• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

মাদারীপুরে জমে উঠেছে কোরবানীর পশুর হাট

প্রকাশ:  ২০ আগস্ট ২০১৮, ১৫:৫২ | আপডেট : ২০ আগস্ট ২০১৮, ১৫:৫৩
মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুরে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে জমে উঠেছে কোরবানীর পশুর হাটগুলো। হাটগুলোতে সকাল থেকেই দূরদুরান্ত থেকে গরু ছাগল নিয়ে আসছেন বিক্রেতারা। এবছর গরুর দাম স্বাভাবিক থাকায় গরু কিনে বাড়ি ফিরছেন ক্রেতারা। তবে দাম বেশি না পাওয়ায় খুশি হতে পারছে না গরু বিক্রেতারা।

গরু ব্যবসায়ী ওবায়দুল মুন্সী ও ওলিউল্লাহ খান বলেন, গরু লালন পালন করতে খরচ অনেক বেশি। এ বছর গরুর দাম একটু কম থাকায় লোকসানের আশংকা বেশি। মোল্লার হাট থেকে আসা গরুর বেপারী চিরঞ্জন শারিয়া বলেন বাজার দর একটু নরম, লোকসানের আশঙ্কা আছে।

নীলু হাওলাদার গরুর বেপারি বলেন, এবছর হাটের সব থেকে বড় গরুটা আমি এনেছি। ৭ লক্ষ টাকা দাম চেয়েছি, ক্রেতারা চার লক্ষ থেকে চার লক্ষ পঞ্চাশ হাজার টাকা দাম বলেছে। গরুর বেপারী নুরু মুন্সী বলেন,আমি ১৮ টি গরু বিক্রির জন্য এনেছি, দুটো বিক্রি হয়েছে। এ বছর প্রচুর গরু উঠায়, দাম স্বাভাবিক থাকায়, ক্রেতারা ঘোরা-ফেরা করছে। ভালো মোটা-তাজা ও পছন্দের গরু কিনবে তাই হাট ঘুরে ফিরে দেখছে।

পূর্ব স্বরমঙ্গল থেকে আব্দুল কুদ্দুস বেপাড়ী জানায়,এই হাটে ৪০ হাজার থেকে ৭ লক্ষ টাকা পর্যন্ত দামের গরু উঠছে। ব্যবসায়ীরা এ বছর গরুর মূল্য বেশি চাওয়ার কারণে ক্রেতারা দরদাম করতে হিমশিম খাচ্ছে। আস্তে আস্তে হাটে ক্রেতা বাড়ছে আর ব্যবসায়ীরা চরা দাম চাচ্ছে।

ঘোষালকান্দী থেকে কোরবানীর গরু কিনতে আসা মিন্টু, মাসুদ, রহমান, নাজমুল, বাবলুসহ কয়েকজন বলেন, সকালের তুলনায় কোরবানীর পশুর দাম অনেক বেশি। এবছর ক্রেতার তুলনায় গরু অনেক বেশি আছে কিন্তু দাম কমছে না। তবে কি আর করার কোরবানী দিতে হলে গরু কিনতেই হবে। এতে দাম যাইহোক।

মাদারীপুরের এক ইজারাদার আব্দুল হক বেপারির সাথে কথা বলে জানা যায়, কোরবানীর পশুর হাটে বিভিন্ন জেলা থেকে প্রচুর পরিমাণ গরু আসছে। এখন প্রচণ্ড গরমের কারণে বেচা-কেনা একটু কম হলেও বিকালে বেচা কেনা বাড়বে বলে আশা করি।

মাদারীপুর পুলিশ সুপার সুব্রত কুমার হালদার বলেন, জেলার বড় বড় পশুর হাটগুলোতে পুলিশের টহল রাখার হয়েছে। প্রতিটি হাট পরিচালনা কমিটির সাথে আমাদের যোগাযোগ রয়েছে। তারা যে কোন সময় পুলিশের সহযোগিতা চাওয়ার সাথে সাথে আমরা তা দিতে প্রস্তুত রয়েছি। প্রতিটি থানার ওসিদেরকে বলে দিয়েছি পশুর হাট এলাকায় নিরাপত্তা জোরদারের জন্য।

ওএফ

গরু,কোরবানি

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close