• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

মিথ্যা তথ্য দিয়ে চাকরি নেয়ার চেষ্টা

প্রকাশ:  ১৬ আগস্ট ২০১৮, ০৯:৩১
লালমনিরহাট প্রতিনিধি

ভারতীয় কাঁটাতারে ঘেষা উত্তরের সীমান্তবর্তী লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলায় মিথ্যা তথ্য দিয়ে স্থায়ী বাসিন্দা সেজে চাকরি নেয়ার অপচেষ্ঠা চলছে বলে অভিযোগ উঠেছে। এ বিষয়টির সুষ্ঠু তদন্তসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ করেছেন স্থানীয় জনপ্রতিনিধি থেকে শুরু করে অন্যান্য চাকরি প্রত্যাশিরা।

লিখিত অভিযোগে বলা হয়, গত বছর জুলাইয়ে সংশ্লিষ্ট দপ্তর থেকে হাতীবান্ধার সিন্দুর্ণা ইউনিয়নের চর সির্ন্দুনা গ্রামের ১ নং ওয়ার্ডের পরিবার কল্যাণ সহকারী শূন্য পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে ওই ওয়ার্ড/ইউনিটের স্থায়ী বাসিন্দাদের অগ্রাধিকারের কথা উল্লেখ রয়েছে। ফলে ১ ও ৩ নং ওয়ার্ডের স্থায়ী বাসিন্দা দেখিয়ে পরিবার কল্যাণ সহকারী পদে চাকুরীর জন্য আবেদন করেছেন শারমীন জান্নাত খানম ও রুমানা নাসরিন পিংকি নামে দুই ব্যক্তি। কিন্তু শারমীন জান্নাত খানমের বাড়ি ওই ইউনিয়নের পুর্ব সির্ন্দুনা গ্রামের ৯ নং ওয়ার্ডে। আর রুমানা নাসরিন পিংকি’র বাড়ি দক্ষিণ সির্ন্দুনা গ্রামের ৬ নং ওয়ার্ডে।

আবেদনে শারমীন জান্নাত খানম ওই ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের পরিবর্তে ১ নং ওর্য়াড ও রুমানা নাসরিন পিংকি ওই ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের পরিবর্তে ৩ নং ওয়ার্ডের বাসিন্দা হিসেবে উল্লেখ করেছেন। আবেদনে ভুয়া তথ্য দেয়ায় ওই দুই প্রার্থীর বিরুদ্ধে জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছেন সির্ন্দুনা ইউনিয়ন পরিষদ সদস্য আমিনুর রহমান ও মফিজার রহমানসহ অন্যান্য চাকরি প্রত্যাশিরাও।

সিন্দুর্ণার ১ নং ওয়ার্ডে ‘পরিবার কল্যাণ সহকারী” শুন্য পদে গত ১৯ জুন লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ওই পরীক্ষায় শারমীন ও নাসরিনসহ চার প্রার্থী উত্তীর্ণ হয়েছেন বলে জানা গেছে। আগামী ১৭ জুলাই তাদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে ওই পদের নিয়োগ বিজ্ঞপ্তির ২০ নং শর্তে স্পষ্টভাবে লেখা রয়েছে যে, ‘প্রার্থীগণকে সংশ্লিষ্ট ইউনিট/ওয়ার্ড (গ্রাম) এর স্থায়ী বাসিন্দা হতে হবে। অর্থাৎ বিজ্ঞপ্তিতে শুন্য ওয়ার্ড/ইউনিটের স্থায়ী বাসিন্দা হতে হবে। স্থায়ী বাসিন্দাদের ক্ষেত্রে কোন প্রকার ত্রুটি-বিচ্যুতি পরিলক্ষিত বা প্রমাণিত হলে তার নিয়োগাদেশ বাতিল বলে গণ্য হবে।’ এরপরেও এমন শর্ত উপেক্ষা করে মিথ্যা তথ্যে চাকুরি প্রত্যাশী ওই দুই প্রার্থী খুটির জোড় নিয়ে শংকিত অন্যান্য চাকরি প্রত্যাশিদের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধিরাও।

এ বিষয়ে রুমানা নাসরিন পিংকি’র স্বামী নাজমুল হুদা নয়ন দাবি করে বলেন, আমার বাড়ী দক্ষিণ সির্ন্দুনা গ্রামের ৬ নং ওয়ার্ডে হলেও আমি চর সিন্দুর্ণা গ্রামের ৩ ওয়ার্ডে জমি কিনেছি। তাই ওই গ্রামের স্থায়ী বাসিন্দা হিসেবে আমার স্ত্রী চাকরির আবেদন করেছে।

সির্ন্দুনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নূরল আমিন জানান, ওই দুই জন প্রার্থী মিথ্যা তথ্য দিয়ে চাকরির জন্য আবেদন করেছেন।

এলাকাবাসী তাদের বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগও করেছেন। তাই বিষয়টি সুষ্ঠু তদন্তসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান ইউপি চেয়ারম্যান নূরল আমিন।

লালমনিরহাট জেলা প্রশাসক শফিউল আরিফ সাংবাদিকদের বলেন, এ সংক্রান্ত একটি অভিযোগ পাওয়া গেছে। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

/পি.এস

লালমনিরহাট,মিথ্যা,তথ্য

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close