• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাকৃবিতে আঞ্চলিক জীববিজ্ঞান উৎসব অনুষ্ঠিত

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৪৮ | আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:০১
বাকৃবি প্রতিনিধি

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ময়মনসিংহ আঞ্চলিক জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর জীববিজ্ঞান উৎসব-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ৯ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু স্মৃতি চত্বর মাঠে জাতীয় সংগীত, পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে উৎসবের প্রথম পর্বের শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. জসিমউদ্দিন খান।

এরপর যথাক্রমে জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারির তিনটি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে ময়মনসিংহ অঞ্চলের পার্শ্ববর্তী টাঙ্গাইল, জামালপুর, নেত্রকোণা এবং কিশোরগঞ্জ জেলার বিভিন্ন স্কুল এবং কলেজ থেকে আগত প্রায় ৭০০ শিক্ষার্থী এক ঘন্টার বহুনির্বাচনী পরীক্ষায় অংশ নেন।

সম্পর্কিত খবর

    পরীক্ষা শেষে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলানায়তনের উৎসবের দ্বিতীয় পর্ব প্রশ্নোত্তর ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। এসময় ময়মনসিংহ আঞ্চলিক জীববিজ্ঞান উৎসবের সভাপতি অধ্যাপক ড. আ. খ. ম. গোলাম সারওয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়লের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সাখাওয়াত হোসেন, জীববিজ্ঞান উৎসবরের সভাপতি অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূঁইয়া, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর কাজী হাসিবুদ্দিন আহমেদ। অনুষ্ঠানের সঞ্চালনা করেন মোর্শেদুল ইসলাম।

    অনুষ্ঠানে বক্তারা বলেন, বিজ্ঞানমনস্কতার অভাব আমাদের জাতীয় পশ্চাদপদতার অন্যতম প্রধান কারণ। দেশের বিজ্ঞানশিক্ষার বেহাল দশা জাতি হিসেবে আমাদেরকে আরও পেছনে ঠেলে দিচ্ছে। এ পরিস্থিতি মোকাবেলার জন্য যে দীর্ঘমেয়াদী পদক্ষেপ দরকার তারই ধারাবাহিকতায় জীববিজ্ঞান উৎসবের সূচনা। এরকম আয়োজনের মাধ্যমেই আমরা বিজ্ঞানশিক্ষাকে অগ্রসর করতে পারব।

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close