• সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩, ১৯ অগ্রহায়ণ ১৪৩০
  • ||

বিশ্বকাপ ফাইনাল রোববার

অস্ট্রেলিয়ার হেক্সা নাকি ভারতের তৃতীয় শিরোপা?

প্রকাশ:  ১৯ নভেম্বর ২০২৩, ০০:৫৩ | আপডেট : ১৯ নভেম্বর ২০২৩, ০০:৫৭
স্পোর্টস ডেস্ক

ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। চরম উত্তেজনাকর এ ম্যাচে আসরের সেরা দল ভারতের মুখোমুখি হচ্ছে বিশ্বকাপের ইতিহাসের সেরা দল অস্ট্রেলিয়া। এবারের বিশ্বকাপ কার ঘরে ঠাঁই নেবে, এ নিয়ে ক্রিকেট বিশ্ব জুড়েই আলোচনা সমালোচনা। প্যাট কামিন্সদের হেক্সা নাকি রোহিতদের তৃতীয় শিরোপা। ভারত চাইবে না শিরোপা এবার ভৌগলিক সীমারেখা অতিক্রম করুক। অসিরাও দৃঢ়প্রত্যয়ী শিরোপা জয়ে।

রোববার (১৯ নভেম্বর) আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি স্পোর্টস।

বিশ্বকাপে জয় দিয়ে যাত্রা শুরু করা ভারত ফাইনালে আর টানা দুই হারে মিশন শুরু করা অস্ট্রেলিয়াও জায়গা করে নেয় ফাইনালে। এই দুই দলের মধ্যে বিশ্বকাপে শেষ সাক্ষাৎ হয়েছিলো ২০০৩ সালে। সেবার টানা ১০ ম্যাচ অপরাজিত থেকে অস্ট্রেলিয়া ফাইনালে খেলেছে। দুই দশক পর একই দৃশ্যপটে এবার ভারত।

২০০৩ সালে রিকি পন্টিংয়ের অধিনায়কত্বে জোহানেসবার্গে বিশ্বকাপ জিতেছিলো অস্ট্রেলিয়া। ২ উইকেটে ৩৫৯ রান তুলেছিলো অস্ট্রেলিয়া। ওই সময়ে সৌরভ গাঙ্গুলির অধিনায়কত্বে বিশ্বকাপের ফাইনাল খেলতে মাঠে নেমেছিলো ভারত। ২৩৪ রান করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১২৫ রানে হেরেছিলো সৌরভের দল।

২০০৩ সালের ভারত ও অস্ট্রেলিয়ার বিশ্বকাপ ফাইনাল ম্যাচে খেলোয়াড়ের ভূমিকায় থাকা রাহুল দ্রাবিড় ২০ বছর পর আবার বিশ্বকাপ ফাইনালে। কোচ হিসাবে এবার তিনি চাইবেন বিরাট কোহলি, রোহিত শর্মাদের হাত ধরে বিশ্বকাপ জিততে।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে কি তৃতীয়বার বিশ্বকাপ জিততে পারবে ভারত? প্যাট কামিন্সের দল কি এবার রোহিত শর্মার দলের কাছে হার মানবে, না কি ২০ বছর পর এখানেও হবে হাওয়া বদল। ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মনে এখন একটাই প্রশ্ন।

বিশ্বকাপের চূড়ান্ত ম্যাচটি ক্রিকেটার-দর্শকরা বেশ ভালোভাবেই উপভোগ করতে পারবেন বলে আশা করা হচ্ছে। কারণ, ফাইনাল ম্যাচে বৃষ্টির হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। এদিন আহমেদাবাদের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকবে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

মাঠে নামার আগে শিরোপা জয়ের আশাবাদ ব্যক্ত করে পৃথকভাবে নিজেদের বক্তব্য তুলে ধরেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স ও ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

প্যাট কামিন্স বলেন, দর্শক-সমর্থন অবশ্যই খুবই একপাক্ষিক হবে। কিন্তু ম্যাচে হই-হুল্লোড় করা বিশাল পরিমাণ দর্শক-সমর্থককে চুপ করিয়ে দেওয়ার চেয়ে আনন্দের আর কিছু হতে পারে না। আগামীকাল সেটিই আমাদের লক্ষ্য থাকবে।

