• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

পীরগঞ্জে এইচএসসি ১ম বর্ষ ভর্তিতে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

প্রকাশ:  ১০ জুলাই ২০১৮, ১৮:১০ | আপডেট : ১০ জুলাই ২০১৮, ১৮:৪২
ঠাকুরগাঁও প্রতিনিধি
প্রিন্ট

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে মানা হচ্ছে না শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা। ২০১৮-২০১৯ শিক্ষা বর্ষে এইচএসসি প্রথম বর্ষে ভর্তিতে শিক্ষার্থীদের কাছে উপজেলার বড় কলেজগুলো আদায় করছে অতিরিক্ত ফি।

জানা গেছে, কলেজগুলোতে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি শুরু হয়েছে। গত শনিবার (৩০ জুন) পর্যন্ত জরিমানা ছাড়া এ ভর্তি কার্যক্রম চলছিলো।

অভিযোগ ওঠেছে, শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা উপেক্ষা করে বিভিন্ন অজুহাতে পীরগঞ্জ উপজেলার পীরগঞ্জ সরকারি কলেজ, চন্দোরিয়া ডিগ্রি কলেজ, জাবরহাট ডিগ্রি কলেজ, হাজিপুর মহাবিদ্যালয়, লোহাগাড়া ডিগ্রি কলেজসহ আরও একাধিক এমপিও বর্হিভূত কলেজ গুলোতে শিক্ষার্থী ভর্তি বাবদ অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে। ফলে হত দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের অভিভাবকরা ভর্তির টাকা যোগান দিতে গিয়ে হিমশিম খাচ্ছে।

গত ০৭/০৫/২০১৮ ইং তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মোঃ সোহরাব হোসাইন স্বাক্ষরিত ৩৭.০০.০০০০.০৬৭.১৪.০০১.১৬-২২০ নম্বর পত্রের অনুচ্ছেদ ৫.৫.১- এ উল্লেখ রয়েছে যে, সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল/পৌর(উপজেলা) এলাকায় ১ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না কিন্তু পীরগঞ্জ উপজেলার বেশ কিছু কলেজ মন্ত্রণালয়ের এ নিদের্শনাকে উপেক্ষা করে দেড় হাজার থেকে ২ হাজার টাকার উপরে ভর্তি ফি আদায় করছে।

উপজেলার জয়কৃষ্টপুর গ্রামের পীরগঞ্জ সরকারি কলেজে ভর্তি হওয়া ১ম বর্ষের ছাত্র মুসাউর রহমান মুসা, আবু তাহেরসহ একাধিক ছাত্র জানান, তাদের কাছ থেকে ১৯শত থেকে ২ হাজার টাকা নেয়া হয়েছে।

অতিরিক্ত ফি আদায়ের ব্যাপারে পীরগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ হাম্বাদুল বার বলেন, সরকারি পরিপত্র অনুযায়ী টাকা নেয়া হচ্ছে বেশি টাকা নেয়া হচ্ছে না।

এ ব্যাপারে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার এ ডাব্লিউ এম রায়হান শাহ বলেন, পরিপত্র অনুযায়ী ১ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না নিলে প্রতিষ্ঠান প্রধানের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

ওএফ

অতিরিক্ত,ঠাকুরগাঁও
apps