• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মালয়েশিয়ায় শারদীয় দুর্গোৎসব পালিত

প্রকাশ:  ২০ অক্টোবর ২০১৮, ১৮:৫৮
আহমাদুল কবির, মালয়েশিয়া

গত বছরের ন্যায় এবারও উৎসব মুখর পরিবেশে মালয়েশিয়ায় সনাতন ধর্মালম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হয়েছে। রাজধানী কুয়ালালামপুরের ব্রিকফিল্ড স্বামী বিবেকানন্দ আশ্রমে প্রবাসী বাংলাদেশি ও কলকাতার হিন্দু স¤প্রদায়ের যৌথ আয়োজনে তৈরি করা হয় পূজা মন্ডপ। প্রতিদিনই পূজামন্ডপে সকাল থেকে রাত পর্যন্ত ভক্তদের প্রার্থনা ও নানা অনুষ্ঠানের আয়োজন চলে। রাজধানী কুয়ালালামপুর ছাড়াও সেলাংগর প্রদেশসহ অন্যান্য প্রদেশ গুলিতে ভারত ও নেপালের হিন্দু স¤প্রদায়ের লোকজন অস্থায়ী মন্ডপ নির্মাণ করে দুর্গাপূজা পালন করেছেন ।

দুর্গাপূজায় মন্ডপগুলোতে মহালয়া, দেবী বোধন ও শ্রী শ্রী দুর্গাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী, বিজয়া দশমী ও শ্রী শ্রী লক্ষী পূজা অনুষ্ঠিত হয়। নবমী তিথিতে যথাবিহিত পূজা অর্চনার পর বিজয়া দশমীতে প্রতিমা বিজর্সনের মধ্য দিয়ে দুর্গোৎসবের সমাপ্তি ঘটে।

এর আগে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর পেতালিং জায়ায় ‘কুয়ালালামপুর সর্বজনীন দুর্গোৎসব-২০১৮’ পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব মো, নজিবুর রহমান। তার সঙ্গে ছিলেন মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শহীদুল ইসলাম, লেবার কাউন্সিলর ও অতিরিক্ত সচিব মো. সায়েদুল ইসলাম, মিসেস সাবিহা ইসলাম, প্রথম সচিব (শ্রম) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল, প্রথম সচিব (বাণিজ্যিক) মো. রাজিবুল আহসান, প্রথম সচিব (ভিসা ও পাসপোর্ট) মো. মশিউর রহমান তালুকদার, প্রথম সচিব (কনস্যুলার) মাসুদ হোসেন প্রমুখ।

অতিথিদের স্বাগত জানান দুর্গোৎসবের আহব্বায়ক সঞ্জয়। অতিথিদের উত্তরীয় ও ফুল দিয়ে বাদ্য ও সংগীতের মধ্যমে বরণ করে নেয়া হয়। এ সময় মুখ্যসচিব বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ধর্ম যার যার উৎসব সবার, সেই স্পৃহা ধারণ করে আপনারা স¤প্রীতি ও সম্মিলনের যে উৎসব করছেন সেটা আরও সমৃদ্ধ হোক।’

হাইকমিশনার মো. শহীদুল ইসলাম বলেন, ‘প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ইউরোপ ভ্রমণ শেষে সরাসরি মালয়েশিয়ায় এসে দুর্গোতসব দেখতে এসেছেন। এ জন্য প্রবাসীরা ধন্য। ধর্ম মানুষকে কাছে টানে, স¤প্রীতির বন্ধনে আবদ্ধ করে। আজকের এই সম্মিলন তারই প্রমাণ। এই প্রবাসে আপনারা পূজার আয়োজন করে শান্তি ও সমৃদ্ধিকে প্রতিষ্ঠিত করেছেন।

এদিকে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ পূজামন্ডপ পরিদর্শন ও হিন্দু ধর্মালম্বীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বলে জানালেন, পূজা উদযাপন পরিষদের প্রধান উপদেষ্টা শংকর চন্দ্র পোদ্দার ।

এসময় তিনি আরও বলেন, দুর্গাপুজার অন্তর্নিহিত বাণীই হচ্ছে হিংসা, লোভ ও ক্রোধরুপী ও সুরকে বিনাশ করে সমাজে স্বর্গীয় শান্তি প্রতিষ্ঠা করা যেখানে ন্যায় ও সুবিচার নিশ্চিত হবে। আমাদের হাজার বছরের ধর্মীয় সাংস্কৃতিক ঐতিহ্য এবং সাম্প্রদায়িক সম্প্রতির বাণী বিদেশের মাটিতে এ দেশের মানুষের কাছে তুলে ধরতে প্রতি বছরই ইতিবাচক ভুমিকা পালন করে আসছে। বিভিন্ন সময় বিভিন্ন উস্কানির মুখে বাংলাদেশ এখনও সমাজ ও রাষ্ট্রের ক্ষেত্রে অসা¤প্রদায়িক চরিত্র ধরে রাখতে সক্ষম হয়েছে। আমাদের সবার দায়িত্ব এই আবহাওয়া এই উদারতাকে ধরে রাখা।

প্রতিটি পূজা মন্ডপে প্রবাসী সনাতন ধর্মাবলম্বীদের উপস্থিতি ছিলো লক্ষণীয়। পূজা চলাকালে প্রতিটি মন্ডপেই অঞ্জলি, প্রসাদ বিতরণ ও নাট্যানুষ্ঠান, ম্যাগাজিন অনুষ্ঠান, ভোগ আরতির আয়োজন করা হয়। কোথাও কোথাও হয় আরতি প্রতিযোগিতা।

/এসএফ

মালয়েশিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close