অপরদিকে ভারতের অধিনায়ক রোহিত শর্মা বলেন, আমরা প্রত্যাশা, চাপ ও সমালোচনা সম্পর্কে অবগত আছি। এটি শুধু এখন থেকে নয়। প্রথম ম্যাচ থেকেই এটি হয়ে আসছে। ড্রেসিংরুমে আমরা যেভাবে শান্তশিষ্ট থাকি, সেটি বজায় রাখার চেষ্টা করবো। এমনকি মাঠে যদি এমন কোনো পরিস্থিতি হয় যে, আমরা অত্যন্ত চাপে পড়ে গেছি; তখনো আমরা শান্ত থাকার চেষ্টা করবো। কিভাবে চাপ কাটিয়ে তোলা যায়, সে কাজটিই করবো।

ভারত এখন পর্যন্ত বিশ্বকাপে একমাত্র অপরাজিত দল। তাই ভারতকেই ফাইনালে ফেবারিট মানছেন সবাই। কিন্তু টানা ৭ ম্যাচ জিতে ফাইনালে আসা অস্ট্রেলিয়াই কি ছেড়ে কথা বলবে? ওয়ানডে বিশ্বকাপে সবচেয়ে বেশি পাঁচবার চ্যাম্পিয়ন হওয়া দলটি যে বড় টুর্নামেন্টে সবসময়ই ভয়ংকর!

ভারত এবং অস্ট্রেলিয়া ওয়ানডেতে একে অপরের মুখোমুখি হয়েছে ১৫০ বার। এর মধ্যে জয়ের হিসাবে এগিয়ে অস্ট্রেলিয়া। তারা জিতেছে ৮৩টি ম্যাচ, ৫৭ ম্যাচে জয় ভারতের। ১০টি ম্যাচে কোনো ফল হয়নি।

তবে সাম্প্রতিক ফর্ম বিবেচনায় কিছুটা এগিয়ে ভারত। সবশেষ পাঁচ ম্যাচে মুখোমুখিতে ভারত জিতেছে ৩টিতে, অস্ট্রেলিয়ার জয় দু’বার।

এবারের বিশ্বকাপে গ্রুপপর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় জয় পেয়েছিলো ভারত। চেন্নাইয়ে অসিদের ১৯৯ রানে গুটিয়ে দিয়ে ভারত জিতেছিলো ৬ উইকেট আর ৫২ বল হাতে রেখে।

তবে বিশ্বকাপের আগে ভারতের মাঠে ঠিক আগের ম্যাচেই জয় পেয়েছিলো অস্ট্রেলিয়া। রাজকোটে ৩৫২ রানের বড় সংগ্রহ গড়ে ভারতকে ২৮৬ রানে গুটিয়ে দেয় অসিরা, জয় পায় ৬৬ রানে।

এদিকে ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, ফাইনালের সময় মাঠে উপস্থিত থাকার কথা ভারতের প্রধানমন্ত্রী ও অস্ট্রেলিয়ার উপ-প্রধানমন্ত্রীর। ফাইনালের দিন থাকছে আরো আয়োজন। ভারতীয় বিমানবাহিনীর বিশেষ দল ‘সূর্যকিরণ’ আকাশে একটি প্রদর্শনী করবে।

খেলা শুরুর আগে, টসের ঠিক পরেই ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার সিদেশ কার্তিকের নেতৃত্বে ৯টি বিমান স্টেডিয়ামের উপর ‘এয়ার শো’ দেখাবে। ১০ মিনিট চলবে এই প্রদর্শনী।

প্রথম ইনিংসের শেষেও থাকছে নানা আয়োজন। অতীতের সব বিশ্বকাপজয়ী অধিনায়কদের আমন্ত্রণ জানানো হয়েছে ফাইনালের দিন। বিসিসিআইয়ের তরফ থেকে তাদের বিশেষ সংবর্ধনা জানানো হবে। কপিল দেব এবং মহেন্দ্র সিংহ ধোনিও রয়েছেন আমন্ত্রিতদের তালিকায়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বিশ্বকাপ,ফাইনাল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close