• সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩, ১৯ অগ্রহায়ণ ১৪৩০
  • ||

চিত্রশিল্পী এসএম সুলতানের ২৯তম মুত্যুবার্ষিকী আজ

প্রকাশ:  ০৯ অক্টোবর ২০২৩, ১৯:১১
শরিফুল ইসলাম, নড়াইল প্রতিনিধি

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৯তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার (১০ অক্টোবর)।

সম্পর্কিত খবর

    দিনটি যথাযথভাবে পালন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি,এস.এম. সুলতান ফাউন্ডেশন, জেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে মঙ্গলবার সকাল ৯টায় চিত্রশিল্পী এসএম সুলতানের সমাধিস্থলে পুস্পস্তবক অর্পণ,সকাল সাড়ে ৯টায় সুলতান স্মৃতি সংগ্রহশালায় আর্টক্যাম্প, সকাল ১০টায় এসএম সুলতান শিশুস্বর্গে শিশুদের লেখা পত্র প্রদর্শনী ও পাপেট শো,বিকেল সাড়ে ৩টায় জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও আদম সুরত প্রদর্শনী,বিকেল ৫টায় জেলা শিল্পকলা একাডেমিতে পালা গানের আসর। এছাড়া সকালে শিল্পী সুলতানের রুহের মাগফেরাত কামনা করে কোরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

    চিত্রশিল্পী এসএম সুলতানের ২৯তম মৃত্যুবার্ষিকী যথাযথভাবে পালনের লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি ইতো মধ্যে সম্পন্ন হয়েছে বলে জানান জেলা প্রশাসক ও এস.এম. সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী।

    সুলতান ফাউন্ডেশনের আজীবন সদস্য সুলতান মাহমুদ জানান, শিল্পী এস এম সুলতান ১৯৮২ সালে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান।১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট এবং ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সম্মাননা হিসেবেও স্বীকৃতি পান তিনি। সুলতানের স্মৃতিকে ধরে রাখার জন্য তাঁর নিজ বাড়িতে নির্মিত হয়েছে এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা।

    ১৯৯৪ সালের ১০ অক্টোবর চিরকুমার এই শিল্পী দীর্ঘদিন শ্বাসকষ্টে ভোগার পর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন।নড়াইলের নিজ বাড়ির আঙ্গিনায় তাকে সমাহিত করা হয়।

    চিত্রশিল্পী এসএম সুলতান

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close