• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

যমুনার তীর সংরক্ষণ বাঁধে ধ্বস, আতঙ্কে নদী পাড়ের বাসিন্দারা

প্রকাশ:  ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১১
জামালপুর প্রতিনিধি

জামালপুরের ইসলামপুরে যমুনার তীর সংরক্ষণ উলিয়া বাজার রক্ষা বাঁধে ধ্বস দেখা দিয়েছে। এতে হুমকির মুখে পড়েছে উলিয়া বাজার, এএম উচ্চ বিদ্যালয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ৭ শিক্ষা প্রতিষ্ঠান এবং ঘরবাড়ী ও গাছপালা। বাঁধ সংলগ্ন এলাকায় ড্রেজার বসিয়ে প্রভাবশালীদের অবৈধ বালু উত্তোলনকেই দায়ী করেছে স্থানীয় এলাকাবাসী।

বাঁধে ধ্বস দেখা দেয়ায় চরম আতঙ্কের মধ্যে দিন কাটছে বাঁধ সংলগ্ন উলিয়া বাজারের ব্যবসায়ীসহ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয় বাসিন্দাদের মধ্যে।

স্থানীয় বাসিন্দারা জানায়, উপজেলার নোয়ারপাড়া ইউনিয়নের গুরুত্বপূর্ণ ব্যবসা কেন্দ্র উলিয়া বাজার, ঐতিহ্যবাহী এএম উচ্চ বিদ্যালয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ৭টি শিক্ষা প্রতিষ্ঠান, শত শত ঘরবাড়ি, ফসলিজমি ও সরকারি-বেসরকারি স্থাপনা যমুনা ভাঙন থেকে রক্ষার জন্য প্রায় শত কোটি টাকা ব্যয়ে উলিয়া বাজার রক্ষা বাঁধ নামে একটি বাঁধ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড।

বাঁধ সংলগ্ন এলাকায় শুস্ক মৌসুমে ড্রেজার বসিয়ে প্রভাবশালী বালু সিন্ডিকেট র্দীঘদিন ধরে বালু উত্তোলন করায় বাঁধের তলদেশ থেকে মাটি সরে ধ্বস দেখা দেয়। বাঁধের উপর দিয়ে ট্রাক, ট্রাক্টর ও ভটভটি যোগে বালু পরিবহন হওয়ায় মারাত্বক ক্ষতির মুখে পড়ে বাঁধটি।

যমুনায় পানি বৃদ্ধির সাথে সাথে পানির প্রবল স্রোতের শত কোটি টাকা বাঁধের একধিক স্থানে ধ্বস দেখা দিয়েছে। এতে এলাকাবাসীর মধ্যে ভাঙন আতঙ্ক বিরাজ করছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নব কুমার চৌধুরী বলেন, বাঁধটি রক্ষার্থে ভাঙ্গন রোধে বাঁধের ক্ষতিগ্রস্থ স্থানে জিও ব্যাগ ফেলানো হচ্ছে। ভাঙ্গনরোধে সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলে আশ্বাস দেন তিনি।

ওএফ

নদী,বাঁধ

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close