• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
  • ||

সেঞ্চুরি থেকে আর মাত্র একটি ট্রফি দুরে ফেদেরার

প্রকাশ:  ২৯ অক্টোবর ২০১৮, ১৬:২১
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

প্রত্যাশা ছিলই সেই মতই তার জীবনের ৯৯তম এটিপি খেতাবটি নিজের ঝুলিতে তুলে ফেললেন রজার ফেদেরার। এ বার অবশ্যই লক্ষ্য এটিপি টাইটেলের সেঞ্চুরির। বাসেলে প্রথম রাউন্ড জিততেই বেশ বেগ পেতে হয়েছিল রজারকে। তার পর বাকি সময়টা মসৃণই ছিল। ফাইনালে ফেদেরারকে অবশ্য অত সহজে জিততে দিলেন না রোমানিয়ান মারিয়াস কোপিল। সুইস ইন্ডোরের ফাইনালে রজার জিতলেন ৭-৬ (৭/৫) ও ৬-৪ সেটে। টুর্নামেন্টের সর্বোচ্চ বাছাই ফেদেরার এই নিয়ে ঘরের কোর্টে তার নবম ট্রফিটি জিতলেন এবং কষ্ট করেই জিতলেন। প্রথমেই ২০ বারের গ্র্যান্ডস্লাম জয়ীকে পিছনে ফেলে দিয়েছিলেন নবাগত এই ফাইনালিস্ট।

ম্যাচ জিতে ফেদেরার বলেন, ‘‘আমার জন্য জাদুর সপ্তাহ। স্বপ্নে দৌঁড় চলছে।'' এর পরই চলে গেলেন তার সেই অতী চেনা টুর্নামেন্ট শেষের পিজা পার্টিতে। যা তিনি নিয়ম করেই বল বয়দের নিয়ে করে থাকেন।

এই নিয়ে ফেদেরার টানা ২০টি ম্যাচ জিতলেন। সঙ্গে টানা ১২তম বাসেল ফাইনালও খেললেন। টেনিস র‍্যাঙ্কিংয়ে ৯৩ নম্বরে থাকা কোপিলের জীবনের সর্বোচ্চ ম্যাচ ছিল এ'টি। ষষ্ঠ বাছাই মারিন চিলিচ ও তৃতীয় বাছাই আলেকজান্ডার জাভেরভকে হারানোর পর ফাইনালিস্ট রোমানিয়ানকে মুখোমুখি হতে হয়েছিল কোর্টের রাজার।

কোপিল তার ম্যাচ শুরু করেছিলেন ব্রেক পয়েন্ট দিয়েই। যদিও ষষ্ঠ গেলে ফেদেরার সমতায় ফিরে আসে। প্রথম সেট টাই হয়ে গিয়েছিল। টাইব্রেকারে ফেদেরারের লক্ষ্য ছিল এগিয়ে যাওয়ার। দ্বিতীয় সেটেও দ্রুত ব্রেক পয়েন্ট তুলে নিয়েছিলেন কোপিল। ফেদেরারকে লড়াই করে ফিরতে হয় সপ্তম গেমে।

রজারের সামনে এ বার নতুন লক্ষ্য। লন্ডনেই তিনি তার এটিপি ট্রফির সেঞ্চুরি করতে চাইবেন। এখান থেকেই চলে যেতে হবে সেই ট্রফি খেলতে। তবে এখনও তিনি জানাননি পরের সপ্তাহে তিনি প্যারিসে মাস্টার্স ইভেন্টের ফাইনালে খেলতে নামবেন কিনা। যেখানে তিনি শেষ খেলেছেন ২০১৫-তে।

এই মৌসুমে এখনও পর্যন্ত চারটি ট্রফি জিতে নিলেন রজার ফেদেরার। অস্ট্রেলিয়ান ওপেন, রটারডাম ও স্টুটগার্ট।

/এস কে

apps