• বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮, ৮ ১৪২৫
  • ||
  • আর্কাইভ

সাংবাদিকতা অ্যাওয়ার্ড’ পেলেন সুমন মোল্লা

প্রকাশ:  ২০ জানুয়ারি ২০১৮, ১৯:১২
রাজীবুল হাসান, ভৈরব
প্রিন্ট

প্রতিবন্ধী মানুষের দুঃখ-দুর্দশা ও সাফল্যের কাহিনী পত্রিকার পাতায় তুলে ধরায় প্রথম আলোর ভৈরব অফিসের নিজস্ব প্রতিবেদক সুমন মোল্লাকে ‘মৃত্তিকা প্রতিবন্ধীবান্ধব সাংবাদিকতা অ্যাওয়ার্ড-২০১৭’ প্রদান করা হয়েছে। অ্যাওয়ার্ড হিসাবে তাঁকে নগদ অর্থ, ক্রেস্ট ও সনদপত্র দেওয়া হয়। সুমন মোল্লার হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেন কিশোরগঞ্জ-৫ আসনের সাংসদ মো. আফজল হোসেন ও কিশোরগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান জিল্লুর রহমান।  পুরস্কার গ্রহণের সময় সুমন মোল্লার পাশে ছিলেন তাঁর স্ত্রী ওয়াহিদা আমিন পলি।

প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা ‘মৃত্তিকা প্রতিবন্ধী ফাউন্ডেশন’  নামে একটি বেসরকারি সামাজিক সংগঠন স্কুল প্রতিষ্ঠার উদ্যেক্তা। এই উপলক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার পিরিজপুর ইউনিয়নের বোর্ড বাজার এলাকায় সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রতিবন্ধী শিশু পাঠশালার সভাপতি অধ্যক্ষ আ. কা. মো. গোলাম।
সুধী সমাবেশের আগে সাংসদ বাজিতপুরে একটি প্রতিবন্ধী শিশু পাঠশালার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ‘মৃত্তিকা প্রতিবন্ধী ফাউন্ডেশন’  স্কুল প্রতিষ্ঠার উদ্যেক্তা। 

অ্যাওয়াড তুল দেওয়ার পর সাংসদ আফজল হোসেন বলেন, প্রথম আলো কাউকে ছাড় দেয় না। আমিও ছাড় পায়নি। সুমন মোল্লা আমার বিরুদ্ধে একাধিক সংবাদ পরিবেশন করেছেন। সাংসদ সুমন মোল্লার সাহসিকতার প্রশংসা করেন। 

পরে আলোচনা সভায় তিনি প্রতিবন্ধী শিশুদের সুবিধায় তাঁর মায়ের নামে অচিরেই একটি তিনতলা বিশিষ্ট একাডেমিক ও আবাসিক ভবন নির্মাণের অঙ্গীকার ব্যক্ত করেন। 

জেলা পরিষদের চেয়ারম্যান মো. জিল্লুর রহমান বলেন, একজন যোগ্য সাংবাদিকের হাতেই অ্যাওয়াড তুলে দেওয়া হচ্ছে।  কারণ তিনি বস্তুনিষ্ট ও সাহসিকতাপূর্ণ সাংবাদিকতা করে চলেছেন। 

অভিনেত্রী তাজিন আহমেদের বক্তব্য হলো, এই ধরণের অ্যাওয়ার্ড একজন ভালো সাংবাদিকের কাজের গতিকে ত্বরান্বিত করবে। তিনি প্রতিবন্ধী শিশুদের ‘বিশেষ শিশু’ আখ্যা দিয়ে বলেন, ‘এদের জন্য সমাজের সকল মানুষেরই কিছু না কিছু করা উচিত’। তিনি অচিরেই অনুষ্ঠানে উপস্থিত প্রতিবন্ধী শিশুদের নিয়ে টেলিভিশনের জন্য ধারাবাহিক নাটক রচনার ঘোষণা দেন। 

অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন, মৃত্তিকা প্রতিবন্ধী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন ম. মাহবুবুব রহমান ভূঁইয়া, বিচারক মুহাম্মদ সামছুল ইসলাম, পিরিজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাফর ইকবাল জুয়েল, সাংবাদিক সুমন মোল্লা প্রমুখ ।