• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ফরিদপুর মহাবিদ্যালয় এখন ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন কলেজ

প্রকাশ:  ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১০:০৯
ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুর মহাবিদ্যালয়কে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের নামে নামকরণ করা হয়েছে।

বুধবার (৫ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব নাছিমা খানম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এদিকে ফরিদপুর মহাবিদ্যালয়কে ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন কলেজ করার খবর ফরিদপুরে পৌছালে সুধীজনরা সন্তুষ্টি প্রকাশ করেছেন।

১৯৯১ সালে প্রতিষ্ঠিত এই কলেজটিতে শুরুতে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়ানো হতো। বর্তমান সরকারের আমলে ২০১১ সালের এপ্রিলে সেখানে স্নাতক এবং চলতি বছর স্নাতকোত্তর বা মাস্টার্স কোর্স চালু হয়, যদিও এখনও স্নাতকোত্তর বা মাস্টার্স কোর্সে ছাত্র ভর্তি শুরু হয়নি।

শুরুতে সমাজবিজ্ঞান ও হিসাব বিজ্ঞান বিভাগে স্নাতক কোর্স চালু হয় আর পরে ব্যবস্থাপনা, সমাজকর্ম ও ইতিহাস বিভাগে চালু হয়।

এবিষয়ে ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি ইমতিয়াজ হাসান রুবেল বলেন, মাননীয় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের প্রতি ফরিদপুরবাসীর অকুন্ঠ ভালবাসার ফলশ্রুতিতে কলেজটির নাম পরিবর্তিত হয়েছে। ফরিদপুর প্রেসক্লাবের পক্ষ থেকে আমরা সাধুবাদ জানাই। এর ধরুন কলেজটির শিক্ষার মানসহ সকল দিকে আরো এগিয়ে যাবে।

ফরিদপুরের বিশিষ্ট্য শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ শাহজাহান বলেন, ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের নামে কলেজটির নাম করণ করায় কলেজটি প্রাণ ফিরে পেলো। আর সবচেয়ে বড় বিষয় ফরিদপুরবাসীর অভিভাবক ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের এটা প্রাপ্তিই ছিল। প্রতিটা মানুষরে ভালকর্মের কিছু প্রতিদান দিতে হয়। এটা খুবই খুশির খবর।

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ ড. বিমল কুমার বিশ্বাস বলেন, মাননীয় মন্ত্রী মহোদয় এই কলেজের সভাপতি ছিলেন। তিনি সভাপতি থাকাকালানী সময়ে কলেজের অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন হয়েছে। এছাড়া তার নামে প্রতিষ্ঠানটির নামকরণ হওয়ায় কলেজ কর্তৃপক্ষ আমরা আনন্দিত। আমরা আশা রাখি এখন কলেজের উন্নয়নের কাজ আরো সহজ হবে। এতে এই অঞ্চলের শিক্ষার্থীদের জন্য আধুনিক ও মানগত শিক্ষার দ্বার উন্মোচন হবে।

এ বিষয়ে সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ মোশারফ আলি বলে, এ নামকরণ ছিল সময়ের দাবি। আমরা অতন্ত্য আন্দনিত যে ফরিদপুরের উন্নয়নের পুরাধা মাননীয় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের নামে কলেজটির নামকরণ হইয়েছে।

ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া বলেন, ফরিদপুর জেলার অবকাঠামো, শিক্ষা, যোগাযোগ, স্বাস্থ্যসহ প্রতিটি ক্ষেত্রে মাননীয় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন ব্যাপক উন্নয়ন করেছেন। এছাড়া ফরিদপুর মহাবিদ্যালয়ের সভাপতি থাকাকালীন সময়ে মন্ত্রী মহোদয়ে এই কলেজের উন্নয়ন করেছেন। আমি বিশ্বাস করি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন কলেজ দক্ষিণবঙ্গের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠানে রূপান্তরিত হবে।

/পি.এস

ফরিদপুর

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close