• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভাইস চ্যান্সেলরকে ঘেরাও করে উৎসবের আয়োজন

প্রকাশ:  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৩৯
জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার এক যুগ পার হয়ে গেলেও এখন পর্যন্ত কোনো সমাবর্তনের আয়োজন করতে পারেনি প্রশাসন। এদিকে গত দুই দিন শিক্ষার্থীদের আন্দোলনে তোপের মুখে পড়ে প্রশাসন। এসময় তারা প্রশাসনিক ভবন অবরোধ কিরে ভবনের মূল গেটে তালা লাগিয়ে উপাচার্য সহ ভবনের সকল কর্মকর্তাকে অবরুদ্ধ করে রাখে। প‌রে বি‌কেলে তি‌নি প্রশাস‌নিক ভবন থে‌কে বের হ‌তে গে‌লে বি‌ক্ষোভ কারীরা তার গাড়ীর সাম‌নে স্লোগান দিয়ে সমাবর্ত‌নের তা‌রিখ ঘোষণার জন্য ২ দি‌নের আল্ট‌িমেটাম দেন।

এই ঘটনার পরের দিন আবারো শিক্ষার্থীরা উপাচার্যকে অবরোধ করে আন্দোলন শুরু করে। আন্দোলনের এক পর্যায়ে উপাচার্য তাদের সাধারণ শিক্ষার্থীদের মধ্যে থেকে আহবায়ক ও পাঁচ জন শিক্ষার্থীকে পরদিন মঙ্গলবার সকাল ১১ টায় তার কক্ষে যাওয়ার জন্য বলেন। তিনি শিক্ষার্থীদের সমাবর্তনের জন্য কমিটি করে দেওয়ার আশ্বাস দেন।

কিন্তু আজ মঙ্গলবার ১২.৩০ টার দিকে সমাবর্তনের বিষয়ে উপাচার্যের কাছে জানার জন্য সাংবাদিকেরা তার কক্ষে গেলে তিনি বলেন যে আহবায়ক সব পাচ জনকে আজ ১১ টায় আমার কক্ষে আসার জন্য বলছিলাম কিন্তু তারা আজ আসে নাই তারপরও আমি সমাবর্তনের জন্য একটা কমিটি করে দিবো।

কলা অনুষদের ডিনকে আহবায়ক করে সকল অনুষদের ডিন পরীক্ষা নিয়ন্ত্রক, প্রধান প্রকৌশলীসহ ক্যাম্পাসের সকল ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সভাপতি সাধারণ সম্পাদকের সমন্বয়ে একটা কমিটি হবে।

এসময় উপাচার্য বলেন ভাইস চ্যান্সেলর কে ঘেরাও করে উত্তসবের আয়োজন করলে সেই উৎসবে কি চ্যান্সেলর আসবে। এইসব কাজের খবর দেশের প্রশাসনের সব জায়গায় যায়। এইসব কাজ করলে কি চ্যান্সেলর আসবে সমাবর্তনে।

সমাবর্তন প্রসঙ্গে উপাচার্য বলেন, সমাবর্তনে প্রায় ২০ হাজারের মতো শিক্ষার্থীর জন্য আনুষঙ্গিক ব্যবস্থা করতে হবে। সকল ডিপার্টমেন্টর জন্য আলাদা আলাদা জায়গায় প্রয়োজন হবে। রাষ্ট্রপ্রতির নিরাপত্তার ব্যস্থা করতে হবে রাষ্ট্রপতির সাথে ৩০ টার মতো গাড়ি আসবে সেইসবের জায়গার ব্যবস্থা সব মিলিয়ে একটা পরিকল্পনা দরকার সময়ের দরকার।

তবে কবে নাগাদ সমাবর্তন হবে এই বিষয়ে প্রশ্ন করা হলে উপাচার্য বলে এই বিষয় সম্পর্কে আমি কিছু বলতে পারবো না। এই বিষয়টা কমিটির সুপারিশের উপর নির্ভর করবে।

এসময় তিনি বলেন যে সরকারী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন কোনো কমিউনিটি সেন্ট্রারে হয় না নিজস্ব ক্যাম্পাসের ভিতরে এটা করতে হবে। সমাবর্তনের জন্য সকল কাজ সম্পুর্ণ করার পর আমরা মহামান্য রাষ্ট্রপতির কাছে সময় চেয়ে পাঠাবো তিনি ঠিক করে দিবেন কবে সমাবর্তন হবে।

এদিকে সমাবর্তনের দাবিতে তৃতীয় দিনের মতো কিছু শিক্ষার্থী ক্যাম্পাসে বিক্ষোভ করে। এসময় তারা বিভিন্ন স্লোগান দিয়ে পুরো ক্যাম্পাস পদক্ষিণ করে।

ওএফ

জবি

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close