• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

বিআরটিসি বাসের ধাক্কায় কুবি শিক্ষার্থী গুরুতর আহত

প্রকাশ:  ১০ জুলাই ২০১৮, ১৯:৪৫ | আপডেট : ১০ জুলাই ২০১৮, ১৯:৪৯
কুবি প্রতিনিধি

ভাড়ায় চালিত বিআরটিসি বাসের ধাক্কায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) এক শিক্ষার্থী গুরুতর আহত হয়েছে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন ব্যবস্থা ও প্রশাসনরে উদাসীনতাকেই দায়ী করছে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, মঙ্গলবার দুপুর ২টায় বিশ্ববিদ্যালয় থেকে শহরের উদ্দেশ্যে যাচ্ছিলো শিক্ষার্থী পরিবহনের জন্য ব্যবহৃত বাসগুলো। এসময়ে বাসগুলো পরিবহন মাঠ থেকে মূল সড়কে যাওয়ার সময় বিআরটিসির (ঢাকা মেট্রো গ-১১-৫৫২২) বাস ইংরেজি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মাহামুদুল হাসানকে চাপা দেয়। এ সময় মাহামুদুল মাঠে পড়ে যায়। এ দৃশ্য প্রত্যক্ষ করার পরেও বাস চালক কোন কিছুর তোয়াক্কা না করে মাহমুদুলের পায়ের উপর দিয়ে বাস চালিয়ে নেয়।

এসময়ে গুরুতর আহত অবস্থায় মাহামুদুলকে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে নিয়ে যায় তার সহপাঠীরা। পরে মেডিকেল সেন্টারে কর্তব্যরত চিকিৎসকরা প্রাথমিক চিকিৎসা প্রদান করে তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেয়।

চিকিৎসকরা জানান, মাহামুদুলের ডান পায়ের বেশ কয়েকটি জায়গায় গুরুতর জখম হয়েছে। পা ভেঙ্গে গেছে বলেও আশঙ্কা করা হচ্ছে। তার অবস্থা আশঙ্কাজনক বলে তাকে কুমিল্লা মেডিকেল কলেজে হস্তান্তর করা হয়েছে।’

উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ভাড়ায় চালিত বিআরটিসি পরিবহনের বাস ও চালকের বিরুদ্ধে শিক্ষার্থীদের নানা সময়ে বিভিন্ন অভিযোগ থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো কর্ণপাত করেননি। যার ফলে প্রতিনিয়তই ঘটছে এমন দুর্ঘটনা। এর আগে গত ২৯ মার্চ কুমিল্লা কোটবাড়িতে বিআরটিসি পরিবহনের (ঢাকা মেট্রো ব-১১-৪৯৭৬) বাসের চাপায় গুরুতর আহত হয় বিশ্ববিদ্যালয় আইন বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শিহাব উদ্দিন।

এছাড়াও বিভিন্ন সময়ে বিআরটিসি পরিহনের ত্রুটিপূর্ণ বাস এবং চালকদের বেপরোয়া গতির কারণে ছোট বড় দুর্ঘটনার শিকার হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ পথচারীরা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এসব বিষয়ে বিভিন্ন সময়ে অপর্যাপ্ত, ত্রুটিপূর্ণ বাস পরিবর্তন এবং চালকদের বিরুদ্ধে আন্দোলনসহ অভিযোগ করে আসলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কোন ধরণের কার্যকরি ব্যবস্থা নেওয়া হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলে, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর শিক্ষার্থীর সংখ্যা বাড়লেও বাসের সংখ্যা বাড়ানো হচ্ছেনা। যেখানে কর্মকর্তা ও কর্মচারীদের জন্য শিতাতাপ নিয়ন্ত্রিত রয়েছে সেখানে শিক্ষার্থীরা চলাচল করে বিআরটিসি এর পরিত্যক্ত বাসে। বাস সংকটের কারণে জীবনের ঝুঁকি নিয়েই এ পরিত্যক্ত বাসে আমাদের প্রতিদিন চলাচল করতে হয়। এ নিয়ে প্রশাসনকে বিভিন্ন সময়ে বাস বাড়ানো, বাস পরিবর্তন ও দক্ষ চালকের দাবীতে আবেদন করা হলেও আদৌ তার কোন পরিবর্তন হয়নি। তাই আমরা চাই বাস সংক্রান্ত সমস্যার দ্রুত সমাধান হোক।’

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও পরিবহন কমিটির আহবায়ক কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, ‘বিষয়টি আমি জেনেছি এবং এ সংক্রান্ত একটি লিখিত অভিযোগও পেয়েছি। উপাচার্য স্যারের সাথে আলোচনা করে এ নিয়ে যত দ্রুত সম্ভব যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

ওএফ

কুবি,আহত

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close