• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ঝালকাঠিতে নদী ভাঙনের হুমকিতে সাইক্লোন শেল্টার

প্রকাশ:  ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৪৫
ঝালকাঠি প্রতিনিধি

ঝালকাঠিতে বিষখালী নদীর ভাঙনের মুখে পশ্চিম দেউরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার। ইতোমধ্যে ভাঙনের কারণে বেজমেন্টের নিচের মাটি সরে গেছে। যে কোনো মুহূর্তে দেবে যেতে পারে ভবনটি। আতঙ্কে স্কুলে আসা বন্ধ করে দিয়েছে ছাত্রছাত্রীরা। শিক্ষকরা স্কুলে এলেও সব সময় ভয়ে-ভয়ে থাকেন। মাত্র চার বছর আগে প্রায় পৌনে তিন কোটি টাকা ব্যয়ে এ সাইক্লোন শেল্টারটি নির্মাণ করা হয়। তবে এলজিইডি এ পরিস্থিতির জন্য পানি উন্নয়ন বোর্ডকে দায়ী করেছেন।

জানা যায়, ইমারজেন্সি সাইক্লোন রিকভারি অ্যান্ড রিস্টোরেশন প্রজেক্টের আওতায় বিশ্বব্যাংকের অর্থায়নে ২০১৩-১৪ অর্থবছরে পশ্চিম দেউরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারটি নির্মাণ করা হয়। দুই কোটি ১০ লাখ টাকা প্রাক্কলিত ব্যয় ধরা হলেও নির্মাণ ব্যয় হয় ২ কোটি ৭৬ লাখ টাকা।

ওই সময় ভাঙন কবলিত বিষখালী নদীর মাত্র ১০০ গজের মধ্যে এ ধরনের ভবন নির্মাণে স্থানীয়রা আপত্তি জানিয়েছিল। কিন্তু কর্তৃপক্ষ তাতে ভ্রুক্ষেপ করেনি। তবে বলা হয়েছিল, পানি উন্নয়ন বোর্ড নদী শাসনের ব্যবস্থা করবে। কিন্তু এ ধরনের কোনো পদক্ষেপ না নেওয়ায় ভবনটি ভাঙনের চূড়ান্ত ঝুঁকিতে রয়েছে।

এদিকে, ভাঙনের কারণে ইতোমধ্যে সংযোগ সড়ক বিলীন হয়ে গেছে, সরে গেছে ভবনের বেজমেন্টের নিচের মাটি। বিলীন হয়ে গেছে স্থানীয় বাজারটিও। ভবনটি এখন শুধু পাইলিং এর ওপর দাঁড়িয়ে আছে।

বিদ্যালয়ের শিক্ষক ও স্থানীয়রা দ্রুত ভাঙনরোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. রুহুল আমীন জানান, ভবনটি নির্মাণের সময় পানি উন্নয়ন বোর্ড নদী শাসনের একটি প্রকল্পের কাজ শুরু করলেও সেটি শেষ না করায় এ সমস্যার সৃষ্টি হয়েছে।

ঝালকাঠিতে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এসএম আতাউর রহমান জানান, নদী তীরবর্তী সরকারি স্থাপনা, বিশেষ করে সাইক্লোন শেল্টার, স্কুল-কলেজসহ অনেক প্রতিষ্ঠান স্থানীয় নদী ভাঙনের সম্মুখীন হয়েছে। আমরা পর্যবেক্ষণ করে তালিকা তৈরি করছি। যদি জরুরি ভিত্তিতে কাজ করার প্রয়োজন হয় তাহলে সেটা আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাচ্ছি। সদর উপজেলার দেউরী সাইক্লোন শেল্টারের কার্যক্রমটা জরুরি ভিত্তিতে দরকার, তা আমরা ইতোমধ্যে ব্যবস্থা নিয়েছি। দ্রুত কার্যক্রম শুরু হয়ে যাবে। অন্য স্থানগুলো অগ্রাধিকার ভিত্তিতে পদক্ষেপ নিচ্ছি বলেও জানান তিনি।

/পি.এস

ঝালকাঠি,সাইক্লোন,ভাঙন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close