• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

শুল্ক জটিলতায় হিলিতে আটকে আছে প্রায় ৯ হাজার মেট্রিক টন চাল

প্রকাশ:  ২১ জুন ২০১৮, ১০:১৫
হিলি সংবাদদাতা

শুল্ক জটিলতার কারণে ১৭দিন ধরে হিলি বন্দরে আটকা পড়েছে প্রায় ৯ হাজার মেট্রিক টন চাল। পুর্বনির্ধারিত ২ শতাংশ শুল্ক ছাড় দিতে এনবিআর এর কাছে আবেদন করেছে ব্যবসায়িরা।

বাজেটে শুল্ক সংক্রান্ত জটিলতার কারণে চাল খালাস নিয়ে এনবিআর এর কাছে আবেদন করেছে হিলি বন্দরের ব্যবসায়িরা। এদিকে ভারত থেকে আমদানি করা প্রায় ৯ হাজার মেট্রিকটন চাল খালাস করা নিয়ে বিপাকে পড়েছেন আমদানিকারকেরা। আর যে কারণে ১৬দিন ধরে ( ৬ জুন থেকে ২১ জুন পর্যন্ত) হিলি স্থলবন্দরের পানামা পোর্টে আটকা পড়ে আছে। কাষ্টমস কতৃপক্ষ তথ্য গোপন রাখার জন্য নিন্দা জানিয়েছেন বন্দরের ব্যবসায়িরা।

বাজেটে আরোপিত নতুন শুল্কে চাল খালাস করতে অনীহা বন্দরের ব্যসায়িদের। ব্যবসায়িরা বলছেন, চাল আমদানির উপর ২৮ শতাংশ শুল্ক আরোপ করায় বাড়তি শুল্ক চেপেছে আমদানিকারকদের উপরে। ফলে লোকসানে পড়বেন তারা। এ কারণে এ বন্দর দিয়ে তারা চাল আমদানি বন্ধ রেখেছে।

হিলি স্থলবন্দর আমদানিকারক অবিনাশ জাজাদিয়া জানান, তাদের দাবি নতুন শুল্ক ঘোষণার আগে তারা চাল আমদানি করেছেন, সেই মোতাবেক শুল্ক পরিশোধ করেছেন, হিলি কাষ্টমস এর সার্ভার বন্ধ থাকার কারণে বিল অফ এন্ট্রি জমা নেয়নি হিলি কাষ্টমস। এ কারনেই আটকা পড়ে আছে আমদানিকৃত চালবাহী ট্রাকগুলো।

হিলি স্থলবন্দর আমদানি ও রপ্তানি কারক গ্রুপের সভাপতি হারুনুর রশিদ হারুন বলেন, পুর্বেরনিধারিত নিয়ম মোতাবেক আটকে থাকা চালগুলো ছাড় করণের জন্য কাষ্টমস উর্দ্ধতন কতৃপক্ষ ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বরাবরে আবেদনও করেছেন তারা।

শুল্ক,চাল

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close