• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

নওগাঁয় রমজানে কলার দাম ষোলকলা পূর্ণ

প্রকাশ:  ২৩ মে ২০১৮, ১০:৩৪
নওগাঁ প্রতিনিধি

চলতি রমজান মাসে নওগাঁয় কলার ষোলকলা পূর্ণ হয়েছে। যদিও কথাটা এ পর্যায়ে খাটে না তবুও বলতে হচ্ছে নওগাঁয় কলার বাজার এবারের রমজানে ষোলকলা পূর্ণ করেছে। নওগাঁর শহরের ব্রীজের মোড়ে হাতে ঝুলানো ২ হালি (প্রতি হ্যালি ৪টি) কলা দেখিয়ে বললেন কলা ক্রেতা আশরাফ আলী, দেখুন ভাই দুই হালি কলা কিনেছি ৯০/- টাকায়। তাও তো খুব বড় কলা নয়, মাঝারি সাইজের।

একই রকম কথা বলেন সাংবাদিক এমদাদুল হক সুমন। তিনি বললেন রমজানের শুরুর আগের দিন যে কলা কিনেছি ১৬/- টাকা থেকে ২০/- টাকা হালি সেই একই কলার দাম চাচ্ছে ৪৫/- থেকে ৫০/-টাকা হালি। ভাবছি এবারের রমজানে না হয় কলা খাব না।

সম্পর্কিত খবর

    নওগাঁ পাইকারী কলার বাজার ঘুরে দেখা গেছে কলার আমদানীতে কোন কমতি নেই। নওগাঁর জনপ্রিয় কলা মানিক কলা কাঁচা-পাকায় ঠাসা দোকান গুলো। সাগর কলাও আছে। তবে এ কলার চাহিদা নওগাঁয় অনেক কম। বর্তমানে যে অবস্থা চলছে তাতে যেনো-তেনো কলা হলেও দাম হাকছেন কলা ব্যবসায়িরা ৩০/- টাকা থেকে ৩৫/- টাকা প্রতি হালি। আর একটু দর্শনধারী হলে তো কথাই নেই কিনতে হবে ৪৫/- থেকে ৫০/- টাকা প্রতি হালি।

    এ প্রসঙ্গে কথা হয় কলার তরুণ পাইকারী ব্যবসায়ি আল আমীনের সাথে। তিনি বলেন বন্যার কারণে অনেক কলার বাগান নষ্ট হয়ে গেছে। তাই গ্রাম গঞ্জের হাটগুলোয় গিয়ে কলা পাওয়া যাচ্ছে না। যা পাওয়া যাচ্ছে তার দাম চড়া। এই কারণে কলার দাম বেশী। এখন তো আর কলায় কেউ কেমিক্যাল ব্যবহার করছে না।

    তবে পইকারী বাজারে কলার দাম অনেকটা কম। এখানে এক হালি কলার দাম বড় সাইজ প্রকার ভেদে ৩২/- থেকে ৩৫/- টাকা। সেই কলা খুচরা ব্যবসায়িরা রাখছেন ৪০/- থেকে ৪৫/- টাকা। কখনো সুযোগ পেলে ৫০/- টাকা হালি দরে ও বিক্রি করছেন। ক্রেতারা বাধ্য হয়েই তা কিনছেন।

    একটি সূত্র জানায় আগে কেমিক্যাল ব্যবহার করে অপরিপক্ক কলা দ্রুত পাকানো হত। এখন প্রশাসনের নজরদারীতে সেই সুযোগ অনেক কমে এসেছে। ফলে প্রাকৃতিক ভাবে পরিপক্ক কলা পাকতে ১/২ দিন সময় বেশী লাগছে। সেই সুযোগেও কলার দাম বাড়িয়ে দিয়েছেন কলা ব্যবসায়িরা।

    নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস সূত্রে জানা যায়, নওগাঁয় এবার কলা চাষ হয়েছে ৮ শত ৭ হেক্টর জমিতে। এছাড়াও অনেকে বাড়ির অানাছে-কানাচে কলা চাষ করে থাকেন। আইলের ধারেও কলা চাষ করা হয়। সেই তুলনায় নওগাঁ জেলায় কলার সংকট থাকার কথা নয়।

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close