• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

কুলাউড়াকে শিক্ষা নগরী হিসাবে গড়তে চান সাংবাদিক কামাল

প্রকাশ:  ২৩ অক্টোবর ২০১৮, ২১:১২
মৌলভীবাজার প্রতিনিধি

সাংবাদিক কামাল হাসান। যুক্তরাজ্য আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক। বিগত ছয় বছর ধরে অবস্থান করছেন বাংলাদেশে। মৌলভীবাজার-২ আসনে আ.লীগের মনোনয়ন পেতে চালিয়ে যাচ্ছেন ব্যাপক কর্মযজ্ঞ। ইতোমধ্যে শিক্ষা ক্ষেত্রে অবদান রেখে সাড়া ফেলেছেন সর্বমহলে। বিভিন্ন স্কুল কলেজ ও মাদ্রাসাসহ ছোট-বড় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে নগদ অর্থ ছাড়াও দিয়েছেন নানা প্রয়োজনীয় সরঞ্জামাদি।

কামাল হাসান দীর্ঘ দিন দৈনিক বাংলাবাজার, মানবজমিন, ভোরের কাগজ, চ্যানেল আইসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিকতায় জড়িত ছিলেন। সাংবাদিকতা থেকে অবসর নিয়ে এখন পুরদস্তুর একজন রাজনৈতিক ব্যক্তিত্ব। কুলাউড়ার স্থানীয় আ’লীগের নেতৃবৃন্দের সাথে চালিয়ে যাচ্ছেন নানা কর্মকাণ্ড।

সম্পর্কিত খবর

    উপজেলার ১৩ ইউনিয়ন ও একটি পৌর সভা নিয়ে গঠিত মৌলভীবাজার-২ সংসদীয় এলাকা ঘিরে ব্যাপক স্বপ্ন কামাল হাসানের। শিক্ষানগরী হিসাবে গড়তে চান গোটা কুলাউড়াকে। একটি আইটি বিষয়ক টেকনিকেল কলেজ, বাংলা মিডিয়াম শিক্ষার সাথে আধুনিক ইংলিশ মিডিয়াম শিক্ষা ব্যবস্থা চালুর স্বপ্ন তাঁর। সাথে হাওর উন্নয়নে সরকারের নেয়া মহা পরিকল্পনায় ‘হাকালুকি হাওর’কে অন্তর্ভুক্তি ও বন্যার স্থায়ী সমাধান করতে চান তিনি। তাছাড়া কুলাউড়ার নৃ-ত্বাত্ত্বিক জনগোষ্ঠী অর্থাৎ খেটে খাওয়া চা শ্রমিকদের মানবেতর জীবন যাপনের চিত্র স্বচক্ষে অবলোকন করে তাদের জীবনমান উন্নয়নে কাজ করার ইচ্ছা তাঁর প্রবল। আওয়ামী ভোট ব্যাংক খ্যাত এ নৃ-ত্বাত্ত্বিক জনগোষ্ঠীর কল্যাণে ইতিমধ্যে দৃশ্যমান কোন কাজ অতীতে কেউ করতে চায়নি। বিশেষত তাদের স্বাস্থ্য সেবা নিশ্চিতকল্পে একটি ‘চা শ্রমিক হাসপাতাল’ স্থাপন কামাল হাসানের প্রধান লক্ষ্য।

    ইতিমধ্যে কুলাউড়া উপজেলার চারটি ইউনিয়নে বয়ে যাওয়া বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ সহায়তা নিয়ে সর্বাগ্রে তিনিই পৌঁছান বানভাসিদের মাঝে। যা নজর কেড়েছে সকলের। এছাড়া ব্রাহ্মনবাজার ইউনিয়নের এমএ গনি কলেজে নগদ ২ লক্ষ টাকা, বরমচাল উচ্চ বিদ্যাল এন্ড কলেজে নগদ ২ লক্ষ টাকা, হাজিপুর ইউনিয়নের নয়াবাজার কেসি উচ্চ বিদ্যালয় ও কলেজে নগদ ২ লক্ষ টাকা, টিলাগাঁও এ এন উচ্চ বিদ্যালয়ে নগদ ২ লক্ষ টাকা এবং জয়চণ্ডী ইউনিয়নের শাহ জালাল উচ্চ বিদ্যালয়ে নগদ ৫০ হাজার টাকা দিয়ে স্থায়ী দাতা সদস্য হয়েছেন।

    সাংবাদিক কামাল হাসান কুলাউড়া উপজেলার বরমচাল ইউনিয়নের বাসিন্দা। রাজনীতিতে তার হাতেখড়ি ছাত্রজীবনে। সিলেটের এমসি কলেজে তিনি দাপটের সাথে ছাত্ররাজনীতিতে যুক্ত ছিলেন। পরবর্তীতে সাংবাদিকতা পেশায় যোগ দেন এবং তৎকালীন প্রভাবশালী বেশ কয়েকটি জাতীয় দৈনিকে ঢাকায় সাংবাদিকতা করেন। তারপর তিনি যুক্তরাজ্যে চলে যান এবং সেখানে নিজ পেশাদারিত্বের পাশাপাশি সাংবাদিকতাও যুক্ত ছিলেন।

    তিনি রাজনীতিক ও সামাজিক কর্মকাণ্ডে সবসময় সক্রিয় ছিলেন। ফলশ্রুতিতে যুক্তরাজ্য আওয়ামীলীগের তথ্য ও গবেষনা বিষয়ক সম্পাদকের দায়িত্ব পান এবং অধ্যবধি সে দায়িত্বেই নিয়োজিত আছেন। দীর্ঘ সাংবাদিকতার পেশাদারিত্ব থেকে অবসর নিয়ে তিনি বর্তমানে জনগনের কল্যাণে কাজ শুরু করেছেন।

    ওএফ

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close