• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ক্লিনিকে চিকিৎসা অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ

প্রকাশ:  ০৭ আগস্ট ২০১৮, ২১:০১
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জ শহরের বেসরকারি পদ্মা ক্লিনিক এ্যান্ড ডায়গনষ্টিক সেন্টারে চিকিৎসা অবহেলায় এক নবজাতকের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। গত সোমবার ( ৬ আগষ্ট) রাত সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে।

নবজাতকের পিতা শহরের বালুবাগান মহল্লার টেইলার্স ব্যবসায়ী শাকিল আহমেদ (৩৩) এমন অভিযোগে সদর থানায় মঙ্গলবার (৭ আগষ্ট) দুপুরে লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগে তিনি জানান, সোমবার দুপুরে প্রসব বেদনা ওঠার পর তাঁর স্ত্রী মুক্তা বেগমকে (২৮) সদর হাসপাতাল সংলগ্ন মা ও শিশু কেন্দ্রে ( ম্যাটার্নিটি) নিয়ে যাওয়া হয়। সেখান চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা না থাকায় প্রসূতিকে সদর হাসপাতালে পাঠানো হয়। কিন্তু সেখানেও চিকিৎসার যথেষ্ট ব্যবস্থা না থাকায় কর্তৃপক্ষ প্রসূতিকে অন্যত্র নিয়ে যাবার জন্য বলেন (রেফার্ড)। অভিযোগকারী বলেন, এর মধ্যে প্রসূতির অবস্থার অবনতি হলে সন্ধ্যা সাড়ে ৬ টায় দিকে তাকে হাসপাতাল সংলগ্ন পদ্মা ক্লিনিকে এর পরিচালক ও চিকিৎসক খাইরুল কবিরের অধীনে ভর্তি করা হয়। চাহিদামাত্র কিনে দেয়া হয় সিজারের ঔষধপত্র। কিন্তু অন্তত: ২ ঘন্টা অপেক্ষার পরও প্রসূতির সিজার করা হয়নি বা কোন সুচিকৎসার ব্যবস্থা করেনি ক্লিনিক কৃর্তপক্ষ বা সংশ্লিষ্ট চিকিৎসক। রাত সাড়ে ৮টার দিকে জানানো হয় প্রসূতি মৃত সন্তান জন্ম দিয়েছেন। পরে রাতেই আবার প্রসূতিকে সদর হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনার পর প্রসূতির স্বজনেরা ক্লিনিকে জড়ো হয়।

এ সময় কিছুটা উত্তেজনারও সৃষ্টি হলে ক্লিনিকের লোকজন সরে পরে। খবর পেয়ে কয়েকজন সংবাদকর্মী ঘটনাস্থলে পৌঁছালেও ক্লিনিকের দায়িত্বশীল কারও দেখা পাননি। সদর থানার একটি টহল দলও এসময় সেখানে পৌঁছায়।

মঙ্গলবার দুপুরে ডা. খাইরুল কবির তার চেম্বারে জানান, তাঁর বিরুদ্ধে আনীত অভিযোগ সঠিক নয়। চিকিৎসা অবহেলায় নবজাতকের মৃত্যু হয়নি। স্বাভাবিক ভাবেই নবজাতকটি মৃত প্রসব হয়।

তিনি বলেন, ওই সময় তিনি ক্লিনিকে ছিলেন না। সিজার অপারেশন করারও নিয়ম কানুন রযেছে। সবসময় ভর্তির সাথে সাথেই সিজার করা যায়না। ক্লিনিকের নার্স মরিয়ম থাতুন জানান, প্রসূতির ওজন বেশী হওয়ায় অজ্ঞান না করে সিজার করা সম্ভব ছিলনা।

সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ও সিভিল সার্জন খাইরুল আতাতুর্ক মঙ্গলবার দুপুরে জানান, সদর হাসপাতালে অজ্ঞান করার চিকিৎসক না থাকায় প্রসূতিকে চিকিৎসার পরামর্শ দেয়া হয়। পদ্মা ক্লিনিক বা সংশ্লিষ্ট চিকিৎসকের অবহেলায় নবজাতকের মৃত্যু হয়েছে কিনা তা তদন্ত করে দেখা হবে। অবহেলার অভিযোগ সত্য হলে ব্যবস্থা নেয়া হবে। সদর থানার পরিদর্শক (অপারেশন) ইদ্রিস আলী জানান, নবজাতক মৃত্যুর অভিযোগটি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

ওএফ

হত্যা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close