• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

তাইজুলের অনন্য কীর্তি

প্রকাশ:  ১৩ নভেম্বর ২০১৮, ২০:২৫ | আপডেট : ১৩ নভেম্বর ২০১৮, ২০:২৮
স্পোর্টস ডেস্ক

সিলেটে সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংসেই নিয়েছিলেন পাঁচ উইকেট। ঢাকায় এসে জিম্বাবুয়ের প্রথম ইনিংসে আবারও পাঁচ উইকেট নিয়ে তৃতীয় বাংলাদেশি হিসেবে টানা তিন ইনিংসে পাঁচ উইকেট নিয়ে এনামুল হক জুনিয়র ও সাকিব আল হাসানের পাশে বসলেন তাইজুল ইসলাম।

মিরপুরে রোববার (১১ নভেম্বর) শুরু হয়েছে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচ। ম্যাচের প্রথম দিন টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। রোববার পুরো দিন ব্যাট করে টাইগাররা। সোমবার (১২ নভেম্বর) দিনের শেষ সেশনে বাংলাদেশ ইনিংস ঘোষণা করে। প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ সাত উইকেটে ৫২২ রান।

এদিন শেষ বিকালে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে। শুরুতেই আঘাত হানেন তাইজুল। হ্যামিলটন মাসাকাদজাকে সাজঘরে ফিরিয়ে দেন তিনি। এরপর গতকাল ম্যাচের তৃতীয় দিন শিকার করেন আরও চারটি উইকেট। প্রথম ইনিংসে তাইজুল ইসলামের বোলিং ফিগার ৪০.৩ ওভারে ১০৭ রানে ৫ উইকেট।

তাইজুলের পাশাপাশি আলো ছড়িয়েছেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। সকালের সেশনে ব্রায়ান চারিকে ও বিকালের সেশনে সেঞ্চুরি করা টেইলকে (১১০) এবং মাভুতাকে (০) সাজঘরে ফেরান এই উঠতি তারকা।

মঙ্গলবার জিম্বাবুয়ের প্রথম ইনিংস শেষ হয় ৩০৪ রানে। মূলত তাদের নয় উইকেটের পতন হয়। কিন্তু টেন্ডাই সাতারা ইনজুরির কারণে ব্যাট করতে নামতে পারবেন না। জিম্বাবুয়ে ফলো অন এড়াতে পারেনি। ফলো অন এড়াতে হলে তাদের ৩২৩ রান দরকার ছিল। কিন্তু ৩০৪ রানেই তাদের ইনিংস শেষ হয়।

সফরকারিদের নবম উইকেট পতনের পেছনে সবচেয়ে বড় ভূমিকা ছিল তাইজুলের। মিরাজের বলে টেইলরের উড়িয়ে মারা বলটি দুর্দান্ত ড্রাইভ দিয়ে তালুবন্দী করে নেন তিনি।

সেই ক্যাচটির বর্ণনা দিতে গিয়ে সাংবাদিক সম্মেলনে তাইজুল বলেন, আসলে এই ধরনের ক্যাচগুলো ধরার আগে কোনও পরিকল্পনা থাকে না। এসব ক্যাচ হয় আপনাকে ধরতে হবে না হয় ছেড়ে দিতে হবে। আল্লাহ’র রহমতে ক্যাচটি আমার হাতে চলে আসে এবং আমি ধরতে সক্ষম হই।

বাংলাদেশ কি জিম্বাবুয়েকে ফলোঅন করাচ্ছে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনও টিম থেকে এ বিষয়ে কিছু জানানো হয়নি। তবে তাইজুল বিশ্বাস করেন বাংলাদেশ এই টেস্ট জিতবে।

জিম্বাবুয়ের নয়টি উইকেটের মধ্যে তাইজুল ইসলাম ৫টি, মেহেদী হাসান মিরাজ ৩টি ও আরিফুল হক ১টি করে উইকেট শিকার করেন। আর সেখানে ২১ ওভার বল করে ৫৮ রান দিয়ে উইকেটশূন্য থাকেন মোস্তাফিজ। আর ১৮ ওভার বল করে খালেদ আহমেদও উইকেটশূন্য থাকেন। কিন্তু এই উইকেটেই জিম্বাবুয়ের পেসার কাইল জারভিস পাঁচটি উইকেট শিকার করেন।

/অ-ভি

তাইজুল ইসলাম,টেস্ট,সিরিজ,ক্রিকেট,কীর্তি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close