোগি কনস্যুলেট থেকে বের হওয়ার কোন প্রমাণ পাওয়া যায়নি। এক পর্যায়ে বিভিন্নি মিডিয়ায় গোপন সূত্রের বরাত দিয়ে খবর প্রকাশ হয় যে, খাশোগিকে কনস্যুলেটের ভেতরেই হত্যা করা হয়েছে।

    তুর্কি পুলিশের তদন্তেও ক্রমশ উন্মোচিত হতে থাকে রহস্য। এক পর্যায়ে আন্তর্জাতিক চাপের মুখে দুই সপ্তাহ পর সৌদি আরব শিকার করে যে, খাশোগি কনস্যুলেটের ভেতরে হাতাহাতির এক পর্যায়ে নিহত হয়েছেন। কিন্তু তাদের সেই স্বীকারোক্তি হালে পানি পায়নি। তদন্তে জানা যায়, ঘটনার দিন সৌদি আরব থেকে ইস্তাম্বুল যাওয়া ১৫ সদস্যের একটি দল এই হত্যাকাণ্ড ঘটনায়। অত্যন্ত নৃশংসভাবে হত্যার পর খাশোগির শরীর টুকরো টুকরে করে ব্যাগে ভরে দূতাবাস থেকে বের করা হয়। তবে সেই লাশের খোজ এখনো পাওয়া যায়নি।

    /এসএইচ

    খাশোগি হত্যাকাণ্ড নিয়ে নতুন তথ্য উন্মোচন,সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close