• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

বুধবার মার্সেল দ্বিতীয় বিভাগ দাবা লিগ শুরু

প্রকাশ:  ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৮:২২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল এর পৃষ্ঠপোষকতায় আগামীকাল বুধবার থেকে শুরু হতে যাচ্ছে ‘মার্সেল দ্বিতীয় বিভাগ দাবা লিগ-২০১৮’। ৮ দিন ব্যাপী এই প্রতিযোগিতা ১৯ সেপ্টেম্বর শেষ হবে।

এ বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজ মঙ্গলবার বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস অ্যান্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি কে.এম শহীদউল্যা, মার্সেল দ্বিতীয় বিভাগ দাবা লিগ কমিটির চেয়ারম্যান ও দাবা ফেডারেশনের সহ-সভাপতি গাজী সাইফুল তারেক ও আন্তর্জাতিক বিচারক (দাবা ফেডারেশনের প্রশাসনিক কর্মকর্তা) হারুন অর রশিদ।

সংবাদ সম্মেলনে জানানো হয় এবারের এই প্রতিযোগিতায় মঙ্গলবার পর্যন্ত ২৫টি দল নিবন্ধন করেছে। ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় নিয়ে দাবা দল গঠন করতে হবে। লিগের খেলা ৮ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। মার্সেল দ্বিতীয় বিভাগ দাবা লিগ চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দল আগামী ২০১৯ সালের প্রথম বিভাগ দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবে।

মার্সেল দ্বিতীয় বিভাগ দাবা লিগে ৫০ হাজার টাকার প্রাইজমানি থাকছে। তার মধ্যে চ্যাম্পিয়ন দল ২৫ হাজার, রানার্স-আপ দল ১৫ হাজার ও তৃতীয় স্থানধারী দল ১০ হাজার টাকা পাবে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।

সংবাদ সম্মেলনে এক বক্তব্যে এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘আমরা সব সময়ই ট্যালেন্ট হান্ট জাতীয় প্রতিযোগিতার সঙ্গে যুক্ত হওয়ার চেষ্টা করি। ওয়ালটন গ্রুপ এই ধরনের প্রতিযোগিতাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকে। দ্বিতীয় বিভাগ দাবা লিগও এক ধরনের ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা। কারণ এখানে যারা ভালো করবে তারা এক সময় প্রথম বিভাগ ও প্রিমিয়ার বিভাগে খেলবে। এই ধরনের প্রতিযোগিতার সঙ্গে ভবিষ্যতেও যুক্ত হওয়ার চেষ্টা করব। দাবা প্রতিযোগিতায় আমরাই প্রথম পাইজমানির ব্যবস্থা করেছি। এবারও এই লিগে ৫০ হাজার টাকার প্রাইজমানি থাকছে। পাশাপাশি ওয়ালটন গ্রুপের হোম অ্যাপ্লায়েন্স দিয়ে আমরা দাবাড়ুদের উৎসাহিত করব। আমি এই প্রতিযোগিতার সর্বাঙ্গিন সাফল্য কামনা করছি।’

ওয়ালটন গ্রুপের প্রশংসা করে বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান গাজী সাইফুল তারেক বলেন, ‘ওয়ালটন গ্রুপ অত্যন্ত গুরুত্ব সহকারে দাবা খেলার পৃষ্ঠপোষকতা করে আসছে। দাবা লিগ, জাতীয় মহিলা চ্যাম্পিয়নশিপ ও রেটিং দাবা প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে নিয়মিত করা হচ্ছে। তাদেরই ব্র্যান্ড মার্সেল এর পৃষ্ঠপোষকতায় বুধবার থেকে দ্বিতীয় বিভাগ দাবা লিগ শুরু হচ্ছে। আমরা ওয়ালটন গ্রুপ এবং ওয়ালটন পরিবারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।’

এই প্রতিযোগিতার রেডিও পার্টনার রেডিও টুডে। আর অনলাইন পার্টনার হিসেবে রয়েছে দেশের অন্যতম জনপ্রিয় নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।

/এস কে

apps