• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

দৌলতদিয়ায় অপেক্ষার শেষ নেই

প্রকাশ:  ১৮ আগস্ট ২০১৮, ১৪:৩০
মানিকগঞ্জ প্রতিনিধি

দেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলের ২১ টি জেলার প্রবেশ পথ পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি ঘাটে ঈদ ঘরমুখো যানবাহন পারাপার করতে প্রস্তুত। হাজার হাজার যানবাহন পারাপার নির্বিঘ্ন করতে ইতিমধ্যে মানিকগঞ্জ জেলা প্রশাসন বিআইডব্লিউটিসি এবং বিআরটিসি ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।

যানবাহন শ্রমিকরা শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটের যানবাহনের বাড়তি চাপ আর তীব্র স্রোতে ফেরির ট্রিপ সংখ্যা কমে যাওয়ায় ভোগান্তির আশংকা করা হচ্ছে এই পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি ঘাটে। তবে কর্তৃপক্ষ দাবি করছেন ফেরি সংখ্যা বাড়ানোর ফলে এবার অনেকটা যানজট মুক্ত থাকবে।

শনিবার (১৮ আগস্ট) পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি ঘাট এলাকায় দিনভর কোন যানজট লক্ষ করা যায়নি। তবে ঢাকা গামী কোরবানির পশুবাহী ট্রাকের ভীড় ছিল যথেষ্ট। শনিবার দুপুর ২টার দিকে পাটুরিয়ায় সব মিলিয়ে দেড় শতাধিক যানবাহান ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে।

একাধিক যানবাহন শ্রমিকরা জানান, শুক্রবার যাত্রীবাহী যানবাহনের তীব্র যানজট থাকলেও শনিবার এসে ভিন্ন চিত্র দেখা দিয়েছে। তবে আগামী রোব ও সোমবার থেকে গুরুত্বপূর্ণ এই নৌরুটে ঈদের সময় যাত্রী দুর্ভোগ আরো বাড়ার শঙ্কা সংশ্লিষ্টদের।

বিআইডব্লিউটিসির আরিচা অঞ্চলের ম্যানেজার (মেরীন) আব্দুস সাত্তার জানান, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটের অনেক যানবাহন বিকল্প পথ হিসেবে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট ব্যবহার করছে। এ নদীতে স্রোত বেড়ে যাওয়ায় ফেরি পারাপারে আগের চেয়ে প্রায় দেড়গুণ সময় বেশি লাগছে। ফলে ফেরির ট্রিপ সংখ্যা কমে গেছে। অপর দিকে অগ্রাধিকার ভিত্তিতে কোরবানির পশুবাহী ট্রাক পারাপার করতে গিয়ে যানবাহনগুলোর পার হতে সময় লাগছে বেশি।

ইতিমধ্যে পাটুরিয়া ঘাটে যানবাহন গতি নিয়ন্ত্রণে আনা হয়েছে সিসি ক্যামেরা। যা পুলিশ কন্ট্রোল রুম থেকে মনিটরিং করা হচ্ছে। এরইমধ্যে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশও।

বিআরটিএ মানিকগঞ্জ সার্কেলের সহকারী পরিচালক প্রকৌশলী মোবারক হোসেন বলেন, ফিটনেস বিহীন যানবাহন প্রতিরোধে আমরা ইতিমধ্যে অভিযান পরিচালনা করেছি। ঈদের আগে ও পরে আমরা ঢাকা- আরিচা মহাসড়কে জেলা প্রশাসক অফিসের সমন্বয়ে আমরা অভিযান পরিচালনা করব।

মানিকগঞ্জ জেলা প্রশাসক এস, এম ফেরদৌস বলেন, আমাদের একাধিক কন্ট্রোল রুম খোলা থাকবে। কোরবানী পশু বোঝাই ট্রাক ও যাত্রীবাহী যানবাহনের যাতে ভোগান্তী পোহাতে না হয় সে জন্য ঢাকা- আরিচা মহাসড়কে আমাদের টিম থাকবে।

মানিকগঞ্জ পুলিশ সুপার রিফাত রহমান শামিম বলেন, পাটুরিয়া- দৌলতদিয়ায় ইতিমধ্যে আমাদের অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। গোয়েন্দা, ট্রফিক ও সাদা পোশাকের টিম ঈদ পরবর্তী পর্যন্ত তারা কাজ করে যাবে।

বিআইডব্লিউটিসির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. মফিজুল হক বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১৬-১৭ টি ফেরি চলাচল করা হলেও ঈদুল আযহায় ২২টি ফেরি চলাচল করবে। যানবাহনের বাড়তি চাপ থাকলেও ফেরির লোড-আনলোডে যাতে সময় কম লাগে এ জন্য সবাইকে নির্দেশ দেয়া হয়েছে। যে কোন মূল্যে আমরা ঈদে ঘরমুখো মানুষদের নিরপাদে ফেরি পারাপারে সকল প্রস্তুতি সম্পন্ন করেছি।

/পি.এস

মানিকগঞ্জ,দৌলতদিয়া

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close