• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
  • ||

সিসিকের ‘প্যানেল মেয়র-১’ আ.লীগের দখলে, অন্য দু’টি বিএনপির

প্রকাশ:  ০৮ নভেম্বর ২০১৮, ১৬:২৪
সিলেট প্রতিনিধি
প্রিন্ট

সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) চতুর্থ পরিষদের প্যানেল মেয়র নির্বাচন সম্পন্ন হয়েছে। বুধবার বেলা সাড়ে ১১ টার দিকে সিসিকের প্রথম সভায় কাউন্সিলদের ভোটে নির্বাচিত হয়েছেন নতুন তিন প্যানেল মেয়র। এদের মধ্যে সদ্য সাবেক পরিষদে প্যানেল মেয়র-১ পদটি বিএনপি’র দখলে থাকলেও এবার সেটি চলে গেছে আওয়ামী লীগের দখলে।

নতুন দায়িত্ব নেয়া পরিষদে প্যানেল মেয়র নির্বাচিত হয়েছেন সিসিকের ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তৌফিক বক্স লিপন। তিনি আওয়ামী রাজনীতির সাথে জড়িত। এর আগের পরিষদে এই পদটি ছিল মহানগর বিএনপির সহ-সভাপতি ও কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদীর দখলে। মেয়রের অবর্তমানে ক্রমানুসারে প্যানেল মেয়র-১ ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পান।

বুধবার নবনির্বাচিত পরিষদের প্রথম সাধারণ সভায় কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে প্যানেল মেয়র-১ নির্বাচিত হয়েছেন কাউন্সিলর তৌফিক বক্স লিপন। তিনি ভোট পেয়েছেন ১৬টি। প্যানেল মেয়র-২ নির্বাচিত হয়েছেন সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর অ্যাডভোকেট রোকসানা বেগম শাহনাজ। তার প্রাপ্ত ভোট ১৪টি। অন্যদিকে কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদি ও কাউন্সিলর এবিএম জিল্লুর রহমান উজ্জ্বল সমান সংখ্যক ১৩টি ভোট পান। পরে লটারির মাধ্যমে এবিএম জিল্লুর রহমান উজ্জ্বল প্যানেল মেয়র-৩ নির্বাচিত হলেন।

নির্বাচনে মেয়র আরিফুল হক চৌধুরীসহ মোট ৩৭ জন ভোটার ছিলেন। এদের মধ্যে ভোট প্রদান করেছেন ৩৪জন। অন্য তিনজন সভায় উপস্থিত ছিলেন না। এরা হচ্ছেন সদ্য সাবেক প্যানেল মেয়র-১ ও কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী, আজাদুর রহমান আজাদ ও কাউন্সিলর আফতাব হোসেন খান।

প্যানেল মেয়র নির্বাচনে ভোটগ্রহণের পূর্বে নতুন পরিষদের প্রথম সভা অনুষ্ঠিত হয়। মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মো. বদরুল হকের পরিচালনায় বৈঠকে কোরান তেলাওয়াত করেন নির্বাহী ইঞ্জিনিয়ার আলী আকবর ও গীতা পাঠ করেন কর কর্মকর্তা চন্দন দাশ।

আওয়ামী লীগ ১, বিএনপি ২

নতুন তিন প্যানেল মেয়রের মধ্যে সদ্য সাবেক পরিষদে প্যানেল মেয়র-১ পদটি বিএনপি’র দখলে থাকলেও এবার সেটি চলে গেছে আওয়ামী লীগের দখলে।

নতুন দায়িত্ব নেয়া পরিষদে প্যানেল মেয়র নির্বাচিত হয়েছেন সিসিকের ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তৌফিক বক্স লিপন। তিনি আওয়ামী রাজনীতির সাথে জড়িত। এর আগের পরিষদে এই পদটি ছিল মহানগর বিএনপির সহ-সভাপতি ও কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদীর দখলে।

বুধবার নবনির্বাচিত পরিষদের প্রথম সাধারণ সভায় কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে প্যানেল মেয়র-১ নির্বাচিত হয়েছেন কাউন্সিলর তৌফিক বক্স লিপন। তিনি ভোট পেয়েছেন ১৬টি। প্যানেল মেয়র-২ নির্বাচিত হয়েছেন সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর অ্যাডভোকেট রোকসানা বেগম শাহনাজ। তার প্রাপ্ত ভোট ১৪টি। তিনি বিএনপির রাজনীতির সাথে জড়িত।

অন্যদিকে কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদি ও কাউন্সিলর এবিএম জিল্লুর রহমান উজ্জ্বল সমান সংখ্যক ১৩টি ভোট পান। পরে লটারির মাধ্যমে এবিএম জিল্লুর রহমান উজ্জ্বল প্যানেল মেয়র-৩ নির্বাচিত হলেন। জিল্লুরও বিএনপির রাজনীতির সাথে জড়িত।

প্রসঙ্গত, এর আগে গত ৩০ জুলাই সিসিক নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে বিএনপি মনোনীতি ২০ দলীয় জোট সমর্থিত আরিফুল হক চৌধুরী টানা দ্বিতীয়বারের মেয়র নির্বাচিত হন।

ওএফ

apps