• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

এখন প্রতিটা ম্যাচই নতুন চ্যালেঞ্জ: মিঠুন

প্রকাশ:  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৯
স্পোর্টস ডেস্ক

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে সাবেক বিশ্ব-চ্যাম্পিয়ান শ্রীলংকাকে পাড়া-মহল্লার দলের মতো ১৩৭ রানের বড় ব্যবধানে হারায় বাংলাদেশ। ‘বি’ গ্রুপের দ্বিতীয় ম্যাচের দ্বিতীয় ম্যাচে যুদ্ধবিদ্ধস্ত আফগানদের কাছে মুখ থুবড়ে পড়ে হাতুরি সিংহের লঙ্কাবাহিনী। নিজেদের দ্বিতীয় ম্যাচে ৯১ রানে হেরে যাওয়ায় বিদায় টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে শ্রীলঙ্কা।

লঙ্কানরা নিজেদের দুই ম্যাচেই হেরে যাওয়ায় সুপার ফোর নিশ্চিত হয়েছে বাংলাদেশ ও আফগানিস্তানের। বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।

শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে জ্বলে উঠেছেন আফগানিস্তানের রশিদ ও মুজিব। তাদের সাথে যোগ দিয়েছেন অফস্পিনিং অলরাউন্ডার মোহাম্মদ নাবীও। লঙ্কানদের ৯১ রানে হারিয়ে দেয়া ম্যাচে তিন স্পিনার মিলে বোলিং করেছেন ২৬.২ ওভার। মাত্র ৩.৩৫ ইকোনমি রেটে প্রত্যেকে নিয়েছেন ২টি করে উইকেট। আফগান স্পিনারদের এমন দাপুটে বোলিং বাংলাদেশ দলের জন্যও সতর্কবার্তা।

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে রশিদ-মুজিবদের ব্যাপারে খুব বেশি ভাবতে রাজি নন মোহাম্মদ মিঠুন। তার মতে আফগান স্পিনাররা বিশ্বমানের হলেও, তাদের বিপক্ষে রান করা অসম্ভব কিছু নয়।

মিঠুন বলেন, নিঃসন্দেহে তারা (রশিদ খান ও মুজিব উর রহমান) বিশ্বমানের বোলার। কিন্তু তার মানে এই না যে তারা আনপ্লেয়েবল, তাদের খেলা যাবে না। ওয়ানডে ক্রিকেটে আমরা বেশ ভালো দল। তাদের স্পিনারদের ব্যাপারে খুব বেশি ভাবা যাবে না বা চেপে বসতে দেয়া যাবে না। বেশিরভাগ সময়েই এর পরিণাম নেতিবাচকই হয়। আমরা যদি পরিকল্পনা মোতাবেক খেলতে পারি তাহলে সমস্যা হওয়ার কথা নয়।

আফগানিস্তানের বিপক্ষে জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সুপার ফোরে যাবে বাংলাদেশ দল। বাড়তি আত্মবিশ্বাস পাওয়া যাবে ভারত-পাকিস্তানের বিপক্ষে লড়াইয়ের আগে। দলের পরিকল্পনাতেও আছে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার ইচ্ছা, জানিয়েছেন মিঠুন।

‘অবশ্যই! আমরা আত্মবিশ্বাসী যে গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারবো। গত ম্যাচ থেকে অনেক ইতিবাচক দিক পেয়েছি আমরা। একইসাথে আফগানিস্তানের বিপক্ষে আমাদের সেরা ক্রিকেটটাই খেলতে হবে। কেননা এছাড়া যেকোনো দল যেকোনো দিন হেরে যেতে পারে।’

দলীয় আলাপের শেষে আসে মিঠুনের ব্যক্তিগত পারফরম্যান্সের ব্যাপারে। শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিয়ারের মাত্র তৃতীয় ইনিংসেই হাঁকিয়েছেন প্রথম হাফসেঞ্চুরি। তৃতীয় উইকেটে মুশফিকুর রহিমের সাথে মিলে গড়ে দিয়েছেন জয়ের ভীত। তবে ৬৮ বল ৬৩ রানের ওই ইনিংসকে ক্যারিয়ারের সেরা ইনিংস বললেও ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট মানতে নারাজ তিনি।

‘আন্তর্জাতিক ক্যারিয়ারে এটাই আমার সেরা পারফরম্যান্স, কারণ এর আগে আমি দৃষ্টি আকর্ষণ করার মতো কিছুই করতে পারিনি। আমি খুশি যে দলের জয়ে অবদান রাখতে পেরেছি। এটাও জানিয়ে যে এমন পরিস্থিতিতে আপনাকে সবসময় প্রস্তুত থাকতে হবে। যেহেতু আমি গত ম্যাচে ভালো একটা শুরু পেয়েছি, সেটা এখন ধরতে রাখতে হবে। সে ম্যাচের আত্মবিশ্বাসটা পরের ম্যাচে কাজে লাগাতে হবে। আমি যদি আমার ক্যারিয়ার দীর্ঘায়িত করতে চাই তাহলে আমাকে অনেক ম্যাচে ভালো করতে হবে। তাই আমার জন্য এখন প্রতিটা ম্যাচই নতুন চ্যালেঞ্জ।’

/অ-ভি

মোহাম্মদ মিঠুন,এশিয়া কাপ,ক্রিকেট,বাংলাদেশ,আফগানিস্তান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close